• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরব সাগরে সক্রিয় জোড়া ঘুর্ণিঝড়, মুম্বই বিপদ এড়ালেও ভারী বৃষ্টিতে ভাসতে পারে গুজরাট

  • |

গত সপ্তাহেই ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গিয়েছিল ওড়িশা ও পশ্চিমবঙ্গের বিস্তৃর্ণ এলাকা। সরকারি হিসাবে প্রায় ৮৫ জনের মৃত্যুর খবরও পাওয়া যায়। এদিকে ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম আরব সাগরে আরও দুটি ঘুর্ণিঝড়কে সক্রিয় হতে দেখা যাচ্ছে। ইতিমধ্যেই দেশের হাওয়া অফিসের তরফে এই বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণ-পশ্চিব আরব সাগরে

দক্ষিণ-পশ্চিব আরব সাগরে

তবে আম্ফানের সময় যেখানে ১৩০-১৬০ কিমি বেগে ঝড়ো হাওয়া বইতে দেখা যায় সেখানে এই দুই ঘুর্ণিঝড় অতটা মারাত্মক হবে না বলে জানা যাচ্ছে। তবে এরফলে দক্ষিণ-পশ্চিব আরব সাগরের উপকূলবর্তী অঞ্চলগুলিতে একটা গভীর নিম্নচাপ তৈরি হতে পারে বলে জানা যাচ্ছে। যার জেরে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে খবর।

গুজরাটে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

গুজরাটে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

এদিকে ভারতীয় আবহাওয়া অধিদফতর বা আইএমডি জানিয়েছে আরব সাগরের কাছে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি আগামী তিন দিনে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়বে। এরপর এটি গভীর নিম্নচাপে পরিণত হবে বলেই মনে করছেন হাওয়া অফিসের আধিকারিকেরা। যার জেরে ২৯শে মে থেকে ৪ঠা জুন পর্যন্ত দক্ষিণ গুজরাটে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 সতর্কতা জারি হাওয়া অফিসের তরফে

সতর্কতা জারি হাওয়া অফিসের তরফে

ঘূর্ণিঝড়ের আগাম পূর্বাভাস দিয়ে ইতিমধ্যেই আগামী পাঁচদিনের জন্য একটি সতর্কতা জারি করা হয়েছে আইএমডি-র তরফে। তাতে বলা হয়েছে এই সপ্তাহের শেষভাগে দক্ষিণ গুজরাট, মধ্যপ্রদেশ এবং সৌরাষ্ট্রে প্রবল ঝড়ো হাওয়ার সাথে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৪ঠা জুন পর্যন্ত জেলেদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মহারাষ্ট্র ও গুজরাটের উপকূলবর্তী এলাকার মানুষদেরও বিশেষ ভাবে সতর্ক করা হয়েছে।

 কবে আছড়ে পড়তে পারে জোড়া ঘূর্ণিঝড় ?

কবে আছড়ে পড়তে পারে জোড়া ঘূর্ণিঝড় ?

এদিকে একটি নয় পরপর দুটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাসে প্রমাদ গুনছেন সাধারণ মানুষ। আইএমডি জানিয়েছে প্রথম ঝড়টি সম্ভবত ১ থেকে ৩ জুনের মধ্যে আসতে পারে। এবং দ্বিতীয় ঝড়টি ৬ই জুন আঘাত হানার সম্ভাবনা রয়েছে। ঝড়ের গতি প্রায় ১১০ কিমি প্রতি ঘন্টা। সৌররাষ্ট্র, পোরবন্দর, জুনাগড়, আমরেলি, রাজকোট এবং ভাওয়ানগর জেলা গুলিতে সর্বাধিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে খবর। একইসাথে এই ঝড় ও নিম্নচাপের প্রভাবে মুম্বইয়ে বড়সড় ক্ষয়ক্ষতি না হলেও মহারাষ্ট্রের অনেক জেলাতেই ভারী বৃষ্টিপাত হতে পারে বলে হওয়া অফিস জানিয়েছে।

আমফানের পর বিদ্যুৎ বিভ্রাট থেকে জল সরবরাহ বন্ধ, সব দায় মুখ্যমন্ত্রীর মন্তব্য রাহুলের

এবার করোনার হানা বিজেপির শীর্ষ নেতৃত্বের অন্দরমহলে, হাসপাতালে ভর্তি নেতা

{quiz_121}

English summary
gujarat may float in heavy rains due to two active cyclone in southwest arabian sea but no danger for mumbai
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X