• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

GST Council Meet: রেমডিসিভির, ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধে বড় ছাড়, টিকার উপরে থাকছে জিএসটি

Google Oneindia Bengali News

করোনা ভ্যাকসিনের উপর থেকে তুলতে হবে জিএসটি। গত কয়েকদিনে একাধিকবার এই বিষয়ে কেন্দ্রের কাছে দাবি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা চিকিৎসায় ব্যবহৃত বহু পণ্যে কমছে জিএসটি

শুধু তাই নয়, বিরোধীদের তরফেও জিএসটি কমানোর দাবি জানানো হয়। সেই দাবি মেনে একগুচ্ছ করোনা চিকিৎসার সঙ্গে জড়িত পণ্যের দাম কমালো মোদী সরকার। দাম কমানো হয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধেরও।

তবে কোভিড টিকার উপর থেকে পণ্য পরিষেবা কর (জিএসটি) তুলে নেওয়ার প্রশ্নই নেই বলে এ বার জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের যুক্তি, টিকা কেনার দায়িত্ব নিজের হাতে তুলে নিয়েছে কেন্দ্র। ফলে জিএসটি তুলে নেওয়ার প্রশ্নই এখন নেই বলে মনে করছে অর্থমন্ত্রক।

আজ শনিবার জিএসটি কাউন্সিলের মিটিং ছিল। এই বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সহ একাধিক অর্থমন্ত্রকের আধিকারিকরা উপস্থিত ছিলেন। বৈঠক মিটতেই সংবাদমাধ্যমের মুখোমুখি হন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

সেখানে তিনি বলেন, ''কোভিড টিকার উপর ৫ শতাংশ জিএসটি বহাল থাকছে। ঘোষণা মতো কেন্দ্রই ৭৫ শতাংশ টিকা কিনবে। তার জন্য জিএসটি-ও দেবে। তবে জিএসটি থেকে যে আয় হবে, তার ৭০ শতাংশই রাজ্যগুলির সঙ্গে ভাগ করে নেওয়া হবে।''

অন্যদিকে করোনা চিকিৎসার জন্যে যে সমস্ত সামগ্রীর প্রয়োজন সেগুলিতে জিএসটি কমানো হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, থার্মোমিটার সহ বেশ কয়েকটি এমন পণ্যের উপর ৫ শতাংশ জিএসটি নেওয়া হবে। অ্যাম্বুল্যান্সের উপর জিএসটি নেওয়া হবে ১২ শতাংশ।

তবে আরটিপিসিআর যন্ত্র, আরএনএ এক্সট্র্যাকশন যন্ত্র, জিনোম সিকোয়েন্সিং যন্ত্রের উপর আগের মতোই ১৮ শতাংশ জিএসটি বহাল থাকবে।

জিনোম সিকোয়েন্সিং কিটের উপর আগের মতোই ১২ শতাংশ জিএসটি নেওয়া হবে। পাল্‌স অক্সিমিটারের উপর থেকেও জিএসটি কমিয়ে ১২ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ করা হয়েছে। হ্যান্ড স্যানিটাইজারের উপর এ বার থেকে ১৮ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ জিএসটি বসবে।

জানা গিয়েছে, কোভিড পরীক্ষার কিটের উপর ১২ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ জিএসটি বসবে। মেডিক্যাল গ্রেড অক্সিজেন, অক্সিজেন কনসেনট্রেটর, এবং অক্সিজেন জেনারেটরের উপর জিএসটি-ও ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। ব্যক্তিগত ব্যবহারের জন্য ভেন্টিলেটর, ভেন্টিলেটর মাস্ক, বাইপ্যাপ যন্ত্রের উপরও ৫ শতাংশ জিএসটি থাকছে।

করোনার চিকিৎসা ব্যবহৃত রেমডেসিভিরের উপর জিএসটি কমিয়ে ১২ থেকে ৫ শতাংশ করা হয়েছে। হেপারিনের উপরও ১২ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ জিএসটি নেওয়া হবে। করোনার চিকিৎসার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে যে ওষুধের সুপারিশ করবে, সে সবের উপরই ৫ শতাংশ জিএসটি বসবে।

তবে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ টসিলিজুমাব এবং অ্যাম্ফোটেরিসিন বি-র ওপর কোনও জিএসটি নেওয়া হবে না বলে জানিয়েছে কেন্দ্র। এমনটাই সর্বভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
GST Coucil cuts tax rate on Black Fungus drug, other Covid essentials
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X