• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষি ঋণ, ভর্তুকির বিকল্প ভাবনা মোদী সরকারের! দক্ষিণের রাজ্যে চালু পদ্ধতি নিয়ে আলোচনা

কৃষকদের ঋণ মকুবের মতো ঘটনা বন্ধ করতে নতুন ভাবনা কেন্দ্রের। তিন রাজ্যে ক্ষমতায় আসার পরেই কংগ্রেস কৃষকদের ঋণ মকুব করেছে। এই ঘটনার বিরোধিতা করেছেন কৃষি বিজ্ঞানী থেকে শুরু করে অর্থনীতিবিদরা। কৃষকদের ভর্তুকিও বন্ধ করতে চায় কেন্দ্র। পরিবর্তে কৃষকদের প্রতিএকর জমিতে উৎপাদিত ফসলের সর্বনিম্ন সমর্থন মূল্যের ওপর বোনাস দিতে চায় কেন্দ্র।

সংসদের কৃষি বিষয়ক স্ট্যান্ডিং কমিটিতে আলোচনা

সংসদের কৃষি বিষয়ক স্ট্যান্ডিং কমিটিতে আলোচনা

বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সংসদের কৃষি বিষয়ক স্ট্যান্ডিং কমিটিতে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। ছোট থেকে বড় সব ধরনের কৃষকদের এই বোনাস দেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

কৃষকদের প্রশিক্ষণের প্রস্তাব

কৃষকদের প্রশিক্ষণের প্রস্তাব

তবে শুধু বোনাসই নয়, কৃষকদের ভাল ফসল তৈরি এবং তার বিক্রির জন্য প্রতিক্ষণের বন্দোবস্ত করার বিষয়েও আলোচনা হয়েছে। কৃষকদের ভর্তুকি দেওয়ার আলোচনাতেই এইসব প্রসঙ্গ উঠে এসেছে। কৃষি বিজ্ঞানী থেকে শুরু করে অর্থনীতিবিদ, সবাই বলছেন, কৃষি ঋণ মকুবের ঘটনা স্বল্প সময়ের জন্য মুক্তি দেয়। সেই সমস্যা থেকে মুক্তি পেতে দীর্ঘ মেয়াদি বন্দোবস্তের কথা উঠে এসেছে আলোচনায়।

কৃষি বিমা নিয়ে আলোচনা

কৃষি বিমা নিয়ে আলোচনা

আলোচনায় কৃষি বিমা আরও কীভাবে কৃষকদের সাহায্য করতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছে। তবে কৃষি বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বেশিরভাগ সদস্যই মনে করেন কৃষি বিমা যতটা সাহায্য করছে কৃযকদের, তার থেকে বেশি সাহায্য করে বিমা কোম্পানিগুলিকে।

বোনাসের প্রস্তাব

বোনাসের প্রস্তাব

সূত্রের খবর অনুযায়ী, কৃষি বিষয়ক স্ট্যান্ডিং কমিটির এক সদস্য বলেন, কৃষকরা ভর্তুকি পেয়ে থাকেন সার, বিদ্যুৎ এবং সুদ বিহীন ঋণে। এটা বন্ধ করতে গেলে বোনাসের কথা ভেবে দেখা যেতে পারে। বোনাস কতটা দেওয়া যেতে পারে, সেই প্রশ্নের উত্তরে সেই সদস্য বলেন, সরকারকেই ঠিক করতে হবে কতটা টাকা তারা এই খাতে খরচ করতে পারবে।

অন্যদিকে এই আলোচনায় কৃষক নেতা এবং লোকসভার সদস্য স্বভিমান প্রকাশ রাজু শেট্টি বলেন, বোনাস নিয়ে আলোচনা করতে গেলে কৃষি শ্রমিক এবং যাঁরা জমি ধার নিয়ে কাজ করেন, তাঁদের কথা ভুলে গেলে চলবে না। এপ্রসঙ্গে তিনি তেলেঙ্গানায় চালু বোনাসের পদ্ধতি তুলে ধরেন বলে জানা গিয়েছে। যেখানে সব ধরনের কৃষককে সাহায্য করা হয়।

English summary
Government plans bonus on MSP for every farmer to end subsidy and loan waiver
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X