• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ছে করোনার সংক্রমণ! কবে ভ্যাকসিনের জরুরি ব্যবহার শুরু, ইঙ্গিত করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনার (coronavirus) বিরুদ্ধে লড়াইকেই সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। এক অনুষ্ঠানে এমনটাই মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন(harshvardhan)। তিনি আরও জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশে করোনা পরীক্ষার জন্য ব্যবহার হওয়া ফেলুদা পেপার স্ট্রিপের ব্যবহার শুরু করা হবে।

ঠিকাদারি করে নেতাগিরি নয়! ২০২১-এর লক্ষ্যে প্রভাবশালী তৃণমূল নেতার বার্তা ঘিরে জল্পনা

কেন্দ্রের ভ্যাকসিন স্ট্যাটেজি

কেন্দ্রের ভ্যাকসিন স্ট্যাটেজি

কেন্দ্রের ভ্যাকসিন স্ট্র্যাটেজি নিয়েও বার্তা দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেছেন, কোভিড -১৯ ভ্যাকসিনের জরুরি ব্যবহার শুরুর আগে প্রয়োজন রোগীর পর্যাপ্ত সুরক্ষা নিশ্চিত করা। যার জন্য পরীক্ষার পর্যাপ্ত ডেটা প্রয়োজন। পাশাপাশি এর অনুমোদনেরও প্রয়োজন। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে দেশের ভ্যাকসিন গুলি কোনওটা ফেজ ১, কোনওটা ফেজ ২ আবার কোনওটা ফেজ ৩-এ রয়েছে। এই পরীক্ষা থেকে ডেটা পাওয়ার পরেই দেশের ভ্যাকসিন স্ট্র্যাটেজি ঠিক করা হবে।

কারা প্রথম ভ্যাকসিন পাবেন, তা অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনা

কারা প্রথম ভ্যাকসিন পাবেন, তা অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনা

তিনি বলেছেন, কারা প্রথম ভ্যাকসিন পাবেন, তা অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনা করা হবে। বিবেচনার ভিত্তি হবে পেশাগত ঝুঁকি এবং সংক্রমণের ঝুঁকি কাদের বেশি রয়েছে। পাশাপাশি কাদের মধ্যে রোগ ছড়াচ্ছে এবং কাদের মধ্যে মৃত্যুর হার বেশি তাও বিবেচনা করা হবে।

চালু করা হবে ফেলুদা পেপার স্ট্রিপ পরীক্ষা

চালু করা হবে ফেলুদা পেপার স্ট্রিপ পরীক্ষা

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ফেলুদা টেস্ট ৯৬ শতাংশ সংবেদনশীল এবং ৯৮ শতাংশ ভাল ফল দিয়েছে। প্রায় ২০০০ রোগীর ওপর তা পরীক্ষা করা হয়েছে। বিভিন্ন বেসরকারি ল্যাব এবং ইনস্টিটিউট অফ জিনোমিকস অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি এর পরীক্ষা চালিয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই প্রক্রিয়ায় পরীক্ষা শুরু করা হবে। অন্যদিকে আরটি পিসিআর টেস্ট কিট ৯৫ শতাংশ সংবেদনশীল এবং ৯৯ শতাংশ ভাল ফল দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

পুনরায় সংক্রমণ নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

পুনরায় সংক্রমণ নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

পুনরায় সংক্রমণ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, এর অর্থ হল একজন পুরোপুরি সুস্থ ব্যক্তি নতুন করে সংক্রমিত হচ্ছেন ভাইরাসের একই কিংবা অন্য কোনও স্ট্রেন দ্বারা। এব্যাপারে আইসিএমআর অনেকগুলি কেস পেয়েছে। তিনি বলেন, একজন ব্যক্তি সুস্থ হওয়ার পরেই সেই ব্যক্তির দেহে থাকা মৃত ভাইরাস আরটিপিসিআর টেস্টে ধরা পড়ে।

উৎসবের মরশুমের জন্য সতর্কবার্তা

উৎসবের মরশুমের জন্য সতর্কবার্তা

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী উৎসবের মরশুমের জন্য সাধারণের প্রতি সতর্কবার্তা দিয়েছেন। তিনি বলেছেন, সতর্কতামূলক বিধি বজার রাখতে হবে। বড় জমায়েত না করার জন্যও তিনি সতর্ক করেছেন।

Puja Special : কলকাতাঃ নবান্ন থেকে এবার ভার্চুয়াল পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী, কোভিড আবহে পদক্ষেপ

{quiz_390}

English summary
Health Minister Harsh Vardhan says, emergency use of Covid-19 vaccine can be done only after trial data.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X