• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংক্রান্ত ভুয়ো খবরের বাড়বাড়ন্ত ঠেকাতে নয়া কৌশল গুগলের

  • |

করোনাকালেই ঝড়েই গতিতে বেড়েছে ভুয়ো খবরের বাড়বাড়ন্ত। এমনকী ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে কাঠগোড়ায় উঠেছেন তাবড় তাবড় রাজনৈতিক ব্যক্তিত্বও। এমনকী নাম জড়িয়েছে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। এমতবস্থায় ভুয়ো খবরের দৌরাত্ম ঠেকাতে অভিনব কৌশল নিল বিশ্বখ্যাত টেক জায়েন্ট গুগল।

ভুয়ো খবরের বাড়বাড়ন্ত ঠেকাতে নয়া কৌশল গুগলের

ভুয়ো খবরের বাড়বাড়ন্ত ঠেকাতে নয়া কৌশল গুগলের

এদিকে নেট-দুনিয়ায় করোনা সংক্রান্ত ভুয়ো খবরের বাড়াবাড়ির মাঝে আসল তথ্য বেছে নেওয়া যথেষ্ট পরিশ্রমের কাজ বলেই মেনে নিচ্ছেন নেটিজেনরা। এমনকী মহামারীর মাঝেই তারফলে বড়সড় বিপদের মুখে পড়তে হচ্ছে গোটা পৃথিবীকেই। এমতাবস্থায় আর ভুয়ো খবর রুখতে একটি নতুন ওয়েবসাইটের সাথে গুগল নিয়ে এল আরও কিছু বৈশিষ্ট্য, যার দ্বারা সহজেই কোভিড সংক্রান্ত সঠিক তথ্য হাতের মুঠোয় পাওয়া সম্ভব বলেই মনে করছেন প্রযুক্তিবিদেরা।

যুক্ত হচ্ছে নয়া ফিচার

যুক্ত হচ্ছে নয়া ফিচার

গুগলের তরফে জানান হয়েছে, গুগল সার্চ ইঞ্জিনের 'সার্চ' অপশনের সাথে যুক্ত হচ্ছে একটি নতুন ফিচার। গুগলের প্রযুক্তিদলের মতে, এই নতুন ফিচারের মাধ্যমে সহজেই সম্ভাব্য করোনা ভ্যাকসিন নেওয়ার স্থান ও তার সম্বন্ধে সকল সঠিক তথ্য সহজেই দেখতে পারবেন নেটিজেনরা। এখনও পর্যন্ত শুধুমাত্র ব্রিটেনে চালু হলেও আগামীতে সারাবিশ্বে এই নয়া ফিচার চালু করা হবে বলে জানাচ্ছে গুগল।

 ভুয়ো খবর রুখতে আসরে নামবে ইউটিউব

ভুয়ো খবর রুখতে আসরে নামবে ইউটিউব

গুগলের আধিকারিকরা জানিয়েছেন, ভুয়ো খবর রুখতে আসরে নামানো হতে পারে গুগল অধীনস্থ সংস্থা ইউটিউবকেও। ইউটিউব ভিডিও প্রস্তুতকারকদের কাছে গুগল কোভিড সংক্রান্ত সঠিক তথ্য প্রদানের আর্জি জানিয়েছে বলে খবর। এই বিষয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও আরও বেশি করে প্রচার চালাবে গুগল, জানা গেছে এমনটাই। গুগলের মার্কেটিং দলের তথ্যানুযায়ী, খুব শীঘ্রই এ বিষয়ে ক্যাম্পেনও লাইনও ঠিক করতে চলেছে এই বিশ্বখ্যাত টেক জায়েন্ট।

করোনা যুদ্ধে আর্থিক সাহায্য গুগলের

করোনা যুদ্ধে আর্থিক সাহায্য গুগলের

সূত্রের খবর, করোনা সংক্রান্ত সঠিক তথ্য মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য একাধিক দেশে সবমিলিয়ে প্রায় ২৫ কোটি মার্কিন ডলার সাহায্য করেছে গুগল। এই বিশাল পরিমাণ অর্থরাশি অনুদান প্রাপক দেশগুলি ২০২১ সাল জুড়ে ভ্যাকসিন সংক্রান্ত তথ্য নাগরিকদের জানানো ও ভ্যাকসিন ক্যাম্পেন সফলভাবে চালানোর জন্য ব্যবহার করতে পারে। গুগলের আশা, এর দ্বারা খুব শীঘ্রই মানুষের মধ্যেও করোনা সংক্রান্ত সঠিক সচেতনতার বার্তা পৌঁছে দেওয়া যাবে।

বিজ্ঞাপনী খাতে খরচ ১.৫ কোটি ডলার

বিজ্ঞাপনী খাতে খরচ ১.৫ কোটি ডলার

অন্যদিকে আগামী দিনে বিশ্বের নানা দেশের উন্নতি প্রকল্পে মোট ১.৫ কোটি মার্কিন ডলার খরচ করতে চলেছে গুগল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর বিজ্ঞাপনী খাতেই এই বিশালাকার খরচ করা হবে বলেও জানা যাচ্ছে। যদিও এতেও ভুল খবর ফরোয়ার্ড বা 'রঙ মাখানো খবরের' বাড়বাড়ন্ত কতটা কমবে তা সময়েই বলবে। যদিও নেট বিপ্লবের এই যুগে দাঁড়িয়ে গুগলের বর্তমান প্রয়াসে একবাক্যেই সাধুবাদ জানাচ্ছেন প্রায় সকলেই।

কলকাতাঃ বামফ্রন্ট ১০০ বছর পিছিয়ে দিয়েছে বাংলাকে, মমতা আরও নষ্ট করেছে কটাক্ষ অগ্নিমিত্রার

করোনা আবহে বছরের সেরা শব্দ হিসাবে নির্বাচিত ‌'‌প্যানডেমিক’‌

English summary
google s new strategy to stop the spread of fake news about coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X