• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অর্থব্যবস্থায় শুভ সঙ্কেত, টানা সাত মাস পর অক্টোবরে সার্ভিস সেক্টরের গতিবিধি বৃদ্ধি

ভারতীয় ‌‌সার্ভিস সেক্টরের গতিবিধি এ বছরের ফেব্রুয়ারির পর এই প্রথমবার অক্টোবরে বৃদ্ধি হয়েছে বলে জানানো হয়েছে। অর্থব্যবস্থায় সেবা ক্ষেত্র একটি গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছে। জানা গিয়েছে, করোনা ভাইরাস সম্পর্কিত বিধিনিষেধ শিথিল করার কারণে বাজারের অবস্থার উন্নতির জন্যই পরিষেবা খাতের ক্রিয়াকলাপে এই বৃদ্ধি ঘটেছে। বুধবার মাসিক সমীক্ষায় এমনটাই জানানো হয়েছে। এই জাতীয় পরিস্থিতিতে, পরিষেবা খাতের প্রবৃদ্ধি ভারতীয় অর্থনীতির জন্য খুব ইতিবাচক লক্ষণ। অক্টোবর মাসের আগে টানা সাতমাস সার্ভিস সেক্টরের গতিবিধি হ্রাস পেয়েছিল।

অর্থব্যবস্থায় শুভ সঙ্কেত, টানা সাত মাস পর অক্টোবরে সার্ভিস সেক্টরের গতিবিধি বৃদ্ধি

ভারতীয় পরিষেবা ব্যবসায়িক ক্রিয়াকলাপ সূচকের পোস্ট থেকে জানা গিয়েছে, সেপ্টেম্বরের ৪৯.‌৮ থেকে অক্টোবরে তা বৃদ্ধি পেয়েছে ৫৪.‌১। এইভাবে, ভারতীয় পরিষেবা খাতের ব্যবসায়িক ক্রিয়াকলাপ সূচকটি ফেব্রুয়ারির পরে প্রথমবারের জন্য ৫০.‌০–এর ওপরে চলে গিয়েছে। প্রসঙ্গত, আইএইচএস মার্কেট ইন্ডিয়া সার্ভিসেস পিএমআই অনুযায়ী, ৫০–এর ওপরে পিএমআই সম্প্রসারণের প্রসারকে নির্দেশ করে এবং একই সময়ে ৫০–এর নীচে তা থাকলে সঙ্কোচনকে নির্দেশ করে।

আইএইচএস মার্কিটের ইকোনমিস্ট অ্যাসোসিয়েট ডিরেক্টর পলিয়ানা ডে লিমা বলেন, 'এ বছর করোনা ভাইরাস মহামারিতে আর্থিক পরিস্থিতি খুবই খারাপের দিকে গিয়েছিল, কিন্তু সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ভারতীয় পরিষেবা ক্ষেত্রে পাল্টা উৎপাদনের কাজে যোগ দিয়েছে, যা আমাদের অনুপ্রাণিত করছে।’‌‌ লিমা আরও বলেন, '‌অগাস্টেই উৎপাদন শিল্পের একটি পুনরুজ্জীবন শুরু হয়েছিল, তখন থেকেই পরিষেবা ক্ষেত্র নিরাময় হতে শুরু করে। পরিষেবা সরবরাহকারীরা অক্টোবর মাসে নতুন কাজ এবং ব্যবসায়িক ক্রিয়াকলাপের দৃঢ় প্রসারণের ইঙ্গিত দিয়েছেন।’‌

অন্যদিকে, পরিষেবা খাত সংস্থাগুলি নতুন কাজের বৃদ্ধি নিবন্ধন করেছে, যা তারা বিপণন প্রচেষ্টা এবং জোরালো চাহিদার কারণে অর্জন করেছে। যদিও লিমা জানিয়েছেন যে চাকরিতে মাসিক হ্রাস আবার দেখা দিয়েছে। তিনি বলেন, '‌সমীক্ষায় অংশগ্রহণকারীরা জানিয়েছেন যে ছুটিতে থাকা শ্রমিকরা এখনও কর্মস্থলে ফিরে আসেননি এবং করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কে নিয়মিত কর্মীদের সরবরাহ ব্যাহত হচ্ছে।’‌ তবে আশা করা হচ্ছে যে কোভিড–১৯–এর একটি ভ্যাকসিন ব্যবসায়িক ক্রিয়াকলাপের জন্য ১২ মাসের দৃষ্টিভঙ্গীর প্রতি ইতিবাচক ধারণা তৈরি করবে বলে মনে করছে সমীক্ষা।

কলকাতাঃ অমিত শাহ সফরের আগে চমক, মতুয়া - আদিবাসী মন জয়ে ঢালাও ঘোষণা মুখ্যমন্ত্রীর

অনুব্রত-গড় দখলের টার্গেট শুভেন্দু-'অনুগামী’দের, একুশের আগে সিঁদুরে মেঘ তৃণমূলে

English summary
good signs for indian economy growth in service sector activities in october after 7 months of decline
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X