• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বব্যাপী রফতানি জোয়ার ভারতীয় পণ্যের! নীতি আয়োগের রিপোর্টে শীর্ষস্থানে কোন কোন রাজ্য

  • |

জুনে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের সাথে সেনা সংঘর্ষের পর ভারতীয় বাণিজ্য মানচিত্রে একাধিক বড়সড় পরিবর্তন এসেছে। পাশাপাশি বেজিংকে অর্থনৈতিক ভাবে বয়কটের রাস্তায় হাঁটতে গিয়ে একাদিক বাণিজ্যচুক্তিও বাতিল করা হয়েছে ভারতের তরফে। এদিকে ভারতের অঙ্গরাজ্য গুলির বাণিজ্য মানচিত্রে চোখ রাখলে একাধিক চাঞ্চল্যকর তথ্য সামনে আসে।

কী বলছে নীতি আয়োগের রিপোর্ট ?

কী বলছে নীতি আয়োগের রিপোর্ট ?

সূত্রের খবর, মহারাষ্ট্র শুধু অ্যান্টাসিড ট্যাবলেটই রফতানি করে বিশ্বজুড়ে প্রায় ১৯৮টি দেশে। এদিকে রাজস্থানের কাঠের আসবাবপত্র যায় প্রায় ১১১টি দেশে। বুধবার নীতি আয়োগ কর্তৃক ভারতীয় রফতানি বিষয়ক প্রকাশিত নতুন প্রতিবেদনে এই তথ্য সামনে এসেছে বলে জানা যাচ্ছে। এই ক্ষেত্রে দেশের মধ্যে কোন রাজ্য কোন অবস্থায় রয়েছে সেই বিষয়েও বিশেষ তালিকা প্রকাশ করা হয় এই রিপোর্টে।

শীর্ষস্থানে রয়েছে উপকূলীয় রাজ্যগুলি

শীর্ষস্থানে রয়েছে উপকূলীয় রাজ্যগুলি

রাজ্যগুলির রফতানি সম্ভাবনা এবং কর্মক্ষমতার মূল্যায়নের ভিত্তিতে এই তালিকার শীর্ষে রয়েছে গুজরাট। এদিকে এই তালিকা উপকূলীয় রাজ্যগুলির আধিপত্যই সর্বাধিক লক্ষ্যণীয়। ভৌগলিক অবস্থানের আনুকূল্যে বাণিজ্যিক সুবিধার জন্যই উপকূলীয় রাজ্যগুলি শীর্ষ স্থানে রয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের। সূত্রের খবর, এই তালিকায় শীর্ষ আট রাজ্যের মধ্যে ছয়টিই উপকূলীয় রাজ্য।

দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র

দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র

গুজরাটের পরেই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। এদিকে মোটর গাড়ি, সুতির টি-শার্ট, ডাম্পার এবং বাচ্চাদের পোশাক রফতানিতে বিশেষ জোর দেয় তামিলনাড়ুর মতো দক্ষিণের শিল্পোন্নত রাজ্যগুলি। এদিকে সোনার গহনা, খনিজ তেল রফতানিতে বিশেষ জোর দিতে দেখা যায় কেরলকে।

কৃষিজাত পণ্য রফতানি এগিয়ে কোন রাজ্য ?

কৃষিজাত পণ্য রফতানি এগিয়ে কোন রাজ্য ?

এদিকে কৃষিজাত পণ্য, সামুদ্রিক সরঞ্জাম রফতানিতে জোর দেয় পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলি। বাসমতি চাল রফতানিতে শীর্ষে রয়েছে পাঞ্জাব। এদিকে বোনলেস মাংস রফতানিতে বড় ভূমিকা রাখে উত্তরপ্রদেশ। পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্তে বাসমতি চাল ও পোশাক রফাতানি ছাড়াও টার্বো জেট ইঞ্জিন এবং অন্যান্য গাড়ির যন্ত্রাংশ রফতানিতে সুনাম রয়েচে হরিয়ানা, কর্ণাটকের।

আধার কার্ড আপ-টু-ডেট করতে গেলে এবার থেকে লাগবে ১০০ টাকা

'চুপ কেন ধনখড়জি,পড়ুয়াদের জন্য মুখ খুলুন', NEET ও JEE পরীক্ষা নিয়ে রাজ্যপালকে খোঁচা নুসরতের

English summary
global export tide of indian products which states topped the niti ayog report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X