• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Gujarat election 2022: গুজরাতে 'নোটা ভয়' বিজেপির! ভাবাচ্ছে ২০১৭-র উদ্বেগজনক পরিসংখ্যান

Gujarat election 2022: গুজরাতে 'নোটা ভয়' বিজেপির! ভাবাচ্ছে ২০১৭-র উদ্বেগজনক পরিসংখ্যান
  • |
Google Oneindia Bengali News

ভোট প্রক্রিয়া শুরুর আগেই একাধিক সমীক্ষায় জানানো হয়েছে বিজেপিই ক্ষমতায় আসতে চলেছে এবারও। এমন কী এও বলা হয়েছে, এবার বিজেপি গুজরাতে সব থেকে বেশি আসনে জয়ী হতে পারে। তবে ১ ডিসেম্বর প্রথম দফার ভোটের আগে কৌশল ও প্রস্তুতি পর্যালোচনা করতে গিয়ে নোটায় ভোটের বিষয়ই আলোচনার সব থেকে বড় বিষয় হয়ে উঠেছে বলে সূত্রের খবর।

নোটা নিয়ে বিজেপি

নোটা নিয়ে বিজেপি

বিজেপি তরফে ইভিএম-এর চূড়ান্ত স্লট থেকে নোটা সরানোর চেষ্টা করা হয়েছিল। বিজেপির ব্যাখ্যা তালিকায় এক নম্বর হিসেবে বিবেচনা করে অনেকেই শেষ লাইনে ভোট দিয়েছেন। তবে বিজেপি নেতারা জানিয়েছেন, জয় সম্পর্কে অতি আস্থা নয়, তাদের ক্যাডার এবং বুথ-স্তরের কর্মীদের কাজ হল ভোটের দিন ভোটারদের বাড়ি থেকে বের করে বুথে পাঠানো।

২০১৭-র পরিসংখ্যান

২০১৭-র পরিসংখ্যান

গুজরাতে বিধানসভা আসন ১৮২ টি। তার মধ্যে ২০১৭-র নির্বাচনে ১১৫ টি আসনে নোটা ছিল তৃতীয়স্থানে। ওই বছরে গুজরাতের প্রায় তিন কোটি ভোটারের প্রায় ১.৮৪ শতাংশ অর্থাৎ প্রায় ৫.৫১ লাখ মানুষ নোটায় ভোট দিয়েছিলেন। ২০১৭-তে প্রথমস্থানে থাকা বিজেপি পেয়েছিল ৪৯.০৫ শতাংশ ভোট, দ্বিতীয়স্থানে থাকা কংগ্রেস পেয়েছিল ৪১.৪৪ শতাংশ ভোট। তৃতীয় স্থানে ছিল নোটা। সেখানে ১.৮৪ শতাংশ ভোট পড়েছিল। গত নির্বাচনে ৭৯৪ জন নির্দল প্রার্থীর মধ্যে মাত্র তিনজন জয়ী হয়েছিলেন।

২৭ টি আসনে বেশি গুরুত্ব

২৭ টি আসনে বেশি গুরুত্ব

গুজরাতে এবারের নির্বাচনে কংগ্রেস ও বিজেপি ২৭ টি আসনের ওপরে বিশেষ গুরুত্ব দিয়েছে। কেননা এই ২৭ টি আসন তফশিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষিত। উভয় দলই তফশিলি জাতি ও উপজাতিদের নিজেদের দিকে টানার চেষ্টা করে গিয়েছে। ২০১৭-তে বিজেপি ১৮২ টি আসনের মধ্যে ৯৯ টি আসনে জয়ী হলেও এই ২৭ টি আসনের মধ্যে তারা মাত্র ৯ টি আসনে জয়ী হয়েছিল। কংগ্রেস জিতেছিল ১৫ টি আসনে।

প্রথম পর্যায়ের ভোটের প্রচার শেষ

প্রথম পর্যায়ের ভোটের প্রচার শেষ

মঙ্গলবার বিকেলে গুজরাতে প্রথম পর্যায়ের ভোটের প্রচার শেষ হচ্ছে। গত ৩ নভেম্বর নির্বাচন কমিশন গুজরাত বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করে। ১ ও ৫ ডিসেম্বর দুই দফায় ভোটের দিন ঘোষণা করা হয়। ১ ডিসেম্বর প্রথম দফায় ৮৯ টি আসনে এবং ৫ ডিসেম্বর দ্বিতীয় দফায় ৯৩ টি আসনে ভোট নেওয়া হবে। ৮ ডিসেম্বর ফলাফল ঘোষণা করা হবে।এবার গুজরাতের ৪.৯ কোটির বেশি মানুষ ভোট দিতে যাচ্ছে। তাঁদের জন্য প্রায় ৫১ হাজারের বেশি ভোট কেন্দ্র স্থাপন করা হচ্ছে। ভোটের জন্য গুজরাতে ১৬০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত গুজরাতের বর্তমান বিধানসভার মেয়াদ রয়েছথে ২০২৩-এর ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

বেশিরভাগ আসনে জয় নির্দলদের! হরিয়ানায় স্থানীয় নির্বাচনে বড় ধাক্কা খেল বিজেপিবেশিরভাগ আসনে জয় নির্দলদের! হরিয়ানায় স্থানীয় নির্বাচনে বড় ধাক্কা খেল বিজেপি

Recommended Video

প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীকে বলা হচ্ছে দুর্যোধন, দুঃশাসন!: অগ্নিমিত্রা পাল | Oneindia Bengali

English summary
Gujarat election 2022: BJP is fearing of nota in Gujarat, Thinking about the alarming statistics of 2017
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X