• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গুজরাত নির্বাচন ২০২২: ৩৩% আসন মহিলা সংরক্ষিত হলে পুরুষদের প্রতি অবিচার হবে, বললেন মোদী-শাহ ঘনিষ্ঠ নেত্রী

গুজরাত নির্বাচন ২০২২: ৩৩% আসন মহিলা সংরক্ষিত হলে পুরুষদের প্রতি অবিচার হবে, বললেন মোদী-শাহ ঘনিষ্ঠ নেত্রী
  • |
Google Oneindia Bengali News

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে যেসব রাজ্যে বিধানসভা নির্বাচন হতে যাচ্ছে তার মধ্যে গুরুত্বপূর্ণ হল প্রধানমন্ত্রী-কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর রাজ্য গুজরাত। এবারের নির্বাচনে বড়-ছোট রাজনৈতিকদলগুলি মহিলা প্রার্থীর সংখ্যা সামান্য বাড়ালেও তা খুব একটা আশা ব্যঞ্জক নয়। সব মিলিয়ে গুজরাতের ১৮২ টি আসনের জন্য প্রার্থীর সংখ্যা ১৬২১। এঁদের মধ্যে মাত্র ১৩৯ হল মহিলা প্রার্থী। এঁদের মধ্যে আবার ৫৬ জন নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গতবারের থেকে বেশি আসনে মহিলা প্রার্থী

গতবারের থেকে বেশি আসনে মহিলা প্রার্থী

২০১৭-র থেকে ২০২২-এর বিধানসভা নির্বাচনে, প্রধান দুই প্রতিপক্ষ বিজেপি ও কংগ্রেস সামান্য কিছু বেশি আসনে মহিলা প্রার্থী দিয়েছে। যেখানে বিজেপি ২০১৭-র নির্বাচনে ১২ জন মহিলা প্রার্থী দিয়েছিল, এবার সেখানে তারা ১৮ জন মহিলা প্রার্থী দিয়েছে। অন্যদিকে কংগ্রেস যেখানে গতবার ১০ জন মহিলা প্রার্থী দিয়েছিল, এবার সেখানে তারা ১৪ জন মহিলাকে প্রার্থী করেছে।
২০১৭ সালে ১৮২৮ জন প্রার্থীর মধ্যে ১২৬ জন মহিলা প্রার্থী ছিলেন। ওই বছরে ১৩ মহিলা প্রার্থী বিধায়ক হিসেবে বিধানসভায় গিয়েছিলেন। এঁদের মধ্যে নয়জন বিজেপির এবং ৪ জন কংগ্রেসের।

কংগ্রেসের নিশানায় বিজেপি

কংগ্রেসের নিশানায় বিজেপি

নির্বাচনে মহিলা প্রার্থী বৃদ্ধি না করা প্রসঙ্গে কংগ্রেস অবশ্য বিজেপিকে নিশানা করেছে। ভাদোদরার সায়াজিগঞ্জ আসন থেকে কংগ্রেস প্রার্থী আমি রাভাত বলেছেন, সংসদে মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণের বিল পাশ হলে মহিলাদের প্রতিনিধিত্ব বাড়বে। অন্যদিকে রাজ্য বিজেপির মহিলা শাখার প্রধান দীপিকাবেন সর্বদা বলেছেন, রাষ্ট্রপতির মতো গুরুত্বপূর্ণ পদে মহিলা নির্বাচিত করে বিজেপি ইতিমধ্যেই সেই কাজ শুরু করেছে।
সংবাগ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় কংগ্রেস নেতা রাভাত বলেছেন, কংগ্রেস সংসদে মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণের বিল এনেছিল, কিন্তু বিজেপি তা সমর্থন করেনি। তিনি আরও বলেছেন, ভারতের স্বাধীনতা সংগ্রামে কংগ্রেস বহু মহিলাকে যুক্ত করেছিল।

 আরও বেশি মহিলা প্রতিনিধিত্বের জন্য কাজ

আরও বেশি মহিলা প্রতিনিধিত্বের জন্য কাজ

বিজেপি জানিয়েছে, এবার ১৮ জন মহিলা দলের টিকিট পেয়েছেন। যার প্রভাব পড়তে রাজ্য মন্ত্রিসভাতেই। আগামী দিনে বিজেপি মহিলাদের আরও প্রতিনিধিত্ব দেওয়ার জন্য কাজ করবে কাজ করবে বলেও দাবি করেছে বিজেপি। গেরুয়া শিবির আরও বলছে, কংগ্রেসের দাবি মেনে লোকসভায় কিংবা বিধানসভায় মহিলাদের ডন্য ৩৩ শতাংশ সংরক্ষণ করা হলে তা দলের পুরুষকর্মীদের প্রতি অবিচার করা হবে। তারা আরও বলছে দলে পুরুষকর্মীর সংখ্যা বেশি, সেই কারণে তাদের বেশি সুযোগ পাওয়া উচিত। তাই এই ধরনের সংরক্ষণের প্রয়োজনীয়তা দেখছেন না বিজেপি নেতা সর্বদা।

গুজরাতে অন্যদলগুলির মহিলা প্রার্থী

গুজরাতে অন্যদলগুলির মহিলা প্রার্থী

গুজরাতে আপ ১৮২ টি আসনে প্রার্থী দেওয়ার পরে একজন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন। অন্যদিকে তাঁরা তিনজন তফশিলি উপজাতি মহিলা-সহ মোট ছয়জন মহিলাকে প্রার্থী করেছে। এআইএমআইএম ১৩ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। তাদের দুই মহিলা প্রার্থীর মধ্যে একজন মুসলিম এবং একজন দলিত। বহুজন সমাজ পার্টি ১০১ জনকে প্রার্থী করেছে। এঁদের মধ্যে ১৩ জন মহিলা।

জেলের মধ্যেই হাউস কিপিং পরিষেবা! সত্যেন্দ্র জৈনের নয়া ভিডিওতে অস্বস্তি বাড়ছে আপের জেলের মধ্যেই হাউস কিপিং পরিষেবা! সত্যেন্দ্র জৈনের নয়া ভিডিওতে অস্বস্তি বাড়ছে আপের

English summary
Gujarat election 2022: If 33% seats are reserved for women, it will be unfair to men, says leader close to Modi-Shah
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X