• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাম–পরিচয় জানাতে বাধ্য নন আদর্শ নাগরিক, বিজ্ঞপ্তি জারি কেন্দ্র সরকারের

অনেক সময়ই দেখা যায় পথ দুর্ঘটনায় কোনও ব্যক্তি আহত অবস্থায় রাস্তায় পড়ে আছে দেখেও কেউ সাহায্যের জন্য এগিয়ে আসে না। তার কারণ সাহায্যকারী ওই ব্যক্তিকে হাসপাতালে আইনি জটিলতার ফাঁদে পড়তে হয় অথবা আইন প্রয়োগকারীদের হাতে হিমসিম খেতে হয়। তবে এক প্রিন্ট সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী এইসব '‌গুড সামারিটান’‌দের সুরক্ষা দিতে সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রক বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করেছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে গুড সামারিটাদের সঙ্গে শ্রদ্ধা সহকারে আচরণ করতে হবে এবং তা ধর্ম, জাত, বর্ণ বা লিঙ্গ কোনও ধরনের বৈষম্য ছাড়াই।

নাম–পরিচয় জানাতে বাধ্য নন গুড সামারিটান, বিজ্ঞপ্তি জারি কেন্দ্র সরকারের

কোনও পুলিশ আধিকারিক বা অন্য কোনও ব্যক্তি নাম, পরিচয়, ঠিকানা বা অড়্য কোনও ব্যক্তিগত তথ্য ফাঁসের জন্য গুড সামারিটানকে বাধ্য করতে পারবে না। তবে তিনি স্বেচ্ছায় এই তথ্য জানাতে পারেন। মন্ত্রকের নিয়মে এও বলা হয়েছে যে প্রত্যেক সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিতে গুড সামারিটানের অধিকার উল্লেখ করে হিন্দি, ইংরাজি ও অন্যান্য স্থানীয় ভাষায় হাসপাতালের প্রবেশদ্বার বা চোখে পড়ে এমন জায়গায় এবং তাদের ওয়েবসাইটে দিতে হবে। যদি সাহায্যকারী ওই ব্যক্তি স্বেচ্ছায় সেই মামলার সাক্ষী হতে চান, তবে নতুন আইনের বিধান অনুযায়ী তাঁকে পরীক্ষা করা হবে।

সেভ লাইভ ফাউন্ডেশন নামে এক স্বেচ্ছাসেবী সংস্থা যারা সুপ্রিম কোর্টে গুড সামারিটানদের নিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছিল, তারা সাহায্যকারী ব্যক্তিদের জন্য আরও সুরক্ষা কবচ দাবি করেছে। সেভ লাইভ ফাউন্ডেশনের কর্ণধার ও সিইও পীযূশ তিওয়ারি বলেন, '‌গুড সামারিটানদের অধিকার লঙ্ঘন হলে সেক্ষেত্রে কি ব্যবস্থা নেওয়া হবে তা বিজ্ঞপ্তিতে অস্পষ্ট। সুপ্রিম কোর্টের রায়ে তিনটে গুরুত্বপূর্ণ পয়েন্ট বলা হয়েছিল যা তাদের পুলিশ ও চিকিৎসা পেশাদারদের থেকে বাঁচাবে, সেই পয়েন্টগুলি কেন্দ্রের বিজ্ঞপ্তিতে নেই। যদিও সুপ্রিম কোর্টের রায়ে এটা স্পষ্ট করে বলা হয়েছিল যে কোনও সরকারি আধিকারিক গুড সামারিটানের নাম বা বক্তিগত তথ্য জানতে চাইলে তা শাস্তিযোগ্য অপরাধ বলে গম্য করা হবে।’‌

মোটর ভেহিক্যাল ২০১৯–এর সংশোধিত নয়ম অনুযায়ী এক নতুন ধারা ১৩এ অর্থাৎ গুড সামারিটানের সুরক্ষা যোগ করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে পথ দুর্ঘটনায় আক্রান্তকে সাহাযষের জন্য আসা ব্যক্তিকে নিজের পরিচয় বলার জন্য বাধ্য করা হবে না। ভারতে পথ দুর্ঘটনায় ১.‌৫ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে, যা বিশ্বে সর্বোচ্চ।

কলকাতা : দলিতদের পাশে আছে বিজেপি সরকার, বললেন মুকুল রায়

তরুণীর দেহ সকালে পোড়ানোর কথা জেলা শাসককে বলেছিলাম, শোনেননি, দাবি হাথরাসের বিজেপি সাংসদের

English summary
Ministry of Road Transport and Highways issues notice to protect rights of Good Samaritans
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X