• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইপিএফ-এ টাকা তোলায় লাগছে না কোনও কর! কীভাবে তোলা যাবে টাকা, একনজরে

দেশ জুড়ে করোনা ভাইরাস মহামারীর আকার নেওয়ায় ২৫ মার্চ থেকে শুরু হয়েছে লকডাউন। যার জেরে আর্থিক সংকটের মুখোমুখি হয়েছে অনেকেই। এরমধ্যে যেমন নিম্নবিত্তরা রয়েছেন, ঠিক তেমনেই প্রভাব পড়েছে মধ্যবিত্ত চাকুরিজীবীদের ওপরও। এই চাপ কাটিয়ে উঠতে বিশেষ উপায় বের করেছে কেন্দ্র।

ইতিমধ্যেই ১.৩৭ লক্ষ কর্মীর দাবি মিটিয়েছে সরকার

ইতিমধ্যেই ১.৩৭ লক্ষ কর্মীর দাবি মিটিয়েছে সরকার

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যেসব কর্মী এই পরিস্থিতিতে ইপিএফ থেকে টাকা তুলতে চান, তাঁদের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে। এখনও পর্যন্ত ২০ মার্চ, ২০২০-তে ঘোষণার পর থেকে ১.৩৭ লক্ষ কর্মীর দাবির প্রেক্ষিতে ২.৮ বিলিয়ন টাকা কর্মীদের দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে।

সাধারণভাবে কোনও ইপিএফ অ্যাকাউন্ট পাঁচ বছর পূর্ণ হওয়ার আগেই সেই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে গেলে সার্ভিস ট্যাক্স দিতে হয়। তবে তালিকার বাইরে রয়েছে মেডিক্যাল এমারজেন্সি কিংবা নিয়োগকারীর ব্যবসা গুটিয়ে নেওয়ার মতো ঘটনা।

টাকা তুলতে দিতে হবে না ট্যাক্স

টাকা তুলতে দিতে হবে না ট্যাক্স

যদি বর্তমান পরিস্থিতিতে কোনও কর্মী ইপিএফ থেকে টাকা তুলতে চান, তাহলে সেক্ষেত্রে কোনও ট্যাক্স দিতে হবে না।

কত টাকা তোলা যাবে?

কত টাকা তোলা যাবে?

বর্তমান পরিস্থিতিতে কোনও কর্মী তিন মাসের মাইনে কিংবা ইপিএফ-এ থাকা ৭৫ শতাংশ টাকা, যেটি কম হবে, সেই পরিমাণ টাকা তুলতে পারবেন। উদাহরণ স্বরূপ যদি ইপিএফ-এ ৩ লক্ষ টাকা জমা থাকে, আর যদি কোনও করক্মীর বেতন ও ডিএ মিলিয়ে মাসে ৩০ হাজার টাকা হয়, তাহলে ৯০ হাজার টাকা পর্যন্ত তোলা যাবে। কেননা গচ্ছিত টাকার ৭৫ শতাংশ হচ্ছে ২.২৫ লক্ষ টাকা।

স্বাস্থ্য কর্মীদের কোনো ইন্সিওরেন্স কার্যকর হয়নি দাবি জয়প্রকাশের
কীভাবে তোলা যাবে?

কীভাবে তোলা যাবে?

ইপিএফ থেকে টাকা তুলতে গেলে, প্রথমে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর দিয়ে ইপিএফ অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। এরপর ক্লেম( Form-31,19,10C এবং 10D) লেখার ওপর ক্লিক করতে হবে। যদি আধার লিঙ্ক করা থাকে তবে পরবর্তী পর্যায়ে এগনো যাবে। যদি আধার লিঙ্ক থাকে, তাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্টের চারটি সংখ্যা লিখতে বলা হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভেরিফিকেশনের পর প্রোসিড ফর অনলাইন ক্লেমে ক্লিক করতে হবে। এরপর টাকা তোলার কারণ জানাতে হবে। সেটা হল ফর্ম ৩১। ড্রপডাউন লিস্ট থেকে তা পাওয়া যাবে। যদি করোনা ভাইরাস জনিত আর্থিক সংকট কারণ হয়ে থাকে তাহলে সেখানে ড্রপ ডাউন থেকে আউট ব্রেক অপ প্যানডেমিক-এ ক্লিক করতে হবে। এরপর কত টাকা তুলতে চান তা দিতে হবে। চেকের স্ক্যান কপি আপলোড করতে হবে। দিতে হবে ঠিকানা।

এরপর আরও এগোতে গেলে গেট আধার ওটিপিতে ক্লিক করতে হবে। এবং রিকোয়েস্ট সাবমিট করতে হবে। তিনদিনের মধ্যে অনুরোধ নিষ্পত্তি করবে ইপিএফও।

English summary
Govt allows special provision for withdrawal from EPF
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X