• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ই-কমার্স সাইটে ভুয়ো 'ফ্ল্যাশ সেল' রুখতে পদক্ষেপের প্রস্তাব সরকারের

Google Oneindia Bengali News

২০২০ কনজিউমার প্রোটেকশন ই কমার্স আইনে এবার সংস্কার আনতে চাইছে সরকার। যাতে ই কমার্স সাইটে ভুয়ো 'ফ্ল্যাশ সেল' বা 'মিস সেলিং' বন্ধ করা যায় তার চেষ্টা সরকার। ভুয়োভাবে এই সাইটগুলিতে বিভিন্ন জিনিস বিক্রি করার এই চেষ্টা এবার বন্দ করতে উদ্যোগী সরকার।

ই-কমার্স সাইটে ভুয়ো ফ্ল্যাশ সেল রুখতে পদক্ষেপের প্রস্তাব সরকারের

এর আগে ২০২০ সালে এই নয়া আইনটি আসে ভারতে। তার আগে অই সংক্রান্ত মামলাগুলিতে ২০১৯ সালের কনজিউমার প্রটেকশন অ্যাক্টের মাধ্যমে পদক্ষেপ নেওয়া হত। এদিকে, এই আইনের আওতায় থেকে ৭২ ঘণ্টার মধ্যে ই কমার্স সাইটগুলোকে তথ্য জানাতে হবে সরকারকে। এই বক্তব্য প্রস্তাবিত হয়েছে আইনের সংস্কারে। প্রসঙ্গত, দেশে সোশ্যাল মিডিয়া সাইটগুলিকে যেভাবে ডিজিটাল আইন মেনে চলা ঘিরে কড়া বার্তা দিয়েছে সরকার, তারপর ই কমার্স সাইটগুলির ওপর এই নয়া আইন এসে যাওয়ায় বার্তা আসতে শুরু করেছে সরকারের নয়া পদক্ষেপের জেরে।

সরকার প্রস্তাব দিয়েছে যে ই কমার্স সাইটে পণ্য ও পরিষেবার ক্ষেত্রে মিস সেলিং নিয়ে নিষেধাজ্ঞা জারি হবে। যে সমস্ত সংস্থা ক্রস সেলিংয়ে রয়েছে তারা উপযুক্ত বিধিবদ্ধ সতর্কীকরণ ও বার্তা দিয়ে তারপর বিজ্ঞাপন দিতে পারবে। সরকার সাফ জানাচ্ছে, এই ধরনের প্রযুক্তিগত ব্যাক এন্ড কার্যকারিতা দিয়ে কিছু ভুয়ো সংস্থা ব্যবসার দিক থেকে এগিয়ে থাকার চেষ্টা করছে। এদিকে, দামে ছাড় সংক্রান্ত যে ফ্ল্যাশ গুলি ই কমাস্র সাইটে আসে বা কোনও ভুয়ো বার্তা তৈরি করে দিয়ে একটি পণ্যকে বিক্রি সময় ক্রেতাকে বিভ্রান্ত করার চেষ্টা করে যে 'মিস সেলিং' চলতে ছাকে ই কমার্স সাইটগুলিতে, তা এবার বন্ধ করতে হবে। যদি সরকারের প্রস্তাবিত নয়া আইন লাগু হয় , তাহলে ডিজিটাল আইনের মতো এই বিষয়গুলির ক্ষেত্রেও সরকার কড়া নজর রাখবে।

প্রসঙ্গত, এর আগে ডিজিটাল বিধির আওতায় দেশের বিভিন্ন সোশ্যাল মিডিয়া, মাইক্লো ব্লগিং সাইট ,সার্চ ইঞ্জিনকে আনার পদক্ষেপ নেয় সরকার। এছাড়াও দেশের আইন মেনে চলার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হয় ওটিটি প্ল্যাটফর্মগুলি। এরপর নয়া আইন পাশ হলে নির্দিষ্ট বিধির আওতায় ই কমার্স সাইটগুলিকে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে বলে জানা যাচ্ছে।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Govt want bans on fraudulent flash sales on e commerce platforms
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X