• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাধীনতা দিবসের আগেই সুখবর? ‘কোভ্যাক্সিনের’ ট্রায়ালের জন্য ১২টি হাসপাতালে চিঠি আইসিএমআর-র

  • |

ভারতের করোনা পরিস্থতি উত্তরোত্তর ভয়াবহ হয়ে উঠছে, ইতিমধ্যেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ছাড়িয়েছে। এরমাঝেই ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর, ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের সহায়তায় ভারতীয় বাজারে নিয়ে আসতে চলেছে করোনার প্রথম সম্ভাব্য টিকা 'কোভ্যাক্সিন'। ইতিমধ্যেই দেশের ১০টি রাজ্যের প্রায় ১২টি হাসপাতালে এই ভ্যাক্সিনের ক্লিনিকাল ট্রায়ালে জোর দেওয়ার জন্য চিঠি দেওয়া হয়েছে বলে আইসিএমআর সূত্রে খবর।

অগাস্টেই আসতে পারে 'কোভ্যাক্সিন'

অগাস্টেই আসতে পারে 'কোভ্যাক্সিন'

ভারতে তৈরী কোভ্যাক্সিনের ট্রায়াল জুলাইয়ে শেষ হলে আগস্টেই আসতে পারে 'কোভ্যাক্সিন'। আইসিএমআর দেশের প্রথম কোভিড -১৯ ভ্যাকসিনের ক্লিনিকাল পরীক্ষার জন্য ১০টি রাজ্যের মোট ১২ টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে বলে জানা যাচ্ছে। প্রায় ১৩০০ মানুষের উপর এই ভ্যাক্সিন প্র‍য়োগ করা হবে, সব ঠিকঠাক থাকলে আগামী ১৫ই আগস্টের মধ্যেই আসবে কোভ্যাক্সিন এমনটাই জানিয়েছে আইসিএমআর।

বিষে বিষে বিষক্ষয়, SARS CoV 2- এর জীবাণু থেকেই তৈরী হচ্ছে টিকা

বিষে বিষে বিষক্ষয়, SARS CoV 2- এর জীবাণু থেকেই তৈরী হচ্ছে টিকা

বিষে বিষে বিষক্ষয়। জানা যাচ্ছে, SARS CoV 2 জীবাণুর একটি অংশ থেকেই প্রস্তুত করা হয়েছে এই টিকা। এই টিকাকে মূল জীবাণু থেকে পৃথক করা হয় পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি-তে। এরপরই এই টিকার ট্রায়ালের পূর্ব ও পরের সব কটি পদক্ষেপ দ্রুত শেষ করে টিকাটিকে শীঘ্র মানুষের হাতের মুঠোয় এনে দিতে যৌথ প্রচেষ্টা চালাচ্ছে আইসিএমআর ও ভারত বায়োটেক।

BBV152 - নিয়ে আশাবাদী ভারত

BBV152 - নিয়ে আশাবাদী ভারত

সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরী এই ভ্যাক্সিনটির বিজ্ঞানসম্মত নাম রাখা হয়েছে বিবিভি১৫২ (BBV152)। মানবদেহে এই ভ্যাক্সিন প্রয়োগের আগে করা হয়েছে প্রিক্লিনিকাল পরীক্ষাও। এরপর দেশের স্বাস্থ্যমন্ত্রকের সবুজ সংকেত মিললে মানব শরীরে এই ভ্যাক্সিন প্রয়োগের চেষ্টা করা হয়। বিজ্ঞানীরা আশাবাদী এই আবিষ্কার সাফল্য পেলে বিশ্বের দরবারে ভারতের স্থান কয়েক গুণ এগিয়ে যাবে।

কোথায় কোথায় হবে ক্লিনিকাল ট্রায়াল ?

কোথায় কোথায় হবে ক্লিনিকাল ট্রায়াল ?

বিশাখাপত্তনম, রোহতক, নয়াদিল্লি, পাটনা, কর্ণাটকের বেলগাম, নাগপুর, গোরখপুর, তামিলনাড়ুর কাত্তানকুলাথুর, হায়দরাবাদ, আর্যনগর, কানপুর ও গোয়া- র ১২ টি নির্বাচিত হাসপাতালে সম্পন্ন হবে ক্লিনিকাল ট্রায়াল। মোট দু দফায় চলবে এই পরীক্ষা। সব ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার পরেই আইসিএমআরের তরফ থেকে চূড়ান্ত রিপোর্ট প্রকাশ করা হবে বলে জানা যাচ্ছে।

করোনায় মৃত ব্যক্তির দেহ ফেলে না রেখে ফোন করুন কন্ট্রোলরুমে: ফিরহাদ হাকিম

করোনা আক্রান্তের হাঁচি,কাশির ছিটে ১৩ ফুট দূরের মানুষকে গিয়ে বিদ্ধ করতে পারে কি! গবেষণা কী বলছে

English summary
good news before independence day letters from icmr to 12 hospitals for covaxin trial
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X