India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেসকে যেতে হবে সম মনোভাবাপন্ন দলগুলির কাছে! সনিয়ার সঙ্গে 'মধ্য পন্থা'য় গুলাম নবি

Google Oneindia Bengali News

বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের (ghulam nabi azad) বাড়িতে জি ২৩ গোষ্ঠীর (G23) নেতাদের বৈঠক। সেই বৈঠকে একাধিক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। পাঁচ রাজ্যে কংগ্রেসের (Congress) হারের পর এই ধরনের বৈঠক প্রথম। সূত্রের খবর অনুযায়ী বৃহস্পতিবার গুলাম নবি আজাদ দেখা করতে পারেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে।

বৈঠকের পরে বিবৃতি

বৈঠকের পরে বিবৃতি

গুলাম নবি আজাদের বাড়িতে বৈঠকের পরে অংশগ্রহণকারী কংগ্রেস নেতাদের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে তাঁরা বলেছেন, সাম্প্রতিক নির্বাচনে কংগ্রেসের হতাশাজনক ফল এবং দল থেকে কর্মী ও নেতাদের বেরিয়ে যাওয়ার বিষয়ে তাঁরা আলোচনা করেছেন। তাঁদের মনে হয়েছে সংকট থেকে বেরিয়ে আসার উপায় হল অন্তর্ভুক্তিমূলক নেতৃত্বের মডেল। এছাড়া সমষ্টিগত এবং সবস্তরে এব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা থাকতে হবে।

বিজেপির বিরুদ্ধে সম মনোভাবাপন্নদের সঙ্গে আলোচনা করতে হবে

প্রস্তাবে বলা হয়েছে বিজেপির বিরোধিতা করতে কংগ্রেসকে শক্তিশালী করতে হবে। এই পরিস্থিতিতে তাঁদের দাবি হল কংগ্রেসকে সম মনোভাবাপন্ন দলগুলির সঙ্গে আলোচনা করতে হবে। ২০২৪-এর লক্ষ্যে বিশ্বাসযোগ্য বিকল্প তৈরি করতে মঞ্চ তৈরি জরুরি বলেও মন্তব্য করা হয়েছে প্রস্তাবে। এছাড়া পরবর্তী ধাপগুলি শীঘ্রই ঘোষণা করা হবে বলেও জানানো হয়েছে। এই প্রস্তাবের পক্ষে যাঁরা সই করেছেন, তাঁদের মধ্যে রয়েছেন গুলাম নবি আজাদ, আনন্দ শর্মা, কপিল সিবাল, মনীশ তিওয়ারি, ভূপিন্দর সিং গুডা, অখিলেশ প্রসাদ সিং, সন্দীপ দীক্ষিত, পিজে কুরিয়েন, কুলদীপ শর্মা, বিবেক তাংঙ্খা, এমএ খান, রাজিন্দার কাউর ভাট্টাল, রাজ বব্বর এহং পৃথ্বীরাজ চৌহান। এছাড়াও এই প্রস্তাবে সই করেছেন মনিশঙ্কর আয়ার, কংগ্রেস সাংসদ শশী তারুর, প্রীনিত কাউর এবং শঙ্কর সিং বাঘেলাও।
এই বৈঠক কপিল সিবালের বাড়িতে হওয়ার কথা থাকলেও, শেষ মুহূর্তে স্থান পরিবর্তন করে তা গুলাম নবি আজাদের বাড়িতে করা হয়। কারণ সাম্প্রতিক সময়ে গান্ধী পরিবার নিয়ে মন্তব্যের প্রেক্ষিতে জি ২৩ নেতাদের অনেকেই অস্বস্তিতে। বুধবারের বৈঠকে উল্লেখযোগ্য বলতে গান্ধী পরিবারের অনুগত বলে পরিচিত মনিশঙ্কর আয়ারের যোগ দেওয়া। এছাড়াও গান্ধী পরিবারের পাশে থাকা শশী তারুরও যোগ দিয়েছিলেন বুধবারের বৈঠকে। সব মিলিয়ে প্রস্তাবে সই করেন ১৮ জন কংগ্রেস নেতা।
কংগ্রেসের জি ২৩ গোষ্ঠীর কথা বলা হলেও সেই দল থেকে ইতিমধ্যেই জিতিন প্রসাদ বিজেপিতে যোগ দিয়েছেন। অন্যদিতে অন্যতম নেতা যোগানন্দ শাস্ত্রী যোগ দিয়েছেন এনসিপিতে। আক্ষরিক অর্থে জি ২৩ এখন জি ২১-এ পরিণত হয়েছে।

গুলাম নবি দেখা করতে পারেন সনিয়ার সঙ্গে

গুলাম নবি দেখা করতে পারেন সনিয়ার সঙ্গে

এদিকে বিক্ষুব্ধ কংগ্রেস নেতাদের প্রস্তাব নিয়ে গুলাম নবি আজাদ বৃহস্পতিবার কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করতে পারেন বলে জানা গিয়েছে। সেই সময় রাহুল গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধীও সেখানে থাকতে পারেন বলে সূত্রের খবর। সূত্রের খবর অনুযায়ী, বর্তমানে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব কপিল সিবাল এবং আনন্দ শর্মার ওপরে ক্ষুব্ধ। তবে গুলাম নবি আজাদ সনিয়া গান্ধীর সঙ্গে আলোচনা করে মধ্যপন্থা বের করার চেষ্টা করছেন বলেও খবর সূত্রের।

সিডব্লুসিতে উদ্বেগ

সিডব্লুসিতে উদ্বেগ

এই সপ্তাহের শুরুতেই পাঁচ রাজ্যের ভোটের ফল নিয়ে কংগ্রেসের ওয়ার্কিং কমিটিতে আলোচনা হয়। সেখানে কংগ্রেসের নির্বাচনী ফল নিয়ে উদ্বেগপ্রকাশ করা হয়। সেখানে উপস্থিতি ছিলেন গুলাম নবি আজাদও। সেখানে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী পদত্যাগের প্রস্তাব দিলেও, তা গৃহীত হয়নি।

বিস্তীর্ণ এলাকায় তাপপ্রবাহ থেকে ছাড় নেই! বাংলার জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাস একনজরেবিস্তীর্ণ এলাকায় তাপপ্রবাহ থেকে ছাড় নেই! বাংলার জেলাগুলির আবহাওয়ার পূর্বাভাস একনজরে

English summary
Ghulam Nabi Azad mat meet Sonia Gandhi and discuss on proposal of G23 leaders of Congress
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X