• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হায়দরাবাদে 'ব্লকবাস্টার' জয়ের দিকে এগোচ্ছে বিজেপি! বাংলার ভোটের আগে জিএইচএমসি ভোট কতটা তাৎপর্যপূর্ণ

  • |

আর কয়েক মাস পরেই বাংলায় ২০২১ বিধানসভা নির্বাচন। সেখানে কার্যত শাসক তৃণমূলের মূল প্রতিপক্ষ বিজেপি। এদিকে, হায়দরাবাদে শাসক টিআরএসকে কার্যত দুরমুশ করে বিপক্ষে বিজেপি বিজয় নিশান ওড়াতে শুরু করল GHMC (হায়দরাবাদ পুরসভা) নির্বাচনে। একনজরে সকাল ১০ টা পর্যন্ত ভোটের ফলাফলের ট্রেন্ড দেখা যাক।

৮৮ ওয়ার্ড দখল বিজেপির

৮৮ ওয়ার্ড দখল বিজেপির

এদিন সকাল ১০ টা পর্যন্ত যা ট্রেন্ড তাতে দেখা গিয়েছে ১৫০ আসনের হায়দরাবাদ পুরভোটের আসনে ৮৮ টি আসন জিতে নেওয়ার পথে বিজেপি। এরপরই অন্যদিকে শাসক দল তথা আঞ্চলিক শক্তি টিআরএস ৩২ টি ওয়ার্ড দখলে রেখেছে। এরপর আসছে হায়দরাবাদের মিম। আসাদউদ্দিন ওয়েইসির এই দল ঘরের মাঠে ১৭ টি আসন দখলে রেখেছে।

কেন এই ভোট তাৎপর্যবাহী?

কেন এই ভোট তাৎপর্যবাহী?

আগামী বছর বিজেপির সামনে ৪ রাজ্যের বড় যুদ্ধ। তারপরই আসছে ২০২২ উত্তরপ্রদেশের তাবড় ভোট যুদ্ধ। তার আগে , এনআরসি, সিএএ সহ একাধিক ইস্যুতে বিজেপির ভাবমূর্তি অটুট রাখার বড় দায়িত্ব ছিল জেপি নাড্ডার কাঁধে। আর সেক্ষেত্রে মুসলিম অধ্যুষিত নিজামের শহরের এই পুরভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 নাড্ডা-শাহ জোট ও বিজেপি

নাড্ডা-শাহ জোট ও বিজেপি

ঝাড়খন্ড নির্বাচন বিজেপির হাত ছাড়া হয়েছিল, তবে দলের দায়িত্ব নেওয়ার পর জেপি নাড্ডা কার্যত বিহারের রাজনীতিকে পাখির চোখ করে এগোতে থাকেন। নেপথ্যে অবশ্যই অমিত শাহের চাণক্যনীতি কাজে দেয় নাড্ডার স্ট্র্যাটেজিতে। এরপর বিহারে জোট শিক তথা গোবলয়ের জনপ্রিয় দল জেডিইউকে মাত দিয়ে তেলাঙ্গানর বুকে দর্পের সঙ্গে পা রাখার চেষ্টা করে বিজেপি। আর এজিনরে হায়দরাবাদ নির্বাচনের ফলাফলে স্পষ্ট যে, বিজেপি সেই লক্ষ্যে অনেকটাই সফল।

আঞ্চলিক দল ও বিজেপি ও বাংলার ভোট

আঞ্চলিক দল ও বিজেপি ও বাংলার ভোট

মূলত২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপির সামনে বড় কাঁটা হয়ে উঠতে থাকে আঞ্চলিক শক্তি। সেই জায়গা থেকে পর পর নির্বাচনে কার্যত আঞ্চলিক দলগুলিকে টার্গেট করে ভোট যুদ্ধে নামে বিজেপি। আর সেই মর্মে ২০১৯ লোকসভা ভোট যতটা না সাফল্য এনেছে বিজেপির ঝুলিতে , ২০২০ সালের শেষে পর পর দুটি নির্বাচনে তা আরও প্রকট হয়। হায়দরাবাদের আঞ্চলিক শক্তি টিআরএসকে পরাজিত করা বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ ছিল। বিহারের পর হায়দরাবাদের এই ভোট সেই কারণেই বেশি তাৎপর্যপূর্ণ। এরপরই আসছে ২০২১ বাংলার নির্বাচন। সেখানে বিজেপির এই জয় কর্মীজের মধ্যে মানসিক উদ্যোগ বাড়িয়ে বাংলার বুকে গেরুয়াকে বাড়তি মাইলেজ দিতে পারে বলে মত বহু রাজনৈতিক বিশ্লেষকের।

কলকাতাঃ বৈশাখীকে নিয়ে রাজ্যপালের কাছে শোভন, বৈশাখীকে কাজের জায়গায় হুমকির অভিযোগ

English summary
GHMC election results 2020 latest update in Bengali, BJP leads in over 70 seats, TRS ahead in 32 in
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X