• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাস্ক ব্যবহার করবেন কী ভাবে? কোভিড-১৯ থেকে বাঁচতে মেনে চলুন সরকারি এই নির্দেশিকাগুলি

করোনা ভাইরাসের প্রকোপ প্রথমবার দেখা দেয় ২০১৯ সালের ডিসেম্বর মাসে। চিনে এই ভাইরাসের তাণ্ডব চলার পর তা ক্রমেই ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। ভারতেও এই ভাইরাসের প্রভাব পড়েছে বিস্তর। ১৮ মার্চ পর্যন্ত দেশে মোট ১৭১ জন এই ভাইরাসের সংক্রমণে আক্রান্ত। প্রাণ হারিয়েছেন তিনজন। এই পরিস্থিতি করোনা ভাইরাস রুখতে কী ভাবে সাবধান হবেন। জানাচ্ছে কেন্দ্রী স্বাস্থ্যমন্ত্রক।

কী ভাবে ছড়ায় করোনা ভাইরাস?

কী ভাবে ছড়ায় করোনা ভাইরাস?

সাধারণত করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে আক্রান্ত ব্যক্তির কাশি বা হাচির থেকে বের হওয়া কণা থেকে। সেই সংক্রমণ যুক্ত কণা যখন কোনও বস্তুর উপর গিয়ে পড়ে, তখন সেখানে সেই ভাইরাস বেঁচে থাকে বেশ কয়েক ঘণ্টা। সেখানে যদি আপনি হাত দেন, ও তা কোনও ক্রমে আপনার চোখ বা নাক দিয়ে শরীরে প্রবেশ করে, তবে আপনিও এই ভাইরাসের শিকার হবেন।

কারা ব্যবহার করবেন এই মাস্ক?

কারা ব্যবহার করবেন এই মাস্ক?

এই সংক্রমণ রুখতে সবার আগে মানুষের মনে মাস্ক ব্যবহারের বিষয়টি মাথায় আসে। তবে এই মাস্ক সবার ব্যবহারের প্রয়োজন নেই। কেবল মাত্র যাদের শরীরে এই সংক্রমণের লক্ষণ রয়েছে তারাই এই মাস্ক ব্যবহার করুন, যাতে আপনার আশেপাশের মানুষের কোনও ক্ষতি না হয়। সুস্থ ব্যক্তি মাস্ক ব্যবহার করলে সুরক্ষিত থাকার আত্মতুষ্টির কারণে হাত ধুতে ভুলে যেতে পারেন। যা বাঞ্ছনীয় নয়। এদিকে একই মাস্ক ৬ ঘণ্টার বেশি ব্যবহার করলে সুস্থ মানুষএর ক্ষেত্রে তা হিতে বপরীত হতে পারে।

মাস্ক কী ভাবে ব্যবহার করবেন?

মাস্ক কী ভাবে ব্যবহার করবেন?

মাস্কের ভাঁজ খোলার সময় লক্ষ্য রাখতে হবে, যাতে তা নিচের দিকে মুখ করা থাকে। ছয় ঘন্টা পরে কিংবা তা ভিজে গেলেই বদল করতে হবে। ব্যবহারের সময় মাস্কে হাত দেওয়া উচিত হবে না। আর খুলে ফেলার সময় বাইরের দিকে হাত দেবেন না।

মাস্ক ব্যবহারের সময় কী কী মাথায় রাখবেন?

মাস্ক ব্যবহারের সময় কী কী মাথায় রাখবেন?

মাস্কটিকে নাক, মুখ এবং চিবুকের ওপর দিয়ে ঢেকে দিতে হবে। দেখতে হবে এর মধ্যে যেন কোনও ফাঁক না থাকে। ডিসপোসেবেল মাস্ক দ্বিতীয়বার ব্যবহার করবেন না। এবং বন্ধ করা ডাস্টবিনে তা ফেলতে হবে। মাস্ক তখনই ব্যবহার করুন যখন আপনি নিজে অসুস্থ বা আপনি হাসপাতালে যাচ্ছেন।

ঘাড়ে মাস্ক ঝুলিয়ে রাখবেন না

ঘাড়ে মাস্ক ঝুলিয়ে রাখবেন না

ঘাড়ে মাস্ক ঝুলিয়ে রাখবেন না। মুখ থেকে মাস্ক সরিয়ে নেওয়ার পর হাত ভালো করে ধুতে হবে। এই ভাইরাস রুখতে সব থেকে প্রয়োজন বারবার হাত ধোয়া ও স্যানিটাইজার ব্যবহার করা। আর যত সম্ভব নিজের হাতকে কান, চোখ, মুখ ও নাকের থেকে দূরে রাখা।

মাস্ক ফেলার সময় কী সাবধানতা অবলম্বন করবেন?

মাস্ক ফেলার সময় কী সাবধানতা অবলম্বন করবেন?

এদিকে ব্যবহৃত মাস্ক যখন ফেলে দেবেন তা ব্লিচ সলিউশনে ডুবিয়ে তারপর ফেলবেন। নয়ত সেই মাস্কে লেগে থাকা জীবাণু ছড়িয়ে যেতে পারে। এরপর অন্তত ৪০ সেকেন্ড পর্যন্ত হাত ধোবেন সাবান দিয়ে। স্যানিটাইজার যখন ব্যবহার করবেন, দেখে নেবেন যাতে তাতে ৭০ শতাংশ অ্যালকহল থাকে। এবং ২০ সেকেন্ড পর্যন্ত স্যানিটাইজার ব্যবহার করা উচিত। যদি হাতে নোংরা লেগে থাকে সেই ক্ষেত্রে হাত ধোবেন, স্যানিটাইজার ব্যবহার করবেন না।

হঠাৎ কাশি এলে কী করবেন?

হঠাৎ কাশি এলে কী করবেন?

যদি আপনার হঠাৎ কাশি বা হাচি আসে, এবং হাতের কাছে টিশু পেপার না থাকে, সেই ক্ষেত্রে কুনুই ভাঁজ করে তাতে হাচবেন বা কাশবেন। সাধারণত এরম ব্য়ক্তির থেকে অন্তত এক মিটার দূরে থাকবেন যিনি কাশছেন বা হাচি দিচ্ছেন। এছাড়া সময় সময় নিজের শরীরের তাপমাত্রার দিকে লক্ষ্য রাখবেন।

English summary
government directives on how to use mask to curb coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X