• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গুড টাচ–ব্যাড টাচ শেখানো হবে ৩০০টি সরকারি স্কুলে

শিশুদের '‌গুড টাচ’‌ ও '‌ব্যাড টাচ’‌ শেখানোর উদ্যোগ নিল রাজ্য সরকার। সরকারি স্কুলগুলিতে শিশুদের ভাল ও মন্দ স্পর্শের মধ্যে পার্থক্য শেখানো হবে। এই প্রকল্পে রাজ্য সরকারের সঙ্গে যৌথভাবে হাত মিলিয়েছে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইনস্টিটিউট (‌সিআইআই)‌ ও ক্রাই।

গুড টাচ–ব্যাড টাচ শেখানো হবে ৩০০টি সরকারি স্কুলে

কলকাতা, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, পশ্চিম মেদিনীপুর এবং মালদার ৩০০টি স্কুলে চার থেকে ১২ বছরের শিশুদের এই প্রকল্পে যুক্ত করা হবে। অন্য স্কুলগুলিতেও আস্তে আস্তে এই প্রকল্পটি নিয়ে আসা হবে। প্রকল্পের সঙ্গে শিক্ষক–শিক্ষিকা, স্কুলের কর্মী ও অভিভাবকরাও জড়িত থাকবেন।

শিশুদেরকে কোন বিষয়ে সচেতনতা শেখানো হবে

শিশু অবস্থাতেই তাদের শরীর সম্পর্কে সচেতন থাকতে হবে। তাদের '‌সুইমস্যুট নিয়ম’‌ শেখানো হবে। এখানে ছেলে এবং মেয়ে উভয়ই সুইমস্যুট পরে থাকবে এবং মা–বাবা, চিকিৎসক ছাড়া আর কেই শরীরে হাত দেবে না। পুরোটাই হবে অভিভাবকদের সামনে। শিশুদের শেখানো হবে দরকার পড়লে সাহায্যের জন্য তারস্বরে চেঁচাতে এবং কোনও দ্বিধাবোধ না রাখতে বা অন্য কোনও পদ্ধতি প্রয়োগ করে নিজেকে রক্ষা করতে। এগুলি ছাড়াও শিশুদের কোন কোন অঙ্গে হাত দেওয়া অনুচিত, সেটাও শেখানো হবে।

এই প্রকল্প অভিভাবক, শিক্ষক ও স্কুল কর্মীদের কি শেখাবে

শিশুদের কাছ থেকে গল্পের ছলে জানার চেষ্টা করুন কেউ তাকে বাজেভাবে স্পর্শ করেছে কিনা বা কেউ তাকে হেনস্থা বা যৌন নির্যাতন করেছে কিনা। তারা শিশুদেরকে শেখাক আত্মরক্ষার বিভিন্ন কৌশল, সাহায্যের জন্য চিৎকার। শিশুদেরকে যেন তাদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে জোর করে কেউ যাতে আদর না করে সে বিষয়টাও খেয়াল রাখতে হবে। নজর রাখুন কেউ কি আপনার শিশুর সঙ্গে কা সময় কাটাচ্ছে অথবা তাকে উপহার বা লজেন্স দিয়ে ভিড় থেকে দূরে নিয়ে যাচ্ছে নাকি।

English summary
good touch bad touch will be taught in 300 govt school
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X