• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওটিটি প্ল্যাটফর্মের রাশ টানতে চলেছে সরকার, শীঘ্রই নির্দেশিকা জারি হবে

একের পর এক ওয়েব সিরিজ নিয়ে বিতর্ক চলায় এবার নড়েচড়ে বসল সরকার। কেন্দ্রের পক্ষ থেকে খুব শীঘ্রই ওটিটি প্ল্যাটফর্মকে নিয়ন্ত্রণের জন্য নির্দেশিকা জারি করবে সরকার, যা সংবেদনশীল বিষয়বস্তুকে পরিচালনা করবে। মঙ্গলবার সংসদীয় ভবনে থেকে জানালেন কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রী।

ওটিটি প্ল্যাটফর্মের রাশ টানতে চলেছে সরকার, শীঘ্রই নির্দেশিকা জারি হবে

তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন যে ওটিটি নিয়ন্ত্রণের বিষয়ে প্রচুর পরামর্শ ও অভিযোগ পেয়েছেন। তিনি বলেন, '‌নির্দেশিকা ও উপদেশ প্রায় প্রস্তুত। এটা দ্রুত বাস্তবায়িত হবে।’ এর আগে জিরো আওয়ারে উল্লেখের মাধ্যমে বিষয়টি তুলে বিজেপির মহেশ পোদ্দার জানিয়েছিলেন যে ওটিটি প্ল্যাটফর্মের বিষয়বস্তু এবং ভাষা বৈষম্যমূলক এবং আপত্তিকর।‌ যৌন বৈষম্য ও আপত্তিকর ভাষা সহ ওটিটি প্ল্যাটফর্মে আপত্তিজনক বিষয়কে তুলে ধরা হয় বলেও জানান ওই বিজেপি নেতা। এর সঙ্গে তিনি এও জানিয়েছেন যে সরকারের উচিত, দেরি না করে, ইন্টারনেটের বিধিগুলি কার্যকর করা।

বিশ্বব্যাপী নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম এবং হটস্টার (‌ডিজনি প্লাস)‌ ছাড়া রয়েছে ৪০টি ওটিটি প্ল্যাটফর্ম এবং ১০০টি খবরের ওয়েবসাইট। জাভড়েকর বলেন, '‌এটা খুবই গুরুতর একটি ইস্যু। আমরা এ সংক্রান্ত বহু পরামর্শ ও অভিযোগ পেয়েছি। নির্দেশিকা ও উপদেশ প্রায় প্রস্তুত। এটা দ্রুত বাস্তবায়ন হবে।’‌

প্রসঙ্গত, দিন কয়েক আগেই সইফ আলি খান অভিনীত 'তাণ্ডব’ নিয়ে বিজেপি শিবির তুলকালাম শুরু করেছিল। এই একই অভিযোগে বিদ্ধ হয়েছিল অনুষ্কা শর্মা প্রযোজিত জনপ্রিয় ওয়েব সিরিজ 'পাতাল লোক’ও। সম্প্রতি আরও এক ওয়েব সিরিজের জন্য রোষানলে পড়েছে ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইম। হিন্দুধর্মের ভাবাবেগে আঘাতের অভিযোগে কাঠগড়ায় তোলা হয়েছে খ্যাতনামা ওয়েব সিরিজ 'মির্জাপুর’কে। যার জল ইতিমধ্যেই গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। আপত্তি উঠেছিল নেটফ্লিক্সে মীরা নায়ারের 'আ স্যুইটেবল বয়’ নিয়েও। সামাজিক মূল্যবোধ বিকৃত করার অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট সিরিজগুলির বিরুদ্ধে। অতঃপর যাবতীয় বিতর্কের জেরে এবার সিনেমার পর ওয়েব সিরিজেও সেন্সরশিপ আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

বিজেপির কলকাতা জোনের কার্যালয় উদ্বোধন শোভনের, বেহালা পূর্ব নিয়ে দিলেন চ্যালেঞ্জ

লাগছে না করোনা টেস্ট! গন্ধ শুঁকেই আক্রান্তের খোঁজ দিচ্ছে ভারতীয় সেনার দুই শিকার কুকুর

English summary
government to issue ott guidelines soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X