India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আধার থাকলে অনলাইনে কয়েক সেকেন্ডেই করা যাবে প্যান কার্ড, বিস্তারিত জানুন

Google Oneindia Bengali News

আধার কার্ড থাকলে আর প্যান কার্ড করানোর জন্য ঝক্কি পোয়াতে হবে না। ভারতের আয়কর বিভাগ থেকে একটি 'ইনস্ট্যান্ট' আধার ভিত্তিক প্যান কার্ড করানোর পরিষেবা চালু করা হল। কোনও ব্যক্তি নতুন প্যান কারড করাতে চাইলে আয়কর বিভাগের ওয়েব পোর্টালে গিয়ে নিজের আধার নম্বর দিলেই, বিনামূল্যে তার প্য়ান কার্ড তৈরি হয়ে বাড়ি পৌঁছে যাবে। তবে এই পরিষেবা সীমিত সময়ের জন্যই দেওয়া হবে।

আধার কার্ড থাকলে আর প্যান কার্ড করানোর জন্য ঝক্কি পোয়াতে হবে না। ভারতের আয়কর বিভাগ থেকে একটি ইনস্ট্যান্ট আধার ভিত্তিক প্যান কার্ড করানোর পরিষেবা চালু করল। কোনও ব্যক্তি নতুন প্যান কারড করাতে চাইলে আয়কর বিভাগের ওয়েব পোর্টালে গিয়ে নিজের আধার নম্বর দিলেই, বিনামূল্যে তার প্য়ান কার্ড তৈরি হয়ে বাড়ি পৌঁছে যাবে। তবে এই পরিষেবা সীমিত সময়ের জন্যই দেওয়া হবে। আয়কর বিভাগের এক সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে বলে হয়েছে, বিভাগের ওয়েব পোর্টালে নির্দিষ্ট জায়গায়, প্যান কার্ড করাতে ইচ্ছুক ব্যক্তিরা তাদের আধার নম্বর দিলেই, আধারে নথিভুক্ত ফোন নম্বরে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হবে। এরপর ওই পাসওয়ার্ডটি ওয়েবসাইটে নির্দিষ্ট জায়গায় দিলেই কয়েক সেকেন্ডে আধারে উল্লিখিত তথ্য অনুযায়ী ওই ব্যক্তির ই-প্যান তৈরি হয়ে যাবে। এরপর কয়েকদিনের মধ্যেই প্য়ান কার্ড পৌঁছে যাবে ওই ব্যক্তির আধারে দেওয়া ঠিকানায়। এই পরিষেবা পাওয়া যাবে শুধু ব্যক্তিগত পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যানের ক্ষেত্রেই। হিন্দু আনডিভাইডেড ফ্যামিলি, ফার্ম, ট্রাস্ট বা কোনও সংস্থার প্যান এভাবে করা যাবে না। সেই সঙ্গে বিজ্ঞপ্তিতে একথাও বলা হয়েছে এই পরিষেবা আগে আসলে আগে পাবেন- এই ভিত্তিতে সীমিত সংখ্যক ব্যক্তিকে দেওয়া হবে। তবে কজন অবধি তা পাবেন তার কোনও উল্লেখ নেই আয়কর বিভাগের ওই বিজ্ঞপ্তিতে। আয়কর বিভাগের এক কর্তা জানান, আধার তথ্য ভান্ডার থাকাতেই অতি দ্রুত প্য়ান দেওয়া সম্ভব হচ্ছে। আধার কার্ড করানোর আরও একটি সুবিধা হিসেবেই এই অনলাইন পরিষেবা দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, আয়কর বিভাগ চায় আরও বেশি সংখ্যক মানুষকে প্য়ান কার্ড বানানোর জন্য উৎসাহিত করতে। সেই ভাবনা থেকেই এই মতুন পরিষেবা দেওয়া হচ্ছে।

আয়কর বিভাগের এক সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে বলে হয়েছে, বিভাগের ওয়েব পোর্টালে নির্দিষ্ট জায়গায়, প্যান কার্ড করাতে ইচ্ছুক ব্যক্তিরা তাদের আধার নম্বর দিলেই, আধারে নথিভুক্ত ফোন নম্বরে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হবে। এরপর ওই পাসওয়ার্ডটি ওয়েবসাইটে নির্দিষ্ট জায়গায় দিলেই কয়েক সেকেন্ডে আধারে উল্লিখিত তথ্য অনুযায়ী ওই ব্যক্তির ই-প্যান তৈরি হয়ে যাবে। এরপর কয়েকদিনের মধ্যেই প্য়ান কার্ড পৌঁছে যাবে ওই ব্যক্তির আধারে দেওয়া ঠিকানায়।

এই পরিষেবা পাওয়া যাবে শুধু ব্যক্তিগত পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যানের ক্ষেত্রেই। হিন্দু আনডিভাইডেড ফ্যামিলি, ফার্ম, ট্রাস্ট বা কোনও সংস্থার প্যান এভাবে করা যাবে না। সেই সঙ্গে বিজ্ঞপ্তিতে একথাও বলা হয়েছে এই পরিষেবা 'আগে আসলে আগে পাবেন'- এই ভিত্তিতে সীমিত সংখ্যক ব্যক্তিকে দেওয়া হবে। তবে কজন অবধি তা পাবেন তার কোনও উল্লেখ নেই আয়কর বিভাগের ওই বিজ্ঞপ্তিতে।

আয়কর বিভাগের এক কর্তা জানান, আধার তথ্য ভান্ডার থাকাতেই অতি দ্রুত প্য়ান দেওয়া সম্ভব হচ্ছে। আধার কার্ড করানোর আরও একটি সুবিধা হিসেবেই এই অনলাইন পরিষেবা দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, আয়কর বিভাগ চায় আরও বেশি সংখ্যক মানুষকে প্য়ান কার্ড বানানোর জন্য উৎসাহিত করতে। সেই ভাবনা থেকেই এই মতুন পরিষেবা দেওয়া হচ্ছে।

English summary
The Income Tax department has launched an online 'instant' Aadhaar-based PAN allotment service.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X