• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২৮ শতাংশ বাড়ল জিএসটি কালেকশন! জুলাইতেই সরকারের ঘরে ১৪, ৮৯, ৯৯৫ কোটি

  • |
Google Oneindia Bengali News

GST Collection: মার্চ মাসের পর থেকে GST-তে ভালো খবর। চলতি বছরের জুলাই ২০২২ সালে গ্রোস জিএসটি কালেকশন (GST Collection) বার্ষিক ভাবে ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জুলাই মাসে সরকারের জিএসটি থেকে মোট ১,৪৮,৯৯৫ লাখ কোটি টাকা রেভেনিউ হয়েছে। জিএসটি লাঘু হওয়ার পর থেকে এই নিয়ে দ্বিতীয়বার সবথেকে বড় রাজস্ব আয় হয়েছে।

এর আগে এপ্রিল ২০২২ সালে GST- থেকে ১,৬৭,৫৪০ কোটি টাকা রেভিন্যুউ হয়েছিল। যা সবথেকে বেশি এখনও পর্যন্ত। জুন ২০২২ জিএসটি কালেকশন ১,৪৪,৬১৬ কোটি টাকা ছিল। কিন্তু চলতি বছরে মার্চ মাসের মধ্যে GST-কালেকশন ১.৪০ লাখ কোটি'র বেশি হয়েছে।

CGST রাজস্ব ২৫,৭৫১ কোটি টাকা

CGST রাজস্ব ২৫,৭৫১ কোটি টাকা

জুলাইয়ের জন্যে, CGST রাজস্ব ২৫,৭৫১ কোটি টাকা। SGST থেকে রাজস্ব ৩২,৮০৭ কোটি টাকা, IGST ৭৯,৫১৮ কোটি টাকা এবং GST ক্ষতিপূরণ সেস দাঁড়িয়েছে ১০,৯২০ কোটি টাকা। সরকার IGST থেকে ৩২,৩৬৫ কোটি টাকা CGST এবং SGST-এ স্থির করা হয়েছে ২৬,৭৭৪ কোটি টাকা। রেগুলার সেটেলম্যান্টের পর ২০২২ সালের জুলাই মাসে কেন্দ্র এবং রাজ্যগুলির মোট রাজস্ব CGST-এর জন্য ৫৮,১১৬ কোটি টাকা এবং SGST-এর জন্য ৫৯,৫৮১ কোটি টাকা৷

GST সংগ্রহ 28% বেড়েছে

GST সংগ্রহ 28% বেড়েছে

২০২২ সালের জুলাই মাসের রাজস্ব আগের বছরের এই মাসেই ১,১৬,৩৯৩ কোটি টাকার GST রাজস্বের চেয়ে 28% বেশি। জুলাই মাসে পণ্য আমদানি থেকে রাজস্ব 48% বেশি ছিল। এবং অভ্যন্তরীণ লেনদেন থেকে রাজস্ব (পরিষেবা আমদানি সহ) আগের বছরের এই মাসে এই উত্সগুলি থেকে রাজস্বের চেয়ে 22% বেশি। যা অবশ্যই স্বস্তির খবর বলে মনে করা হচ্ছে।

লাগাতার পঞ্চম মাস GST কালেকশন 1.40 লাখ কোটি পাড়

লাগাতার পঞ্চম মাস GST কালেকশন 1.40 লাখ কোটি পাড়

লাগাতার পাঁচ মাসে মাসিক জিএসটি কালেকশন ১.৪০ লাখ কোটি টাকারও বেশি রয়েছে। যাতে স্পষ্ট প্রত্যেকমাসে গ্রোথ স্পষ্ট। জুলাই ২০২২ পর্যন্ত গত বছরের এই সময়ের তুলনায় GST আয় 35% বেড়েছে। ধীরে ধীরে চাঙ্গা হচ্ছে দেশের অর্থনীতি। আর এর স্পষ্ট প্রভাব জিএসটির উপর পড়তে চলেছে বলে মনে করছেন অর্থনৈতিক কারবারিরা। 2022 সালের জুন মাসে, 7.45 কোটি ই-ওয়ে বিল তৈরি হয়েছিল, যা 2022 সালের মে মাসে 7.36 কোটি থেকে সামান্য বেশি দেখা হচ্ছে বলে জানা যাচ্ছে।

বলে রাখা প্রয়োজন গত কয়েকদিন আগেই জিএস্টি কাউন্সিলের বৈঠক বসেছিল। সেখানে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি এমন নিত্য প্রয়োজনীয় একাধিক জিনিসের উপর নতুন করে জিএসটি বসানো হয়েছে। যা নিয়ে অবশ্য নয়া বিতর্ক তৈরি হয়েছে।

এবার বিজেপির বিধায়ক পেলেন তৃণমূলের জেলা সভাপতির দায়িত্ব! পরম্পরা বজায়, মমতাকে কটাক্ষ গেরুয়া শিবিরের এবার বিজেপির বিধায়ক পেলেন তৃণমূলের জেলা সভাপতির দায়িত্ব! পরম্পরা বজায়, মমতাকে কটাক্ষ গেরুয়া শিবিরের

English summary
GST collection increased by 28 percent, 14,89,885 crore collected by Govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X