• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভ্যাকসিন নিয়ে অপেক্ষার অবসান! মহড়ার তদারকিতে হর্ষবর্ধন, কবে শুরু টিকাকরণ?

অক্সফোর্ডের কোভিড ১৯ ভ্যাকসিন কোভিশিল্ড-এ ছাড়পত্র দিল স্বাস্থ্যমন্ত্রক। আর এরপরেই মানুষের মনে প্রশ্ন জেগেছে, কবে শুরু হবে টিকাকরণ? এরই মধ্যে শনিবার থেকে দেশজুড়ে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান বা মহড়া। এই ড্রাই রানের তদারকিতে আজ বিশেষ মননিবেশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

ড্রাই রান শুরু করার নির্দেশ

ড্রাই রান শুরু করার নির্দেশ

২ জানুয়ারি থেকে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে করোনা ভ্যাকসিনের ড্রাই রান শুরু করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। তাদের পরামর্শ, প্রাথমিকভাবে তিনটি পর্যায়ে রাজ্যেগুলির রাজধানীতে এই কাজ শুরু করা হোক। তবে যে রাজ্যগুলিতে দুর্গম এলাকা রয়েছে সেখানকার জেলাতেও এই ড্রাই রানের আয়োজন করা যেতে পারে।

কীভাবে ভ্যাকসিন প্রয়োগ করা হবে?

কীভাবে ভ্যাকসিন প্রয়োগ করা হবে?

দেশে করোনার ভ্যাকসিন তৈরি করেছে ভারত বায়োটেক। সেই ভ্যাকসিনের ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে। এখন চলছে তৃতীয় পর্যায়ের ট্রায়াল। ইতিমধ্যেই কীভাবে ভ্যাকসিন প্রয়োগ করা হবে তা নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে রূপরেখাও তৈরি করে ফেলা হয়েছে। করোনার বিরুদ্ধে যাঁরা একেবারে সামনের সারিতে থেকে লড়াই করছেন, তাঁদেরই আগে ভ্যাকসিন দেওয়া হবে। এরপর ধাপে ধাপে অন্যরাও পাবেন। সেই কারণেই এখনই কোরোনার ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে রাজ্যগুলিকে চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিতে বলেছে কেন্দ্রীয় সরকার।

একটি উচ্চ পর্যায়ের বৈঠক

একটি উচ্চ পর্যায়ের বৈঠক

কেন্দ্রীয় সরকারের তরফে জানা গিয়েছে যে এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বৃহস্পতিবার একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন। সেখানে একাধিক প্রধান সচিব (স্বাস্থ্য), এনএইচএম এমডি-রা এবং বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্য আধিকারিকরা উপস্থিত ছিলেন। পুরো বৈঠকটাই হয়েছে অনলাইনের মাধ্যমে।

জানুয়ারি মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহেই টিকাকরণ প্রক্রিয়া শুরু

জানুয়ারি মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহেই টিকাকরণ প্রক্রিয়া শুরু

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার চাইছে জানুয়ারি মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহেই টিকাকরণ প্রক্রিয়া শুরু করতে৷ জেশ জুড়ে গণ টিকাকরণ প্রক্রিয়া শুরু নিয়ে প্রধানমন্ত্রীও যথেষ্ট উৎসাহী৷ তিনি এই টিকাকরণকে বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণ অভিযান বলে ব্যাখ্যা করেছেন৷ এই টিকাকরণ নিয়ে কোনও গুজবে কান না দিতেও অনুরোধ করেন প্রধানমন্ত্রী৷

বাংলায় কোথায় হবে এই ড্রাই রান?

বাংলায় কোথায় হবে এই ড্রাই রান?

আগামীকাল অর্থাৎ শনিবার থেকেই গোটা দেশে শুরু হয়ে যাবে করোনা টিকা করণের ড্রাই রান বা মহড়া। উত্তর ২৪ পরগনার তিন জায়গায় হবে ড্রাই রান। আমডাঙা, মধ্যমগ্রাম এবং দত্তাবাদে হবে করোনা ভ্যাকসিনের ড্রাই রান। ড্রাইরান শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগেই গোটা দেশে করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার অফ উন্ডিয়া।

কলকাতাঃ করোনার নতুন স্ট্রেনে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তি, ভর্তি করা হল বেলেঘাটা আইডিতে

English summary
Harsha Vardhan checks preparedness ahead of countrywide dry run for Coronavirus vaccine rollout
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X