• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষকদের সামনে কঠোর শর্ত! না মানলে সংগঠনগুলির সঙ্গে আর আলোচনায় বসবে না কেন্দ্র!

কৃষি আইন নিয়ে জট খুলতে আজ বিক্ষোভরত কৃষকদের সঙ্গে একাদশ দফার বৈঠকে বসে কেন্দ্রীয় সরকার। যদিও আগের বৈঠকে কেন্দ্রের দেওয়া প্রস্তাবও বৃহস্পতিবার খারিজ করে দিয়েছেন কৃষকরা। এদিকে আজকের বৈঠকেও কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। এই আবহে পরবর্তীতে বৈঠকের দিনক্ষণ স্থির হয়নি এদিন। এদিকে কেন্দ্রীয় সরকার এদিন নিজেদের প্রস্তাবনা প্রসঙ্গে কঠোর হওয়ার কথা ঘোষণা করেন।

কেন্দ্রের সঙ্গে কৃষকদের একাদশতম বৈঠকেও জট খুলল না

কেন্দ্রের সঙ্গে কৃষকদের একাদশতম বৈঠকেও জট খুলল না

কৃষি আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে কৃষকদের একাদশতম বৈঠকেও জট খুলল না। একদিকে নয়া তিন কৃষি আইন বাতিল করার সিদ্ধান্তে তাঁরা অনড় বলে সাফ জানিয়ে দিয়েছেন কৃষকরা। আবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সরকার যাবতীয় প্রস্তাব দিয়ে ফেলেছে। তা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে ইতিবাচক সিদ্ধান্ত নিন কৃষকরা। এই নিয়ে পরবর্তী কোনও বৈঠকের দিনক্ষণ আজ ঠিক হয়নি।

কেন্দ্রের প্রস্তাব না মানলে আর বৈঠক নয়

কেন্দ্রের প্রস্তাব না মানলে আর বৈঠক নয়

কেন্দ্র ১৮ মাসের জন্য নয়া কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব দিয়েছিল। প্রাথমিকভাবে সুর নরম করলেও, পরে নিজেদের মধ্যে আলোচনার পর বিক্ষোভরত কৃষকরা জানিয়ে দিয়েছেন, কেন্দ্রের সেই প্রস্তাবেও তাঁরা রাজি নন। ১৮ মাসের জন্য নয়, কৃষি আইন সম্পূর্ণ রদ করা হলে তবেই উঠবে আন্দোলন। শুক্রবার দিল্লির বিজ্ঞান ভবনে বসছে কেন্দ্রের সঙ্গে কৃষকদের একাদশ দফার বৈঠক। এদিন বৈঠকে কেন্দ্র স্পষ্ট জানিয়ে দেয়, ১৮ মাস আইন স্থগিত রাখার প্রস্তাব যদি কৃষকরা না মেনে নেয়, তাহলে আর কোনও আলোচনা হবে না।

কী বললেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর

কী বললেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর

সরকারের তরফে এ দিনের বৈঠকের পর জানানো হয়েছে, 'আমরা কৃষকদের প্রস্তাব দিয়েছি। তার থেকে ভালো কোনও প্রস্তাব তাঁদের কাছে থাকলে তাঁরা আমাদের তা জানান।' কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানান, 'কেন্দ্রীয় সরকার ফের কৃষকদের সঙ্গে বৈঠকের জন্য তৈরি রয়েছে।'

সংযুক্ত কিষান মোর্চার পূর্ণ জেনারেল বডির মিটিং

সংযুক্ত কিষান মোর্চার পূর্ণ জেনারেল বডির মিটিং

এদিকে বৈঠকের আগেই বৃহস্পতিবার সংযুক্ত কিষান মোর্চা বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে, 'আজ সংযুক্ত কিষান মোর্চার পূর্ণ জেনারেল বডির মিটিং-এ গতকাল কেন্দ্রের দেওয়া প্রস্তাব খারিজ করে দেওয়া হয়েছে। তিনটি কৃষি আইন সম্পূর্ণ বাতিল ও সব কৃষকের জন্য রেমুনারেটিভ এমএসপি নিশ্চিত করতে নয়া আইন আনার দাবিই সামনে রাখা হয়েছে।'

প্রস্তাব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি

প্রস্তাব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি

তবে কয়েকজন কৃষক নেতা আবার বলেছেন, ওই প্রস্তাব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। শুক্রবার সরকারের সঙ্গে বৈঠকের পরই এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে। এদিকে সূত্রের খবর, একাদশ দফার বৈঠকের আগে বৃহস্পতিবার রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

Positive News : উত্তর ব্যারাকপুর পৌরসভার স্বাস্থ্য কর্মীদের করোনা ভ্যাকসিন প্রয়োগ

English summary
Govt Hardens Stand on Farm Laws, Says no more Talks if Farmers do not consider suspension of laws
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X