• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড চিকিৎসার ওষুধের GST ছাড়ের মেয়াদ বাড়াল মোদী সরকার, কাউন্সিলের বৈঠকে বড় ঘোষণা

Google Oneindia Bengali News

জিএসটি কাউন্সিলের বৈঠকে বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। করোনা চিকিৎসার কাজে ব্যবহৃত বেশ কিছু ওষুধের উপর জিএসটি মকুবের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য অক্টোবর মাসেই করোনার থার্ড ওয়েভের সংক্রমণ চরমে উঠবে বলে জানা গিয়েছে।

রাজ্যে ফের বাড়ছে করোনা সংক্রমণের গ্রাফ
জিএসটি বৈঠক

জিএসটি বৈঠক

জিএসটি বৈঠক বসেছে লখনউয়ে। তারপরেই জিএসটি নিয়ে একাধিক সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। ২৪টি রাজ্যের প্রতিনিধি রয়েছে এই বৈঠকে। তাতে একাধিক বিষয়ে আলোচনা হওয়ার কথা। কোভিড পরিস্থিতিতে জিএসটি আদায়ে এবার বেশ ঘাটতিতে কয়েছে মোদী সরকার। গত কয়েক মাসে জিএসটি আদায়ের হাল একটু ফিরেছে। নইলে এপ্রিল-জুন মাসেও জিএসটির হাল বেহাল ছিল ।

করোনার ওষুধে জিএসটি মাফ

করোনার ওষুধে জিএসটি মাফ

করোনা চিকিৎসাক একাধিক ওষুধে জিএসটি মকুবের সময়সীমা বাড়িয়েছে মোদী সরকার। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করোনা চিকিৎসায় বেশ কিছু ওষুধের উপর জিএসটি মকুব করার মেয়াদ বাড়ানো হয়েছে। সেই তালিকায় রয়েছে। Itolizumab, Posaconazole, Infliximab, Bamlanivimab , Etesevimab, Casirivimab Imdevimab, 2-Deoxy-D-Glucose ,Favipiravir-র মতো বেশ কিছু ওষুধ। এগুলি করোনা চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানানো হয়েছে। এর আগে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জিএসটি মকুবের কথা ঘোষণা করা হয়েছিল। সেই মেয়াদ আরও বাড়ানো হল। তার কারণ একটাই অক্টোবরে করোনার থার্ড ওয়েভ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

পেট্রোল ডিজেল নিয়ে সিদ্ধান্ত

পেট্রোল ডিজেল নিয়ে সিদ্ধান্ত

আজকের জিএসটি কাউন্সিলের বৈঠকে পেট্রোল ডিজেলের দামে জিএসটি আরোপ নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। মনে করা হচ্ছে পেট্রোল ডিজেলের দামে জিএসটি আরোপ করা হবে। সেটা কত শতাংশ তা চূড়ান্ত হয়নি। তবে মোদী সরকারের এই পদক্ষেপে পেট্রোল-ডিজেলের দাম অনেকটাই কমবে বলে জানানো হয়েছে। পেট্রোলের দাম ইতিমধ্যেই ১০০ পার করেছে েদশে। ডিজেলের দামও ৮০ পার করে গিয়েছে।

ফুড ডেলিভারি অ্যাপে জিএসটি

ফুড ডেলিভারি অ্যাপে জিএসটি

আজকের বৈঠকে আরও একটি বড় বিষয় নিয়ে সিদ্ধান্ত হওয়ার কথা সেটা ফুড ডেলিভারি অ্যাপে জিএসটি আরোপ। শোনা যাচ্ছিল এবার জোম্যাটো, সুইগির মতো ফুড ডেলিভারি অ্যাপকেও জিএসটির আওতায় আনা হবে । সেটা হলে অনলাইনে খাবার আনার খরচ আরও বাড়বে। আরও দামী হবে খাবার। ঘরে বসে যে সুবিধাটা এতদিন সকলে নিচ্ছিলেন সেটা ধাক্কা খেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
GST Council meeting update
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X