• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অবশেষে সুখবর! চলতি বছরের শেষভাগে বাজারে আসছে করোনা ভ্যাকসিন, চূড়ান্ত দাম দু-মাসেই

  • |

ইতিমধ্যেই করোনা ভ্যকসিন আবিষ্কারের দৌড়ে অভূতপূর্ব সাড়া জাগিয়েছে সিরাম ইনস্টিটিউট। করোনা ভ্যাকসিন তৈরি ও বাজারজাত করতে ইতিমধ্যে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে হাত মিলিয়েছে পুনের এই স্বাস্থ্য গবেষণা কেন্দ্র। একইসাথে আগেই চুক্তি সারা হয়েছে অ্যাস্ট্রোজেনেকা- অক্সফোর্ডের সঙ্গেও। এমতাবস্থায় এবার নতুন আশার কথা শোনালেন সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদার পুনাওয়ালা।

অবশেষে সুখবর! চলতি বছরের শেষভাগে বাজারে আসছে করোনা ভ্যাকসিন, চূড়ান্ত দাম দু-মাসেই

সূত্রের খবর, সিরাম ইনস্টিটিউটের হাত ধরে চলতি বছরের শেষভাগেই ভারতের বাজারে করোনা ভ্যাকসিন আসতে চলেছে। একই সাথে প্রতি ডোজের আসল দাম কত হবে তা আগামী দু-মাসের মধ্যেই ঠিক করে ফেলা হবে বলে জানান এসআইআই-র সিইও। আর কিছুদিনের মধ্যেই ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিলের সঙ্গে যৌথ উদ্যোগে কয়েক হাজার রোগীর উপর এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হতে চলেছে বলেও জানান আদার পুনাওয়ালা।

সূত্রের খবর, এদিকে অক্সফোর্ড-অ্য়াস্ট্রাজেনেকার করোনা ভ্য়াকসিন ও নোভাভ্যাক্সের ভ্যাকসিন দ্রুত তৈরি করতে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে ১৫০ মিলিয়ন ডলার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দ্য বিল অ্য়ান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। ভারত ও কম-মাঝারি আয়ের যেসব দেশ রয়েছে, সেখানে ভ্য়াকসিন পৌঁছে দেবে তারা। সূত্রের খবর, প্রতি ডোজ ভ্যাকসিনের সম্ভাব্য দাম হতে পারে ভারতীয় মুদ্রায় ২২৫ টাকার আশেপাশে। এসআইআই সূত্রে খবর, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রয়োজনীয় অনুমোদন মিললেই ২০২০-র শেষভাগেই করোনা ভ্যাকসিন বাজারজাত করা হবে। এই বছরের শেষ ভাগেইব তারা ৩০ থেকে ৪০ কোটি ভ্যাকসিন তৈরির লক্ষমাত্রা নিয়েছে বলেও খবর।

ইসলামিয়া হাসপাতালের পরিকাঠামো পরিদর্শনে ফিরহাদ হাকিম

করোনার কারণে ফের পোলিও,গুটি বসন্তের প্রকোপ শুরু হতে পারে ভয়াবহভাবে! কী বলছেন বিশেষজ্ঞরা

English summary
good news coronavirus vaccine is coming to the market at the end of this year the final price is in two months serum institute said
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X