India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গর্ভপাতের ক্লিনিকে গেলে লোকেশন হিস্ট্রি ডিলিট হবে, জানাল গুগল

Google Oneindia Bengali News

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট যে দিন থেকে নিজের ইচ্ছামতো গর্ভপাতে নিষেধাজ্ঞা জারি করে তারপর থেকেই এর বিপক্ষে হেঁটেছিল বেশিরভাগ আইটি সংস্থাগুলি। এর মধ্যে ছিল গুগলও। এবার তাঁরা এ নিয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে।

কী ঘোষনা করেছে গুগল ?

কী ঘোষনা করেছে গুগল ?

গুগল শুক্রবার ঘোষণা করেছে যে ব্যবহারকারীরা যখন কেউ গর্ভপাতের ক্লিনিক, গার্হস্থ্য হিংসার জন্য আশ্রয়কেন্দ্র এবং গোপনীয়তার প্রয়োজন রয়েছে এমন অন্যান্য স্থানে যান তখন তারা ওই ইউজারের লোকেশন হিস্ট্রি মুছে ফেলবে।

 কী বলছে গুগল ?

কী বলছে গুগল ?

জেন ফিটজপ্যাট্রিক, গুগলের একজন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট একটি ব্লগ পোস্টে লিখেছেন , "যদি আমাদের সিস্টেমগুলি সনাক্ত করে যে কেউ এই জায়গাগুলির মধ্যে কোনও একটিতে যাচ্ছেন তাহলে আমরা তাদের সেখানে যাওয়ার এবং পুরো যে লোকেশন হিস্ট্রি আছে সেটাকে মুছে দেব। এই নয়া পরিবর্তন আগামী সপ্তাহ থেকে কার্যকর হবে।"

 আর কোন ক্ষেত্রে এই লোকেশন হিস্ট্রি ডিলিট হবে ?

আর কোন ক্ষেত্রে এই লোকেশন হিস্ট্রি ডিলিট হবে ?

অন্যান্য স্থান যেখান থেকে গুগল লোকেশন ডেটা সঞ্চয় করবে না তার মধ্যে রয়েছে ফার্টিলিটি সেন্টার, নেশা আসক্তি নিরাময় কেন্দ্র এবং ওজন কমানোর ক্লিনিক। মার্কিন সুপ্রিম কোর্ট আমেরিকান মহিলাদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করার সিদ্ধান্ত নেওয়ার এক সপ্তাহ পরে এই ঘোষণা করল গুগল। ১২টি রাজ্য এই পদ্ধতিটিকে নিষিদ্ধ বা কঠোরভাবে সীমিত করায় দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের সৃষ্টি হয়।

প্রতিবাদী এবং রাজনীতিবিদরা গর্ভপাত তদন্ত এবং বিচারের জন্য আইন প্রয়োগকারী সংস্থার দ্বারা ব্যবহার করা এড়াতে গুগল এবং অন্যান্য টেক জায়ান্টদের কাছে তাদের সংগ্রহ করা তথ্যের পরিমাণ সীমিত করার আহ্বান জানিয়ে আসছে। গুগলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্যবহারকারীদের আশ্বস্ত করার চেষ্টা করেছে যে সংস্থাটি ডেটা গোপনীয়তাকে গুরুত্ব সহকারে নিচ্ছে।

তিনি লিখেছেন , "গুগলের একটি দীর্ঘ ট্র্যাক রেকর্ড রয়েছে আইন প্রয়োগকারী সংস্থার কাছ থেকে অত্যধিক বিস্তৃত দাবিগুলিকে পিছনের দিকে ঠেলে দেওয়া হয়, কিছু দাবি সম্পূর্ণরূপে আপত্তি জানানো হয়। আমরা আমাদের পণ্যগুলি ব্যবহার করে লোকেদের গোপনীয়তা এবং সুরক্ষা প্রত্যাশাগুলিকে বিবেচনায় রাখি, এবং যখন আমরা সরকারী দাবিগুলি মেনে চলি তখন আমরা লোকেদের ওই ভিসয়ে জানিয়ে দিয়ে থাকি।"

রাইট টু অ্যাবর্ট

রাইট টু অ্যাবর্ট

ঘটনা হল, 'রাইট টু অ্যাবর্ট' বন্ধ করে দেওয়ায় আমেরিকায় শুরু হয় বিক্ষোভ। জানা গিয়েছে যে , ফেসবুক, ডিজনির মতো বেশকিছু সংস্থায় শুরু হয়েছে এ নিয়ে প্রতিবাদ। ওই সংস্থার কর্মরত মহিলারা নামেন বিদ্রোহে। তাই সংস্থা এক কঠিন সিদ্ধান্ত নেয়। তারা বলে যে গর্ভপাতের জন্য মহিলা কর্মীরা অন্য প্রদেশ যেতে পারে। অর্থাৎ আমেরিকায় গর্ভপাত নিষিদ্ধ এবার যদি তারা এমন কোনও জায়গায় যেতে পারে যেখানে গর্ভপাত নিষিদ্ধ নয়। সেখানে যাওয়ার সমস্ত খরচ দেবে সংস্থাই।

English summary
google to delete location history of anyone who is going to a abortion clinic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X