• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কবে আসছে ভ্যাকসিন? এই প্রশ্নের মাঝেই করোনা টীকা নিলেন হরিয়ানার মন্ত্রী অনিল ভিজ

ভারতে তৈরি হওয়া করোনা রোধক টীকা কোভ্যাক্সিনের তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শুরু হল এদিন। এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষণের শুরুতেই স্বেচ্ছাসেবক হিসাবে এগিয়ে এলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। দেশের স্বার্থে গুরুদায়িত্ব পালন করার লক্ষ্যেই স্বেচ্ছাসেবক হিসাবে এই ভ্যাকসিন নেন বলে জানালেন ভিজ।

নিজেই টুইট করে ভ্যাকসিন প্রয়োগের বিষয়টি জানিয়েছিলেন ভিজ

নিজেই টুইট করে ভ্যাকসিন প্রয়োগের বিষয়টি জানিয়েছিলেন ভিজ

ভিজ এই টীকা প্রয়োগের বিষয়ে নিজেই টুইট করেছিলেন গতকাল। বার্তায় তিনি লিখেছিলেন, 'শুক্রবার সকাল ১১টা নাগাদ ভারত বায়োটেকের তৈরি করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন নিজের শরীরে প্রয়োগ করব। পিজিআই রোহতক এবং স্বাস্থ্য দফতরের অধীনে চিকিৎসকদের সামনে আমি এই ভ্যাকসিন নিজের শরীরে প্রয়োগ করতে চলেছি।'

তৃতীয় স্তরে পৌঁছে গিয়েছে কোভ্যাকসিনের পরীক্ষা

তৃতীয় স্তরে পৌঁছে গিয়েছে কোভ্যাকসিনের পরীক্ষা

এর আগে ভারত বায়োটেকের চেয়ারম্য়ান এবং ম্য়ানেজিং ডিরেক্টর কৃষ্ণা এল্লা জানিয়েছিলেন, ভারতে তৈরি হওয়া করোনা ভ্যাকসিনদের মধ্যে প্রথম টীকা হিসাবে কোভ্যাক্সিন মানব শরীরে পরীক্ষার তৃতীয় স্তরে পৌঁছে গিয়েছে। এল্লা আরো বলেছিলেন, ভারত বায়োটেক কোরোনা ভাইরাসের আরো একটি টীকা আবিষ্কার করছে, যা নাকের মাধ্য়মে মানব শরীরে দেওয়া যাবে৷

৬ হাজার ভলান্টিয়ারের শরীরে প্রয়োগ করা হবে কোভ্যাক্সিন

৬ হাজার ভলান্টিয়ারের শরীরে প্রয়োগ করা হবে কোভ্যাক্সিন

ভারত বায়োটেক একমাত্র ভ্য়াকসিন উৎপাদক কোম্পানি, যাদের কাছে বায়োসেফটি লেভেল থ্রি-র প্রোডাকশন ফেসিলিট রয়েছে৷ গত মাসেই সংস্থার তরফে জানানো হয়েছিল, কোভ্য়াকসিন সাফল্য়ের সঙ্গে তার প্রথম ও দ্বিতীয় পর্যায়ে মানব শরীরে পরীক্ষা পদ্ধতিতে উত্তীর্ণ হয়েছে৷ তৃতীয় পর্যায়ে ২৬ হাজার ভলান্টিয়ারের শরীরে প্রয়োগ করা হবে কোভ্যাক্সিন।

কবে বাজারে আসতে পারে কোভ্যাকসিন?

কবে বাজারে আসতে পারে কোভ্যাকসিন?

এদিকে নভেম্বরের শুরুতেই সংবাদসংস্থা রয়টার্সকে কেন্দ্রীয় সরকারের এক বর্ষীয়ান গবেষক জানিয়েছিলেন, সরকারি সহায়তায় ফেব্রুয়ারিতে ভ্যাকসিন বাজারে আসতে পারে একটি করোনা প্রতিষেধক। যা অনুমান করা হয়েছিল, তার থেকে কয়েক মাস আগেই বাজারে আসতে পারে প্রতিষেধক।

কলকাতা : আজ থেকে শুরু ছটপুজো, ঘাটে নিরাপত্তা ও পরিচ্ছন্নতায় জোর

হোয়াইট হাউজের কুর্সিতে বসার আগেই চিনকে হুঁশিয়ারি, কী বললেন জো বাইডেন?

English summary
Haryana Health Minister Anil Vij on Friday administered a trial dose of coronavirus vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X