Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ না করলে কী কাটা যাবে কানেকশন, কী বলছে সরকার

  • Posted By:
Subscribe to Oneindia News

মোবাইল নম্বরের সঙ্গে আধারের নম্বর সংযুক্তি করুন। নাহলে আপনার মোবাইল নম্বর ডিসকানেক্ট করে দেওয়া হবে। এমন মেসেজ বা ফোন কল নিয়মিত আসছে বিভিন্ন টেলিকম সংস্থার গ্রাহকদের মোবাইলে। সেই দেখে ভয় পেয়ে অনেকেই মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণ করিয়েছেন।

মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযুক্তিকরণ না করলে কী হবে

সেটা করতে গিয়ে অনেককে ঝক্কিও পোহাতে হয়েছে। নিয়মিত মেসেজ ও ফোন কলের ঠ্যালায় মনে হতে পারে এই মাসের মধ্যেই হয়ত এই কাজ না করলে গুরুত্বপূর্ণ ফোনের লাইন বন্দ করে দেওয়া হবে। তবে আদতে ঘটনা তা নয়।

আগামী ফেব্রুয়ারি মাস পর্যন্ত গ্রাহকদের কাছে সময় রয়েছে আধারের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্তিকরণের। তারপরে সরকার অতিরিক্ত সময় দিলে ভালো, নাহলে ততদিন সময় অবশ্যই রয়েছে। তাই সেই নিয়ে ভীত হওয়ার প্রয়োজন নেই।

পাশাপাশি বয়স্ক নাগরিকদের মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণ নিয়ে কিছুটা নিয়মের ফাঁস আলগা করল কেন্দ্র। প্রয়োজনে বয়স্ক নাগরিকদের বাড়ি গিয়ে আধারের তথ্য সংগ্রহ করা হবে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।

এর পাশাপাশি প্রক্সি অথোরাইজেশন এর মাধ্যমে আধারের তথ্য মোবাইল ব্যবহারকারীদের ক্ষেত্রে জমা করার পদ্ধতিও থাকছে। বয়স্ক মানুষদের ঠিক করা ব্যক্তি আধার নম্বর ভেরিফাই করে তা জমা করতে পারবেন। আপাতত এটা স্পষ্ট নয় যে এই সুবিধা শুরু বয়স্করাই পাবেন নাকি অন্যান্যদেরও এই সুবিধা দেওয়া হবে।

আধার কার্ড করার সময় যে মোবাইল নম্বর আপনি দিয়েছেন সেই মোবাইল নম্বরই যদি আপনি সংযুক্ত করাতে চান সেক্ষেত্রে তা খুব সহজেই হয়ে যাবে। সরাসরি টেলিকম কোম্পানিগুলিকে মোবাইল নম্বর না দিলেও মোবাইল ওটিপি-র মাধ্যমে কাজ সম্ভব হবে।

বয়স্ক মানুষদের বায়োমেট্রিক তথ্যে অনেকসময় সমস্যা দেখা যায়। পাশাপাশি এসবের ঝক্কি সামলাতে গিয়ে অনেকেই বিপাকে পড়েন। সেই জায়গা থেকে আমজনতার সুবিধার্থে এগিয়ে এসেছে সরকার।

English summary
Govt plans to ease Aadhaar card and mobile number linking
Please Wait while comments are loading...