লোকসভা-বিধানসভার নির্বাচন একসঙ্গে করতে ফের তৎপরতা! কোন পদক্ষেপ কেন্দ্রের

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

আগামি বছরে লোকসভা নির্বাচনের সঙ্গে সারা বছরে যে সব বিধানসভাগুলির নির্বাচন রয়েছে, সেগুলি লোকসভার সঙ্গেই করা যায় কিনা, তা নিয়ে নির্বাচন কমিশনের মত জানতে চাইবে কেন্দ্র। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে।

লোকসভা-বিধানসভার নির্বাচন একসঙ্গে করতে ফের তৎপরতা! কোন পদক্ষেপ কেন্দ্রের

সূত্রের খবর, ল কমিশন এমাসের শেষের দিকে তাদের রিপোর্ট জমা দেবে। এরপরেই নির্বাচন কমিশনের মত জানতে চাইবে সরকার। ল কমিশনের রিপোর্টে ২০১৯ ও ২০২৪-এ দুটি পর্যায়ে লোকসভা ও বিধানসভাগুলির নির্বাচনের পক্ষে মত প্রকাশ করা হয়েছে বলে সূত্রের খবর।

এর আগে প্রায় একই ধরনের রিপোর্ট নীতি আয়োগের পক্ষ থেকে নির্বাচন কমিশনে পাঠানো হয়েছিল। যেখানে একইসঙ্গে দুটি পর্যায়ে লোকসভা ও বিধানসভা নির্বাচনের কথা বলা হয়েছিল।

সূত্রের খবর, সরকার চাইছে নির্বাচন কমিশনও বিষয়টি নিয়ে তাদের মতামত জানাক সামনের মাসগুলিতে। যাতে এই বিষয়টি আঁকড়ে ধরে এগোতে পারে সরকার।

সরকারের 'এক দেশ এক নির্বাচন' স্লোগান কার্যকর করতে ইতি মধ্যেই কাজ শুরু করেছে ল কমিশন। তাদের অন্তর্বর্তীকালীন রিপোর্টে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচনের সুপারিশ করা হয়েছে। ২০১৯-এ দু-দফায় এই নির্বাচনের সুপারিশ করা হয়েছে।

রিপোর্টে সংবিধান এবং জন প্রতিনিধিত্ব আইনের সংশোধন করতে করার সুপারিশ করা হয়েছে। যাতে কোনও বিধানসভার সময় কমিয়ে, আবার কোনওটির সময় বাড়িয়ে লোকসভা নির্বাচনের সঙ্গে ফেলা যায় এবং একসঙ্গে নির্বাচন করা যায়।

সংসদীয় কমিটি এবং নীতি আয়োগের রিপোর্টের সঙ্গে সাজুজ্য রেখেই এই সংশোধনীর সুপারিশ করা হয়েছে।

যে সব রাজ্যগুলির নির্বাচন ২০২১-এ সে-সব রাজ্যগুলিকে ফেজ ওয়ানের মধ্যে ফেলা হয়েছে। রাজ্যগুলির মধ্যে রয়েছে, অন্ধ্রপ্রদেশ, অসম, বিহার, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র।

ফেজ টু-এর মধ্যে যে রাজ্যগুলিকে রাখা হয়েছে সেগুলি হল, উত্তরপ্রদেশ, গুজরাত, কর্নাটক, দিল্লি, পঞ্জাব। এই রাজ্যগুলির বিধানসভার নির্বাচন লোকসভার সঙ্গে করাতে হলে, সময়সীমা বাড়াতে হবে।

নির্বাচন কমিশনের দেওয়া প্রস্তাব অনুযায়ী, যে প্রস্তাব তৈরি করা হচ্ছে, তাতে অনাস্থা প্রস্তাবের সঙ্গে সঙ্গে আস্থা প্রস্তাব আনার প্রস্তাব থাকছে। অর্থাৎ একানে, যদি বিরোধীদের হাতে পরিবর্তিত সরকার গঠনের সংখ্যা না থাকে, তাহলে চলতে থাকা সরকারকে সরানো যাবে না।

মুখ্য নির্বাচন কমিশনার ওম প্রকাশ রাওয়াত লোকসভা ও বিধানসভা ভোট একসঙ্গে করা নিয়ে সতর্কতার কথাও বলেছেন। আইনের গণ্ডির মধ্যে থেকে দুটো নির্বাচন একসঙ্গে করতে বেশ সময় লাগবে বলে জানিয়েছিলেন তিনি।

English summary
Government will seek the EC's opinion on simultaneous election to the Lok Sabha and state assemblies

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.