• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দূষিত জলে মিলছে করোনার জীবাণু, গুজরাতের বিজ্ঞানীদের গবেষণায় উঠে এল নয়া তথ্য

  • |

দেশের করোনা পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হচ্ছে, লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। কিছুতেই নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছেনা ভাইরাসের সংক্রমন। ভাইরাস নিয়ে লাগাতার পরীক্ষা-নিরীক্ষার পর এবার গুজরাতের বিজ্ঞানীদের গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য। দেশের মধ্যেই দূষিত জলে মিলল করোনা ভাইরাসের জীবাণু।

জমা জলে মিলল ভাইরাসের উপস্থিতি

জমা জলে মিলল ভাইরাসের উপস্থিতি

দেশে প্রথমবার জমা দূষিত জল পরীক্ষা করে তাতে SARS-CoV-2 ভাইরাসের নজির মিলল। যদিও এই জল থেকে করোনার সংক্রমণ হয় কিনা সেই বিষয়ে এখনও যথাযথ প্রমাণ মেলেনি। তবে গবেষকদের দাবী এই নোংরা বা জমা জল সনাক্ত করা গেলে তার ভিত্তিতে কোভিড-১৯ এ আক্রান্ত জনসংখ্যার কিছুটা অনুমান করা সম্ভব হবে।

আমেদাবাদের পুরনো জমা জল নিয়ে চলে গবেষণা

আমেদাবাদের পুরনো জমা জল নিয়ে চলে গবেষণা

আইআইটি-গান্ধীনগর, গুজরাট বায়োটেকনোলজি রিসার্চ সেন্টার (জিবিআরসি) এবং গুজরাট দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (জিপিসিবি) গবেষকরা ,গুজরাটের আমেদাবাদের ওল্ড পিরানা ওয়েস্ট ওয়াটার ট্রিটমেন্ট সেন্টার থেকে মে মাসের ৮ তারিখ ও ২৭ তারিখ গবেষণার জন্য জলের নমুনা সংগ্রহ করা হয়। জানা যাচ্ছে, এই পরীক্ষাকেন্দ্রে প্রতিদিন প্রায় ১০.৬ কোটি লিটার দূষিত জল আসে গুজরাটের বিভিন্ন কোভিড হাসপাতাল থেকে। নমুনা পরীক্ষার পর উভয় দিনের সংগ্রহ করা জলেই মিলেছে SARS-CoV-2 ভাইরাসের জেনেটিক উপাদান।

ইতালি, ফ্রান্স, স্পেনের নোংরা জলেও মিলেছে ভাইরাসের নজির

ইতালি, ফ্রান্স, স্পেনের নোংরা জলেও মিলেছে ভাইরাসের নজির

এদিকে ইতালির জাতীয় স্বাস্থ্য পরীক্ষালয়ের বিজ্ঞানীরা ২০১৯ সালের অক্টোবর ও নভেম্বর মাসে বর্জ্য জল শোধনাগার থেকে ৪০টি নমুনা সংগ্রহ করেছিলেন যার মধ্যে থেকে মেলে করোনা ভাইরাসের জীবাণু। অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইতালি, স্পেন এবং জাপানেরও SARS-CoV-2 ভাইরাসের জেনেটিক উপাদানের সাথে এই গবেষণার ধারাবাহিকতা লক্ষ্য করা গেছে।

ভারতে অব্যাহত আছে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার

ভারতে অব্যাহত আছে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হাইড্রোক্সিক্লোরোকুইন করোনা চিকিৎসায় কার্যকরী নয় জানানোর পরেই মার্কিন যুক্তরাষ্ট্রে বন্ধ হয়েছে এই ওষুধের ট্রায়াল। কিন্তু ভারতে এখনো করোনা রোগীদের উপর ম্যালেরিয়ার এই ওষুধ ব্যবহার অব্যাহত রয়েছে বলে জানা যাচ্ছে। যদিও, গত সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারে করোনায় মৃত্যুর হার হ্রাস করা সম্ভব হচ্ছেনা।

ভারতের উপর চিনের কুনজর! পিএলএ-র চোখে চোখ রাখতে লাদাখ সহ LAC-জুড়ে মোতায়েন বিশেষ বাহিনী

English summary
gujarat scientists new findings says coronavirus found in the waste water
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X