• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হোয়াটসঅ্যাপ নীতি পরিবর্তন খতিয়ে দেখছে সরকার, সোশ্যাল মিডিয়ায় সরব ব্যবহারকারীরা

সম্প্রতি হোয়াটসঅ্যাপ ব্যবহাকারীরদের ব্যক্তিগত তথ্যের বিষয়ে নীতি পরিবর্তন করার ঘোষণা নিয়ে কেন্দ্র সরকারের পক্ষ থেকে তা খতিয়ে দেখা হচ্ছে। প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপে শেয়ার করা তথ্য ফেসবুক পরিষেবার সঙ্গে যুক্ত হয়ে যাবে, এই ঘোষণার পরই দেশজুড়ে সরব হন ব্যবহারকারীরা।

সরকার খতিয়ে দেখছে বিষয়টি

সরকার খতিয়ে দেখছে বিষয়টি

ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মের সাম্প্রতিক এই পদক্ষেপের প্রভাব সম্পর্কে তথ্য প্রযুক্তি মন্ত্রকে আভ্যন্তরীণ আলোচনা চলছে। শীর্ষস্থানীয় ব্যবসায়ী সহ ব্যবহারকারীদের বড় অংশ এ নিয়ে উদ্বেগ প্রকাশ করায় এই ইস্যুটি বিশদভাবে দেখা হচ্ছে। প্রসঙ্গত, ভারতে হোয়াটসঅ্যাপের ৪০ কোটি ব্যবহারকারী রয়েছেন, যা ভারতকে বিশ্বব্যাপী বৃহত্তম দেশগুলির মধ্যে একটি ধরা হয়। সূত্র মারফৎ জানা গিয়েছে যে বর্তমান আইনী কাঠামোর প্রেক্ষাপটে হোয়াটসঅ্যাপের নীতি আপডেটও মূল্যায়ন করা হবে। তবে এখনও পর্যন্ত তথ্য প্রযুক্তি মন্ত্রক এ বিষয়ে হোয়াটসঅ্যাপকে কোনও জবাব দেওয়ার জন্য বলেনি, এ সংক্রান্ত সিদ্ধান্ত শীঘ্রই নেওয়া হবে।

সোশ্যাল মিডিয়া জুড়ে ক্ষোভ

সোশ্যাল মিডিয়া জুড়ে ক্ষোভ

ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ফেসবুকের কাছেও চলে যাবে বলে জানিয়েছিল মেসেজিং অ্যাপটি। যা নিয়ে ভারতের ব্যবহারকারীদের মধ্যে তোলপাড় শুরু হয়ে যায়। হোয়াটঅ্যাপ যে গোপনীয়তার জন্য জনপ্রিয়, তারা যে এভাবে তাদের নীতি বদলাবে তা অনেকেই ভাবেননি। গত সপ্তাহেই হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের এই পরিবর্তনের কথা পপ আপ মেসেজের মাধ্যমে জানায়। যেখানে বলা হয়েছে, ৮ ফেব্রুয়ারির মধ্যে ব্যবহারকারীদের এই নতুন নীতি মেনে চলবেন কি চলবেন না তা জানাতে হবে, তবেই ব্যবহারকারীরা হোয়টসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। হোয়াটসঅ্যাপের এই নীতি পরিবর্তন নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভের ঝড় ওঠে। অনেক ব্যবহারকারী হোয়াটসঅ্যাপের প্রতিদ্বণ্ডী টেলিগ্রাম ও সিগনালে নিজেদের অ্যাকাউন্ট খুলে নেন এবং এই দুই প্ল্যাটফর্মে যে কারণে দ্রুত লক্ষাধিক ব্যবহারকারী ডাউনলোড করার রেকর্ড গড়ে।

হোয়াটসঅ্যাপ ছাড়ছেন জনপ্রিয় ব্যবসায়ীরা

হোয়াটসঅ্যাপ ছাড়ছেন জনপ্রিয় ব্যবসায়ীরা

ইলন মাস্কের মতো অনেক প্রযুক্তি নেতৃত্বরা সিগনাল ব্যবহার করা শুরু করেছে অন্যদিকে ভারতে মহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মহিন্দ্রা, পেটিএম কর্ণধার বিজয় শেখর শর্মা ও ফোনপে সিইও সমীর নিগম সহ বহু ব্যবসায়ীরা হোয়াটসঅ্যাপ ছেড়ে অন্য মেসেজিং অ্যাপে মজেছেন।

বিজ্ঞাপন দিচ্ছে হোয়াটসঅ্যাপ

বিজ্ঞাপন দিচ্ছে হোয়াটসঅ্যাপ

তবে এ সবের মধ্যে হোয়াটসঅ্যাপও নেমে পড়েছে তাদের ভাবমূর্তি উজ্জ্বল করতে। বিভিন্ন জায়গায় তারা বিজ্ঞাপন দিয়ে প্রচার করতে শুরু করেছে, ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা সম্পর্কে তারা কতটা চিন্তিত তা জানান দিতে এবং সব জায়গাতেই বলা হচ্ছে, হোয়াটসঅ্যাপ কোনও ব্যবহারকারীর ব্যক্তিগত পরিসরে আড়ি পাতছে না। যদিও তাতেও লাভ হচ্ছে না। হোয়াটসঅ্যাপ নিয়ে আতঙ্ক দূর হচ্ছে না ব্যবহারকারীদের মধ্যে।

কালীঘাটে পদ্ম ফুটবে শুভেন্দুর সুরে দিলীপ, শিশির নিয়েও আগ্রহী দিলীপ

সিন্ধুর হেরে থাইল্যান্ড ওপেন থেকে সাইনার বিদায়, অবসৃত শ্রীকান্ত

English summary
The government will look into WhatsApp's user policy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X