• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে করোনা হার্ড ইমিউনিটি তৈরি হওয়া কী সম্ভব? রাহুল গান্ধীকে কোন ইঙ্গিত দিলেন গবেষকরা

করোনা সংক্রমণ রুখতে এখন একটাই পথ হার্ড ইমিউনিটি। কিন্তু ভারতে সেটা সম্ভব নয় বলেই মনে করছেন হাভার্ডের অধ্যাপক আশিস ঝা। তিনি জািনয়েছেন ভারতে যুবারাই সবচেয়ে বেশি করোনা সংক্রমিত হচ্ছেন। এবং করোনা সংক্রামিত হয়ে যুবাদের মৃত্যুর সংখ্যাও বাড়ছে। ফলে একটি জীবাণুর প্রতিরোধক শক্তি গড়ে উঠছে না শরীরে।

হার্ড ইমিউনিটি কী

হার্ড ইমিউনিটি কী

হার্ড ইমিউনিিট হল একটি এলাকায় ভাইরাসের ব্যপক সংক্রমণ। এবং সংক্রিমতদের মধ্যে ভাইরাসের মোকাবিলা করার প্রতিরোধক শক্তি গড়ে ওঠা। সংক্রািমতদের মধ্যেই এটা ঘটা সম্ভব। তাহলেই ভাইরাসের সঙ্গে লড়াই করার ক্ষমতা শরীরে তৈরি হয়ে যায়। সেই হার্ড ইমিউনিটি অগস্টের মধ্যে তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

ভারতে কতটা সম্ভব হার্ড ইমিউনিটি

ভারতে কতটা সম্ভব হার্ড ইমিউনিটি

হার্ড ইমিউনিটি নিয়ে উদ্বেেগর কথা শোনালেন হাভার্ডের গবেষক আশিস ঝাঁ। রাহুল গান্ধীর সঙ্গে আলোচনায় তিনি জানিয়েছেন ভারতে প্রায় লক্ষাধিক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন এবং মারাও যাচ্ছেন। তাঁদের মধ্যে যুবারাও রয়েছেন। যুবাদের মৃত্যুর হারও বাড়ছে। এই পরিস্থিতি হলে হার্ড ইমিউনিটি তৈরি হওয়া ভারতে অবসম্ভ।

হু-র দাবি

হু-র দাবি

এদিকে কয়েকদিন আগেই হু-র এগজিকিউটিভ ডিরেক্টর মাইক রায়ান দাবি করেছিলেন, যেসব দেশ করোনা সংক্রমণ রুখতে তেমন ব্যবস্থা নেয়নি সেখানেই তৈরি হবে হার্ড ইমিউনিটি। অর্থাৎ সেখানকার মানুষের শরীরে করোনার সঙ্গে লড়াই করার শক্তি তৈরি হয়ে যাবে। যার জেরে করোনা ভাইরাস আর সংক্রমণ ছড়াতে পারবে না। কিন্তু হু-র বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন দাবি করেছেন করোনা সংক্রমণে মৃত্যুর হার এতোটাই বেশি যে হার্ড ইমিউনিটি ৈতরি হওয়া সহজ হবে না।

ব়্যাপিড টেস্টই একমাত্র পথ

হাভার্ডের গবেষক আশিস ঝা দাবি করেছেন এই পরিস্থিতি থেকে বাঁচার একমাত্র উপায় ব়্যপিড টেস্ট। যত বেশি সংখ্য পরীক্ষা হবে তত সংক্রমণ রোখার মতো উপযুক্ত পদক্ষেপ করা যাবে। কারণ টীকা ছাড়া হার্ড ইমিউনিটি ভারতের মত দেশে সম্ভব নয়।

ছবি সৌ: টুইটার

মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাত, চেন্নাই, দিল্লি থেকে আসলেই বাধ্যতামূলক কোয়ারেন্টিন: মুখ্যমন্ত্রী

৯ বছরের সরকারকে ৯ দফা চার্জশিট! বাংলাকে মমতার 'অপশাসন' মুক্ত করতে ফোন নম্বর দিল বিজেপি

English summary
Harvard professor claimed herd immunity not possible in India for coronavirus,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X