• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একবিংশ শতকের শেষে ২.৭ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে দেশের তাপমাত্রা, জলবায়ুতেও বড়সড় পরিবর্তন

  • |

২১ শতকের শেষে ভারতের পৃষ্ঠতলের বায়বীয় উষ্ণতা বৃদ্ধি পেতে পারে প্রায় ১.৩৯-২.৭০ ডিগ্রি সেলসিয়াস, এমন আশঙ্কার বাণীই শোনাচ্ছেন গবেষকরা। ১৯৭৬ সাল থেকে ২০০৫ সালের গড় তাপমাত্রা একবিংশ শতকের শেষে যে এমন লাফ মারতে চলেছে, তা ভেবেই শঙ্কিত পরিবেশবিদরা।

ওয়েবিনারে আশঙ্কার কথা শোনালেন গবেষকরা

ওয়েবিনারে আশঙ্কার কথা শোনালেন গবেষকরা

সোমবার মিনিস্ট্রি অফ আর্থ সায়েন্সেস(এমওইএস) আয়োজিত 'ক্লাইমেট সায়েন্স অ্যান্ড আর্থ সিস্টেম মডেলিং প্রোগ্রেস অ্যান্ড প্রসপেক্সটস' শীর্ষক ওয়েবিনারে সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ স্টাডিজের একজিকিউটিভ ডাইরেক্টর আর কৃষ্ণন বক্তব্য রাখেন। গত মাসে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মিটিরিওলজির সহযোগিতায় এবং এমওইএসের তত্ত্বাবধানে প্রায় ১০০ জন গবেষককে সঙ্গে নিয়ে ভারতে প্রথমবারের জন্য জলবায়ু পরীক্ষা সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করেন কৃষ্ণন।

আগামী শতকে অধিক বৃষ্টিপাতের সম্ভাবনা

আগামী শতকে অধিক বৃষ্টিপাতের সম্ভাবনা

কৃষ্ণন জানিয়েছেন, "গবেষণা অনুসারে, ২০৭০ থেকে ২০৯৯ সালের মধ্যে তাপমাত্রা বাড়তে পারে প্রায় ২.৭০ ডিগ্রি সেলসিয়াস। ফলত আরো বেশি পরিমাণে বাতাসে জলীয় বাষ্প সঞ্চিত হবে, যা আগামী শতকে অধিক বৃষ্টির কারণ হবে।" ১৯০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত তাপমাত্রায় বৃদ্ধি মাত্র ০.৭ ডিগ্রি সেলসিয়াস হলেও, বিজ্ঞানীরা বলছেন, স্থানভেদে জমির ব্যবহারের রকমফের ও গ্রিনহাউস গ্যাস নিঃসরণের ভেদের ফলে ভারতের ভিন্ন ভিন্ন জায়গায় তাপমাত্রা বৃদ্ধিতে পার্থক্য দেখা যায়।

খামখেয়ালি আবহাওয়ার পিছনে এল নিনোর হাত

খামখেয়ালি আবহাওয়ার পিছনে এল নিনোর হাত

এদিকে বৃষ্টিপাতের ঘাটতির পিছনে বড় হাত থাকছে এল নিনোর। এল নিনো মূলত প্রশান্ত মহাসাগরের উপর থাকা বায়ুর অস্বাভাবিক উষ্ণতাগত পরিবর্তনের কারণে সৃষ্টি হয় এবং। এর জেরে একাধিক সময় ভারতে বৃষ্টিপাতে ঘাটতি দেখা যায়। কৃষ্ণন জানান, "পরস্পর দুইবছর খরার মোকাবিলা করার পরেই ভারত ২০১৫-এ গত কয়েকবছরের মধ্যে সর্বাধিক ধ্বংসাত্মক এল নিনোর সম্মুখীন হয়।" ফলে তাপমাত্রা বৃদ্ধি যে পরিবেশের খামখেয়ালিপনা বাড়িয়ে তুলছে এবং তা যে মানবসভ্যতার জন্যে খুব একটা সুখকর হবে না, তা আগেই জানিয়ে রাখছেন বিজ্ঞানীরা।

আর্থ সিস্টেম মডেল তৈরির ভাবনা

আর্থ সিস্টেম মডেল তৈরির ভাবনা

জলবায়ু সম্পর্কে গবেষণা করতে গিয়ে কৃষ্ণন ও তাঁর সহযোগীরা একটি ২৭ কিলোমিটার ব্যাপী আর্থ সিস্টেম মডেল(ইএসএম) তৈরির সিদ্ধান্ত নিয়েছেন। এমওইএসের পরিকল্পনা অনুসারে, উক্ত ইএসএম একটি করডেক্স(কো-অর্ডিনেটেড রিজিওনাল ক্লাইমেট ডাউনস্কেলিং এক্সপেরিমেন্টস)-এর অংশ। করডেক্স আসলে পৃথিবীর জলবায়ু ও আবহাওয়ার পরিবর্তন সম্বন্ধে সম্ভাব্য বদল ও তার কারণ সম্বন্ধে গবেষণা করার একটি পদ্ধতি যেখানে আধুনিকতম কৃত্রিম উপগ্রহের সাহায্য নেওয়া হয়।

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে ফের মুখ্যমন্ত্রীকে নিশানা সায়ন্তন বসুর

পান মশলার নেশায় আইসোলেশন ওয়ার্ড থেকে পালাল করোনা রোগী, জমাল আড্ডা, গোটা পরিবার ভুগছে ফল

English summary
global warming in india at the end of the 21st century indias temperature is set to rise to nearly 3 degrees with major climate changes
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X