• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা প্রকোপের মাঝে শান্ত কাশ্মীর? ওমর-শেখের পর মেহবুবাকে ছাড়ার পথে কেন্দ্র

ওমর আবদুল্লাহ ও ফারুক আবদুল্লাহর পর এবার মুক্তি পেতে চলেছেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। সূত্রের খবর, বর্তমান পরিস্থিতিতে কাশ্মীরে শান্তি বজায় রয়েছে, আর এই কারণে ওমর ও ফারুকের পর এবার মুক্তি পেতে চলেছেন মেহবুবা।

দীর্ঘদিন বন্দি থাকার পর মুক্তি পান ওমর-ফারুক

দীর্ঘদিন বন্দি থাকার পর মুক্তি পান ওমর-ফারুক

২০১৯ সালের ৫ অগাস্ট থেকে বন্দিদশা কাটাচ্ছিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। সেই বন্দিদশা থেকে শেষ পর্যন্ত মুক্তি পান ফারুক আবদুল্লাহ। ১৩ মার্চ ফারুকের মুক্তির কয়েকদিন পরেই মুক্তি পান তাঁর ছেলে ওমর আবদুল্লাহ। আর এই আবহে প্রশ্ন উঠতে থাকে মেহবুবা কবে মুক্তি পেতে চলেছেন।

অগাস্ট থেকে বন্দি মেহবুবা

অগাস্ট থেকে বন্দি মেহবুবা

প্রসঙ্গত, ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পরেই গৃহবন্দি করা হয়েছিল মেহবুবা সহ কাশ্মীরের বেশ কয়েকজন তাবড় নেতাদের। সেদিনটিকে দেশের গণতন্ত্রের একটি কালো দিন বলে আখ্যা দিয়ে টুইটারে সরব হয়েছিলেন মেহবুবা।

কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়েনের সমালোচনায় মুফতি

কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়েনের সমালোচনায় মুফতি

তারপর বিভিন্ন সময় কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়েন সমেত কাশ্মীরীদের গতিবিধি সংক্রান্ত বিধিনিষেধের কড়া সমালোচনা করেছিলেন তিনি। তিনি প্রশ্ন তোলেন, কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক থাকলে ৯ লক্ষ সেনা মোতায়েন কোন উদ্দেশ্য সাধন করছে। পাশাপাশি বিজেপি জওয়ানদের ব্যবহার করছে বলেও অভিযোগ আনেন তিনি।

কাশ্মীর নিয়ে কড়া পদক্ষেপ নিয়েছিল কেন্দ্র

কাশ্মীর নিয়ে কড়া পদক্ষেপ নিয়েছিল কেন্দ্র

অনুচ্ছেদ ৩৭০-এর মাধ্যমেই জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল। তবে দ্বিতীয়বার সরকার গঠন করার পর প্রথম সাংসদীয় অধিবেশনেই ৩৭০ ধারা সহ অনুচ্ছেদ ৩৫এ প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার। এই সিদ্ধান্তের পর জম্মু ও কাশ্মীরকে পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার বিলটিও পাশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

English summary
Govt likely to revoke PSA detention of Mehbooba Mufti after omar and farooq abdullah
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X