• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জটিলতা দূর করতে সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করা যাবে

করোনা ভাইরাস ভ্যাকসিনের টিকাকরণ কেন্দ্রগুলিতে কম স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়ার বিষয়টি পরিচালনা করার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক কো–উইন অ্যাপটিকে আরও উন্নততর করার সিদ্ধান্ত নিয়েছে এবং আগে থেকে কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত না করলেও চলবে। বরং সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করে তৎক্ষণাৎ প্রতিষেধক নেওয়া সম্ভব এখন থেকে। এছাড়াও রাজ্য–কেন্দ্রের সমন্বয় সাধনের বিষয়টির পাশাপাশি সকলের সুবিধামতো দিনে টিকা নিতে আসার বিষয়টিও আপগ্রেড করা হচ্ছে।

সুবিধামতো টিকা নিতে যেতে পারবেন

সুবিধামতো টিকা নিতে যেতে পারবেন

কোভিড-১৯ টিকাদানের ক্ষমতায়ন দলের চেয়ারম্যান ডাঃ আরএস শর্মা বলেন, ‘‌ভ্যাকসিনেশন সেশনের জন্য প্রত্যেক কেন্দ্রে গড়ে ১০০ জন করে টিকা নেবে এবং আমাদের কয়েকটি কেন্দ্র থেকে বলা হয়েছিল যে খুব কম সংখ্যক মানুষ টিকা নিতে এসেছেন। তবে আমরা এই কো-উইন অ্যাপটিতে নতুন বিধান এনেছি, যাতে অন্য তারিখেও সুবিধাভোগীরা তাঁদের সুবিধামতো টিকা নিতে আসতে পারেন। এর আগে এই সফটওয়্যারে এই ধরনের বিধান ছিল না, যেখানে অ্যাপের তালিকায় নাম না থাকলে টিকা নেওয়া যাবে না, কিন্তু এখন তা সম্ভব।'

 সফটওয়্যারে পরিবর্তন

সফটওয়্যারে পরিবর্তন

তিনি এও বলেন, ‘‌এই ড্রাইভের সঙ্গে যুক্ত কর্মীদের সময় বাঁচাতে, ভ্যাকসিন ডোজ যাতে নষ্ট না হয় তার জন্য এই সফটওয়্যারে পরিবর্তন আনা খুবই দরকার ছিল। এখন থেকে কোনও ব্যক্তি যদি ভ্যাকসিন কেন্দ্রে এসে পৌঁছান তিনি টিকা নেওয়ার যোগ্য বলেই বিবেচিত হবেন, এমনকী তিনি যদি অন্য কোনও তারিখের তালিকায় নথিভুক্ত হয়ে থাকেন তবুও। কেন সময় ও পরিশ্রম নষ্ট করব, যেখানে আমাদের নির্দিষ্ট সংখ্যক স্বাস্থ্যকর্মীদের টিকাদান করাতেই হবে।'‌ তবে শর্মা কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ পরিচালনা পদ্ধতির মেরুদণ্ড হিসাবে কো-উইন অ্যাপের গলদ মানতে অস্বীকার করেন।

অ্যাপের গলদ মানতে নারাজ

অ্যাপের গলদ মানতে নারাজ

শর্মা বলেন, ‘‌ছোটখাটো ত্রুটি দেখা দিয়েছে, যেখানে এ ধরনের বড় আকারের প্রক্রিয়া চলছে সেখানে এরকম ভুল হওয়া স্বাভাবিক। ড্রাই রান একটা অংশ কিন্তু প্রকৃত সময়ে এ ধরনের কিছু ভুল-ত্রুটির সম্ভাবনা সবসময় থেকেই যায়। আমরা এখন পর্যন্ত যা কিছু দেখেছি তার মধ্যে কোনওটিই বড় কোনও সমস্যা নয়, আসলে কিছু কিছু প্রক্রিয়াজাত সমস্যাও রয়েছে যা সংশোধন করা হচ্ছে।'‌ মন্ত্রকের পক্ষ থেকেও জানানো হয়েছে যে অ্যাপ সংক্রান্ত কোনও সমস্যা দেখা দেয়নি। এমনকী ভ্যাকসিনেশন পদ্ধতি খুব শীঘ্রই বাড়ানো হবে।

কো–উইন অ্যাপ

কো–উইন অ্যাপ

প্রসঙ্গত, এই ভ্যাকসিনেশন প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ বিষয়গুলির কাজে যাতে কোনও ভাবে ভুল না হয়, তা নিশ্চিত করতে কেন্দ্রীয় সরকার একটা ‘কোভিড ভ্যাকসিন ইন্টেলিজেন্স নেটওয়ার্ক' তৈরি করেছে। তৈরি হয়েছে একটি অ্যাপ, ‘কো-উইন'। এর পাঁচটা মডিউল আছে- প্রশাসনিক, রেজিস্ট্রেশন, ভ্যাকসিনেশন, কারা ভ্যাকসিন পাবে তাদের তথ্য সংরক্ষণ আর রিপোর্ট। আর এই অ্যাপ কোনও গুগল প্লে স্টোর বা অ্যাপল-এর অ্যাপ স্টোরে পাওয়া যাবে না, এটা সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করছে কেন্দ্রীয় সরকার। তাই যে কেউ ইচ্ছেমতো এখানে নাম রেজিস্টার করতে পারবে না। শুধুমাত্র যাঁরা ভ্যাকসিন পাবেন, তাঁদের নামই অ্যাপে রেজিস্টার করা আছে। তাঁদের কাছে খবর যাবে এই অ্যাপের মাধ্যমে ভ্যাকসিন পাওয়ার আগের দিন। এমনকী ভ্যাকসিনেশনের পর তাঁদের একটা মেসেজও পাঠানো হবে। তবে অ্যাপের গোলমালে বহু রাজ্যে স্বাস্থ্যকর্মীরা তাঁদের ঠিক কোথায় যেতে হবে সেই টেক্সট মেসেজ পাননি। যার ফলে হয়রানি বেড়েছে। অনেক কম সংখ্যক মানুষ টিকা নিতে আসছেন, যার ফলে ভ্যাকসিন ডোজও অনেক ক্ষেত্রে নষ্ট হয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে ২৩ তারিখ দেখা করবেন শুভেন্দু, শোভন, বৈশাখী, নবাগতদের সাথে বৈঠক

নেতাজি সম্মান দীর্ঘদিনের ছায়াসঙ্গী আবিদ হাসান সফরানিকে, ঘোষণা সুগত বসুর

English summary
health ministry allows on spot beneficiary registration
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X