• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হায়দরাবাদের 'সেকেন্ড বয়' কে? তেলাঙ্গানায় 'বিরোধী' তকমা পাওয়ার লড়াই মিম-বিজেপির

গ্রেটার হায়দরাবাদ পৌর নির্বাচনের প্রচারের সময় তেলাঙ্গানার বিজেপি সভাপতি বান্দি সঞ্জয় কুমার হুঁশিয়ারি দিয়েছিলেন, নির্বাচনে জিতলে পুরাতন হায়দরাবাদ থেকে রোহিঙ্গা এবং লুকিয়ে থাকা পাকিস্তানি অনুপ্রবেশকারীদের সবার আগে তাড়ানো হবে৷ এছাড়া হায়দরাবাদের সাংসদ তথা এআইএমআইএম সুপ্রিমো আসাদউদ্দিন ওয়েইসিকে মহম্মদ আলি জিন্না বলেও কটাক্ষ করা হয়েছিল বিজেপির তরফে।

প্রচারে গিয়ে মিমকে নিশানা করেছিলেন বিজেপি নেতারা

প্রচারে গিয়ে মিমকে নিশানা করেছিলেন বিজেপি নেতারা

শুধুই তেলাঙ্গানার বিজেপি সভাপতি নন, বিজেপি যুব মোর্চার সর্বভারতীয় সভাপতি তেজস্বী সূর্য হায়দরাবাদে প্রচারে গিয়ে মিমকে নিশানা করেছিলেন৷ তিনি অভিযোগ করেছিলেন, মিম প্রধান আসাদউদ্দিন ওয়েইসি হায়দরাবাদকে পাকিস্তান বানাতে চায়৷ ওয়েইসি, মহম্মদ আলি জিন্নার আদর্শে হায়দরবাদকে পরিচালনা করতে চায় বলে অভিযোগ করেন তেজস্বী সূর্য৷

২০২৩ সালের নির্বাচনকে পাখির চোখ

২০২৩ সালের নির্বাচনকে পাখির চোখ

শুধু পৌর নিগমের নির্বাচন হলেও এই গ্রেটার হায়দরাবাদে ২৪টি বিধানসভা কেন্দ্র অন্তর্গত। তাই এই নির্বাচনকে বিজেপি ২০২৩ সালে অনুষ্ঠনিত হতে চলা নির্বাচনকে পাখির চোখ করে এগিয়েছিল বিজেপি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে তেলাঙ্গানা রাষ্ট্র সমিতিকে চ্যালেঞ্জ জানাতে চাইছে বিজেপি।

নিশ্চিহ্ন কংগ্রেস

নিশ্চিহ্ন কংগ্রেস

অবিভক্ত অন্ধ্রপ্রদেশে কংগ্রেসের যেই প্রভাব ছিল, তা পুরোপুরি মুছে গিয়েছে তেলাঙ্গানায়। হায়দরাবাদের নির্বাচন ফের দেখাল কীভাবে সেরাজ্য থেকে নিশঅচিহ্ন হয়ে গিয়েছে কংগ্রেস। সেই পরিস্থিতিতে টিআরএস রাজনৈতিক মনোপলি চলাচ্ছে সেরাজ্যে। সেই পরিস্থিতিতে নিজেদের কেসিআর-এর চ্যালেঞ্জার হিসাবে প্রতিপন্ন করতে ময়দানে নামে বিজেপি।

ওয়েইসি ফ্যাক্টর

ওয়েইসি ফ্যাক্টর

অন্যদিকে, ওয়েইসির এআইএমআইএম মোট ৫১টি আসনে প্রার্থী দিয়েছে হায়দরাবাদের নির্বাচনে। বিজেপির অভিযোগ, তেলাঙ্গানায়, ওয়েইসিকে সঙ্গে নিয়েই রাজনৈতিক মনোপলি চালাচ্ছে টিআরএস। ২০১৬ সালের নির্বাচনে টিআরএস মোট ৯৯টি আসনে জয়লাভ করেছিল। যেখানে মিম পেয়েছিল ৪৪টি আসন। অন্যদিকে, বিজেপি মোট চারটি আসনে জয়ী হয়েছিল।

নৈতিক জয় বিজেপির

নৈতিক জয় বিজেপির

সেই পরিস্থিতি থেকে বিজেপি এই নির্বাচনে শেষ পর্যন্ত যত আসনই পাক, তারা দাবি করবে যে এটা তাদের কাছে নৈতিক জয়। উল্লেখ্য, গত লোকসভায় এই রাজ্য থেকে ৪টি আসন জেতার পর থেকেই ধীরে ধীরে ২০২৩-কে লক্ষ্য করে এগোতে শুরু করে বিজেপি। সেই পথে এগোতে গিয়ে অন্যতম বড় পরীক্ষা ছিল হায়দরাবাদের এই নির্বাচন। সেই ক্ষেত্রে হায়দরাবাদে বিজেপি অন্তত ফেল করেনি।

কলকাতাঃ ভারতীয় নৌ -বাহিনীকে শুভেচ্ছা, টুইট রাজ্যপালের

'অপারেশন কমল'-এ অনুপ্রাণিত কংগ্রেস, এবার নিজেদের 'ওষুধ'-এর স্বাদ পেতে পারে বিজেপি!

English summary
GHMC Election Results 2020: The BJP has managed to establish itself firmly in the Opposition seat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X