• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে একের পর এক ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের সম্ভাবনা, আশার খবর শোনালেন স্বাস্থ্যমন্ত্রী

খুব তাড়াতাড়ি ভারতে অন্তত ৪ টি করোনা ভাইরাসের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হতে পারে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। একইসঙ্গে তিনি আরও জানিয়েছেন, সারা দেশে অন্তত ১৪ টি ভ্যাকসিন তৈরির কাজ চলছে।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে মডেল দেশের ৪ শহর, স্থান নেই কলকাতার

সংযোগ রক্ষা করছে বিশ্বস্বাস্থ্য সংস্থা

সংযোগ রক্ষা করছে বিশ্বস্বাস্থ্য সংস্থা

সোশ্যাল মিডিয়ায় বিজেপি নেতা জিভিএল নরসীমা রাওয়ের সঙ্গে কথা বলার সময় মন্ত্রী জানিয়েছেন, ৫ মাসের মধ্যে ৪ টি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে স্টেজে যেতে পারবে। রাও মন্ত্রীকে প্রশ্ন করেছিলেন দেশে ভ্যাকসিন তৈরির বর্তমান অবস্থা সম্পর্কে। সেই সময় মন্ত্রী জানান, বিশ্ব জুড়ে ১০০-র বেশি ভ্যাকসিন তৈরির চেষ্টা চলছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা সব চেষ্টার মধ্যে সংযোগ রক্ষা করে চলেছে।

চেষ্টায় সামিল ভারতও

চেষ্টায় সামিল ভারতও

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, চেষ্টায় সামিল হয়েছে ভারতও। সারা দেশে ১৪ টি ভ্যাকসিন তৈরির প্রক্রিয়া বিভিন্ন স্টেজে রয়েছে। তাদের মধ্যে ৪-৫ টি আগামী ৪-৫ মাসের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল স্টেজে যাবে বলেও জানিয়েছেন তিনি।

সাহায্য করছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক

সাহায্য করছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের বায়ো টেকনোলজি বিভাগ এব্যাপারে সাহায্য করছে। এইসব সংস্থাগুলিকে অর্থ সাহায্য করার পাশাপাশি যাবতীয় অনুমোদন দেওয়ার ব্যাপারেও সাহায্য করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

মন্ত্রীর সতর্কবার্তা

মন্ত্রীর সতর্কবার্তা

যদিও মন্ত্রী সতর্ক করে বলেছেন, এই সময়ে কোনও ভ্যাকসিন সম্পর্কে আশা করাই ভুল। কেননা ভ্যাকসিন তৈরির প্রক্রিয়াটাই অনেকটাই দীর্ঘ। কোনও একটি ভ্যাকসিন তৈরি করতে কমপক্ষে একবছর সময় লাগে বলে জানিয়েছেন তিনি। সেই কারণে সোশ্যাল ডিস্ট্যান্সিং এবং মাস্ক ব্যবহারের ওপর জোর দিয়েছেন তিনি।

আমফানে রাজ্যকে দিতে চাওয়া প্রধানমন্ত্রীর অনুদান নিয়ে এবার তোপ ব্রাত্য বসুর

English summary
Health Minister Harsh Vardhan says 4 out of 14 coronavirus vaccine may enter clinical trial very soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X