• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোন ধরনের 'এন ৯৫' মাস্ক থেকে বিপদ আসতে পারে! সরকারি সতর্কতায় কী বলা হচ্ছে

  • |

করোনা থেকে মুক্তির উপায় খুঁজতে গোটা বিশ্ব তৎপর। করোনা থেকে প্রতিরক্ষার বিষয়ে একের পর এক উপায় খুঁজে চলেছেন গবেষকরা। এদিকে, অত্যাবশ্যকীয় কাজ হিসাবে স্যানিটাইজারে হাত পরিষ্কার করা ও মুখে মাস্ক পরা , সবচেয়ে বেশি প্রয়োজনীয়। এবার এই মাস্ক নিয়েই উঠে আসতে শুরু করেছে একাধিক ভয়াবহ তথ্য।

 মাস্ক বিপত্তি!

মাস্ক বিপত্তি!

কেন্দ্রীয় সরকারের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে চিঠি পাঠিয়ে জানানো হয়েছে যে এননাইটিফাইভ মাস্কের বিষয়ে যেন প্রশাসন সতর্ক হয়। বিশেষত, যে এননাইটিফাইভ মাস্কগুলিতে 'ভাল্ভ' লাগানো থাকে, সেই মাস্ক থেকে বিপদ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 মুক্তি নয়, ছড়াতে পারে করোনা!

মুক্তি নয়, ছড়াতে পারে করোনা!

সরকারি সূত্রের দাবি, এননাইটিফাইভ মাস্কে যেগুলিতে বাইরে থেকে ভাল্ভ রয়েছে ,সেখান থেকে ছড়াতে পারে করোনা ভাইরাস। কোভিড থেকে মুক্তি তো দূরের কথা, এর থেকে ভাইরাস ছড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

 সাধারণ পন্থায় নাক চাপা দেওয়ার পরামর্শ

সাধারণ পন্থায় নাক চাপা দেওয়ার পরামর্শ

সরকার বলছে, সাধারণভাবে যে থ্রিফোল্ড মাস্ক তৈরি হচ্ছে সেই মাস্ক বা বাড়ির তৈরি মাস্ক অনেক বেশি সুরক্ষিত রাখছে মানুষকে। এননাইনটি ফাইভ ভাল্ফড মাস্কের থেকে এটি অত্যন্ত উপযোগী।

 বাড়ির তৈরি মাস্ক নিয়ে সতর্কতা

বাড়ির তৈরি মাস্ক নিয়ে সতর্কতা

সরকারি পরামর্শ বলছে, বাড়ির তৈরি মাস্ক বা সাধারণ মাস্ক যদি কেউ ব্যবহার করেন,তাহলে তা রোজ ব্যবহারের পর ধুয়ে নিন। এর থেকে ভাইরাস ছড়ানো কমতে পারে। পারলে ৫ মিনিট গরম জলে এই মাস্ক ধুয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

English summary
Govt warns of N95 masks with Valve, know the reason amid Covid tension
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X