• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয়দের মস্তিষ্ক আকার ছোট, বলছে সমীক্ষা

ভারতীয়দের মস্তিষ্ক আকার, আয়তন এবং মেদ তিনটেতেই ছোট - এমনটাই দাবি করেছে ইউরোলজি ইন্ডিয়ার প্রকাশিত জার্নালের একটি সাম্প্রতিক রিপোর্ট। জয়ন্তী শিবস্বামী নামে এক গবেষক জানিয়েছেন, স্বাভাবিকের থেকে অনেকটাই ছোট ভারতীয়দের মস্তিষ্ক। এতে একদিকে যেমন সুবিধা আছে অন্যদিকে অনেক অসুবিধাও রয়েছে।

ছোট মস্তিষ্ক হওয়ার সুবিধা

ছোট মস্তিষ্ক হওয়ার সুবিধা

ভারতীয়দের মস্তিষ্ক আকার, আয়তনে, দৈর্ঘে, প্রস্থ, সব দিক থেকেই ছোট। এর অবশ্য অনেক সুবিধাও রয়েছে। সহজেই অ্যালজাইমার্স সহ একাধিক মস্কিষ্কের রোগ তাড়াতাড়ি ধরা পড়ে। তাড়াতাড়া চিকিৎসা করা সম্ভব হয়। অন্যান্য দেশের বাসিন্দাদের মস্তিষ্ক ভারতীয়দের তুলনায় বড় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

চিনা এবং জাপানিদের মস্তিষ্ক অপেক্ষাকৃত বড়

চিনা এবং জাপানিদের মস্তিষ্ক অপেক্ষাকৃত বড়

ভারতীয়দের তুলনায় অপেক্ষাকৃত বড় মস্তিষ্ক চিনা এবং জাপানিদের। এমনকী পাশ্চিত্যের দেশের বাসিন্দাদের মস্তিষ্কও ভারতীয়দের তুলায় বড় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। একাধিক ভারতীয়ের এমআরআই দেখেই এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। এর আগে কখনও ভারতীয়দের মস্তিষ্ক নিয়ে গবেষণা হয়নি।

৫০ জনের মস্তিষ্কের এমআরই নিয়ে পর্যবেক্ষণ

৫০ জনের মস্তিষ্কের এমআরই নিয়ে পর্যবেক্ষণ

গত কয়েক মাস ধরে ভারতের বিভিন্ন হাসপাতালে বিভিন্ন বয়সের ৫০ জনের মস্তিষ্কের এমআরআই রিপোর্ট নিয়ে গবেষণা চালিয়েছেন গবেষকরা। তাতে দেখা গিয়েছে এই তথ্য। কারণ সব বয়সী ভারতীয়দেরই অন্যান্য দেশের ভারতীয়দের তুলনায় মস্তিষ্কের আয়তন ছোট।

এই প্রথম ভারতীয়দের মস্তিষ্কের আকার, আয়তন নিয়ে গবেষণা করা হয়েছে। তাতেই উঠে এসেছে এই চাঞ্চল্যকর রিপোর্ট।

English summary
he study has revealed that the Indian brains are smaller than others
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X