• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডউন মিটলে ভারতের জিডিপি বাড়তে পারে প্রায় ২০ শতাংশ, বলছে গোল্ডম্যান স্যাকস

  • |

লকডাউন পরবর্তী সময়ে ভারতীয় অর্থনীতির পুনরুদ্ধার নিয়ে আগাম পূর্বাভাস দিতে দেখা গেল মার্কিন অর্থনৈতিক বিশেষজ্ঞ সংস্থা বলছে গোল্ডম্যান স্যাকস। তাদের পূর্বাভাবে জানা যাচ্ছে লকডাউন শেষে ভারতের জিডিপি ২০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

লকডাউন পরবর্তী সময় জিডিপি বাড়তে পারে ২০ শতাংশ

লকডাউন পরবর্তী সময় জিডিপি বাড়তে পারে ২০ শতাংশ

২০২০ সালের তৃতীয় ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতি অনেকটাই ঘুরে দাঁড়াতে পারে বলে মনে করছে এই মার্কিন সংস্থা। দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতীয় জিডিপিতে ৪৫ ক্ষয় লক্ষ্য করা গেলেও পরেক ত্রৈমাসিকেই তা আবার ২০ শতাংশ বাড়তে পারে বলে জানিয়েছে তারা। এদিকে একটানা লকডাউনের জেরে বিশ্বের প্রতিটি দেশেই বর্তমানে অনেকটাই ধীর হয়ে গেছে অর্থনৈতির প্রবৃদ্ধি।

বেকারত্ব বাড়তে পারে প্রায় ৩৫ শতাংশ

বেকারত্ব বাড়তে পারে প্রায় ৩৫ শতাংশ

এর আগে মার্কিন বিনিয়োগ বিশেষজ্ঞ সংস্থা গোল্ডম্যান স্যাকস দাবি করেছিল, এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে ভারতের জিডিপি ৪৫ শতাংশ কমার পাশাপাশি ২০২০-২১ অর্থবর্ষে মোট অভ্যন্তরীণ উৎপাদনও ৫ শতাংশ কমার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এই সঙ্কটকালীন সময় ভারতে বেকারত্বের পরিমাণ প্রায় ৪৫ শতাংশ বাড়তে পারেও বলেও এর আগের একটি রিপোর্টে জানিয়েছিল এই মার্কিন বিনিয়োগ বিশেষজ্ঞ সংস্থা।

কী বললেন ইনফোসিস প্রতিষ্ঠাতা

কী বললেন ইনফোসিস প্রতিষ্ঠাতা

এদিকে লকডাউনের ফলে ভারতের বেহাল অর্থনীতিকে চাঙ্গা করতে আগামী ২-৩ বছর সপ্তাহে ৬ দিন সমস্ত সংস্থার কর্মীদের ১০ ঘণ্টা করে কাজ করতে হবে বলে জানান ইনফোসিস প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি। পাশাপাশি ছোট কোম্পানি আর স্টার্টআপের ক্ষেত্রে ব্যাঙ্ক থেকে সহজে ঋণ পাওয়ার উফরেও জোর দিতে দেখা যায় তাকে।

কাজ হারাতে পারেন প্রা। ১১৩ কোটি মানুষ

কাজ হারাতে পারেন প্রা। ১১৩ কোটি মানুষ

গোল্ডম্যান স্যাকসের পূর্ববর্তী রিপোর্টে দাবি করা হয়েছে ভারতের অর্থনীতি কার্যত থমকে যাওয়ায় সারা দেশে কাজ হারাতে পারেন প্রায় ১৩ কোটি মানুষ। নতুন করে দারিদ্র সীমার মধ্যে চলে যেতে পারেন প্রায় ১২ কোটি মানুষ। পাশাপাশি দেশের সার্বিক চাহিদা কমবে প্রায় ১৮ শতাংশ।

আম্ফানের ত্রাণ নিয়ে দিলীপের দাবি ঘিরে জল্পনা, পাল্টা আক্রমণ শানালেন ফিরহাদ

English summary
goldman sachs says indias gdp could grow by about 20 percent in the aftermath of the lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X