• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেট্রোল পাম্পে এবার ন্যায্য মূল্যের ওষুধের দোকান, মমতা নয় পরিকল্পনার পেছনে অন্য কেউ, জানুন

  • By Soumik Bose
  • |

এবার পেট্রোল পাম্পেও পাওয়া যাবে প্রয়োজনীয় ওষুধ ও রোজকার দরকারের কিছু জিনিস। জন ঔষধি নামে এমনই একটি প্রকল্পের সূচনা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার সঙ্গে হাত মিলিয়ে এই পরিষেবা চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

পেট্রোল পাম্পে এবার ন্যায্য মূল্যের ওষুধের দোকান, মমতা নয় পরিকল্পনার পেছনে অন্য কেউ, জানুন

অনেক সময়েই রাতের দিকে বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়লে সমস্যায় পড়তে হয়। এদেশে এখনও ওষুধের দোকান ২৪ ঘন্টা খুলে রাখার চল নেই। সেক্ষেত্রে সমস্যা আরও বাড়ে। সেকথা মাথায় রেখেই এবার দেশের ৫৫ হাজার পেট্রোল পাম্পে ওষুধ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ইন্ডিয়ান ওয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্তান পেট্রোলিয়ামের পেট্রোল পাম্পগুলিতেই মিলবে এই সুবিধে। ইতিমধ্যেই এই তিনটি রাষ্ট্রায়ত্ত সংস্থার সঙ্গে কেন্দ্রের মউ স্বাক্ষর হয়েছে। প্রাথমিকভাবে উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রে এই প্রকল্প শুরু হলেও ধাপে ধাপে সারা দেশেই তা শুরু করা হবে বলে জানিয়েছেন পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

পেট্রোল পাম্পে এবার ন্যায্য মূল্যের ওষুধের দোকান, মমতা নয় পরিকল্পনার পেছনে অন্য কেউ, জানুন

শুধু ওষুধই নয়,বিদ্যুৎ সাশ্রয়কারী এলইডি বাল্ব, টিউব ও ফ্যানও পেট্রোল পাম্পেই পাওয়া যাবে বলে জানিয়েছেন পেট্রোলিয়ামমন্ত্রী। জন ঔষধি প্রকল্পে পেট্রোলপাম্পে ৯ ওয়াটের এলইডি বাল্ব মিলবে ৭০ টাকায়, ২০ ওয়াটের এলইডি টিউব পাওয়া যাবে ২২০ টাকায় এবং ৫ স্টার রেটেড সিলিং ফ্যানের দাম পড়বে ১২০০ টাকা। ইইএসএল-এর সঙ্গে পেট্রোল পাম্প ডিলারদের সরাসরি ব্যবসায় প্রায় ১০ শতাংশ লাভ থাকবে বলে জানিয়েছেন পেট্রোলিয়ামমন্ত্রী।

[আরও পড়ুন: হাঁটুর সার্জারির খরচ প্রায় ৭০ শতাংশ কমাল কেন্দ্র]

কিন্তু ওষুধ বিক্রির পরিকল্পনা থাকলেও যোগ্য ফার্মাসিস্ট রাখা নিয়ে সমস্যা দেখা দিয়েছে। নিয়ম অনুযায়ী প্রতিটি মেডিক্যাল স্টোরে একজন ফার্মাসিস্টের থাকা আবশ্যিক। কিন্তু পর্যাপ্ত সংখ্যায় ফার্মাসিস্ট না থাকায় কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে চিন্তাভাবনা চলছে।

English summary
Government is working on a project in which people can buy medicine from petrol pumps too. Energy efficient products will also be available.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X