• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Gujarat election 2022: দ্বিতীয় দফায় গুরুত্বপূর্ণ আহমেদাবাদের ১৬ টি আসন! BJP-CONG ছাড়াও লড়াইয়ে AAP-AIMIM

Gujarat election 2022: দ্বিতীয় দফায় গুরুত্বপূর্ণ আহমেদাবাদের ১৬ টি আসন! BJP-CONG ছাড়াও লড়াইয়ে AAP-AIMIM
  • |
Google Oneindia Bengali News

সোমবার গুজরাতে দ্বিতীয় তথা শেষ দফার নির্বাচন। নির্বাচনের প্রস্তুতি প্রায় সম্পূর্ণ। তবে সোমবারের নির্বাচনে বিজেপির কাছে আহমেদাবাদের ১৬ টি বিধানসভা আসনের নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। কেননা ১৯৯০ সাল থেকে বিজেপি সর্বদা এখানে শীর্ষেই থেকে এসেছে।

আহমেদাবাদে লড়াইয়ে আপ-এআইএমআইএমও

আহমেদাবাদে লড়াইয়ে আপ-এআইএমআইএমও

আহমেদাবাদ শহরের নির্বাচনী ফলাফলের ইতিহাসে চোখ রাখলে দেখা যাবে, ২০১২ সালে কংগ্রেস এই ষোলোটির মধ্যে ২ টি আসনে জয়লাভ করেছিল। ২০১৭-তে সেই সংখ্যাটা বেড়ে হয় ৪। সেই পরিস্থিতিতে এবারের নির্বাচনে ১৬ টি আসনে বিজেপি ও কংগ্রেস ছাড়াও প্রার্থী দিয়েছে আপ। এছাড়াও ৪ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে এআইএমআইএম।

 ভোট বিভাজনে লাভ বিজেপির

ভোট বিভাজনে লাভ বিজেপির

রাজনৈতিক বিশ্লেষকদের বিশ্লেষণ অনুযায়ী বর্তমানে অর্থাৎ ২০১৭-র নির্বাচনে বিজেপি ১৬ টি আসনের মধ্যে ১২ টি জয় পেয়েছিল। এবার গেরুয়া শিবির এই ১৬ টির বেশিরভাগে জয় পাবে। কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিশ্লেষকরা বলছেন আপ এখানে কোনও প্রধান ফেলতে না পারলেও এআইএমআইএম বেশ কিছু আসনে কংগ্রেসের ভোট নষ্ট করবে। যার ফল বিজেপির এগিয়ে যাওয়া।

মোদীর রোড শো কতটা প্রভাব ফেলবে

মোদীর রোড শো কতটা প্রভাব ফেলবে

পরপর দুদিন প্রধানমন্ত্রী মোদী আহমেদাবাদে রোড শো করেছেন। ১ ডিসেম্বর তিনি শহরের মধ্যে দিয়ে ৩০ কিমি রোড শো করেছেন। যা ১৩ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে দিয়ে যায়। এবং পরের দিন অর্থাৎ ২ ডিসেম্বর প্রধানমন্ত্রী আহমেদাবাদ বিমানবন্দর থেকে সরসপুর এলাকা পর্যন্ত ১০ কিমি রোড শো করেন।

এখানে দুটি বিশিষ্ট আসন রয়েছে। এর মধ্যে মনিনগর আসনে প্রধানমন্ত্রী মোদী ২০০২ থেকে ২০১৪ সাল পর্যন্ত বিধানসভার সদস্য ছিলেন। পরপর তিনবার তিনি এই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। অন্যদিকে পাটিদার অধ্যুষিত ঘাটলোদিয়া আসন থেকে বর্তমান মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেল প্রতিদ্বন্দ্বিতা করেছেন। পাটিদারদের আন্দোলনের মধ্যেও ২০১৭ সালে এই আসন থেকে ভূপেন্দ্র প্যাটেল এই আসন থেকে ১.১৭ লক্ষ ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন। বিজেপি ইতিমধ্যেই জানিয়েছে, দল ফের ক্ষমতায় ফিরলে ভূপেন্দ্র প্যাটেলকে ফের মুখ্যমন্ত্রীর আসনে বসানো হবে।

কোন আসনে কার প্রভাব

কোন আসনে কার প্রভাব

আহমেদাবাদের ১৬ টি আসনের মধ্যে মনিনগর আসনটি হাইপ্রোফাইল। যেটি বিজেপির ঘাঁটি বলে পরিচিত। অন্যদিকে জামালপুর-খাদিয়া, দারিয়াপুর, ভেজালপুর, দানিলিমদা (এসসি)-তে প্রচুর মুসলিম ভোটার রয়েছেন। ছটি আসন ঘাটলোদিয়া, ঠক্করবাপা নগর, সবরমতি, মণিনগর, নিকোল, নরোদায় পাটিদার সম্প্রদায়ের প্রচুর ভোটার রয়েছেন।

২০১২-র নির্বাচনে কংগ্রেস দারিয়াপুর ও দানিলিমদা আসন পায়। ২০১৭-তে এর সঙ্গে তারা যুক্ত করে বাপুনগর, জামালপুর-খাদিয়া। এবার জামালপুর-খাদিয়া আসনটি বিজেপি দখলে চলে যেতে পারে বলেই মনে করছেন সেখানকার রাজনৈতিক বিশ্লেষকরা।

শুভেন্দু ছাড়াই নন্দীগ্রামে চলার ক্ষমতা রয়েছে তৃণমূলের, ৮ বছর আগে প্রস্তাব পান অভিষেকশুভেন্দু ছাড়াই নন্দীগ্রামে চলার ক্ষমতা রয়েছে তৃণমূলের, ৮ বছর আগে প্রস্তাব পান অভিষেক

English summary
16 constituencies in Ahmedabad are important in the second phase of Gujarat election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X