২০১৭-এ গৌরী লঙ্কেশের হত্য়াকাণ্ডে ঘিরে থেকে গেল বহু রহস্য

  • Posted By:
Subscribe to Oneindia News

২০১৭ সালে ঘটনাবহুল। এবছরে বহু ইতিবাচক ঘটনার পাশাপাশি একাধিক চাঞ্চল্যকর তথা অপরাধমূলক ঘটনাও ঘটেছে। যার মধ্যে অন্যতম হল গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ড। কর্ণাটকের অতি পরিচিত এই সংবাদিককে বাড়ির সামনে থেকে খুন করে চলে যায় বেশ কয়েকজন দুষ্কৃতি। আর এই ঘটনা ঘিরেই দানা বাঁধে বহু রহস্য়। গোটা ঘটনা দেখে নেওয়া যাক একনজরে।

গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ড

গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ড

২০১৭ সালের ৫ সেপ্টেম্বর বেঙ্গালুরুর রাজেশ্বর নগরে আততায়ীদের গুলিতে নিজের বাড়ির সামে মারা যান সাংবাদিক গৌরী লঙ্কেশ। তাঁর মৃত্যু নিয়ে নানা মহল থেকে সরব প্রতিবাদ আসে। শুরু হয় তদন্ত। চলে ধর পাকড় । কিন্তু বছরের শেষে এখনও অধরা খুনীরা।

হত্যাকাণ্ডের সিসিটিভি ফুটেজ

হত্যাকাণ্ডের সিসিটিভি ফুটেজ

ফুটেজে বাইকে চেপে আসা দুষ্কৃতীদের ছবি ধরা পড়েছে বলে খবর। তারা এসে গৌরীকে পরপর সাতটি গুলি চালিয়ে পালিয়ে যায়। একটি গুলি খুলি এফোঁড়-ওফোঁড় করে দেয় এই বরিষ্ঠ সাংবাদিকের মাথা। মনে করা হচ্ছে এরা ভাড়াটে খুনিই ছিল। যে ফুটেজ হাতে এসেছে তাতে ছবি স্পষ্ট নয় কারণ এলাকায় আলো খুব কম ছিল। তাই ভিডিও ফুটেজকে আগে আলোকিত করতে হবে।

গৌরী লঙ্কেশের মৃত্যুতে সিট গঠন

গৌরী লঙ্কেশের মৃত্যুতে সিট গঠন

সাংবাদিক তথা সমাজকর্মী গৌরী লঙ্কেশের মৃত্যুতে নড়েচড়ে বসেছে কর্ণাটকের সিদ্দারামাইয়ার কংগ্রেস সরকার। এদিন সরকারি তরফে ঘটনার তদন্তে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করে। গৌরী লঙ্কেশের পরিবারের তরফে সিবিআই তদন্ত দাবি করা হয়েছে। সেই প্রসঙ্গেও সিদ্দারামাইয়া জানিয়েছেন, তিনি সিট গঠন করলেও সিবিআই তদন্তে তাঁর আপত্তি নেই।

মাওবাদীদের দিকেই আঙুল ভাই ইন্দ্রজিতের

মাওবাদীদের দিকেই আঙুল ভাই ইন্দ্রজিতের

নিহত সাংবাদিক গৌরী লঙ্কেশ হুমকি চিঠি পেতেন মাওবাদীদের কাছ থেকে। বৃহস্পতিবার এমনই চাঞ্চল্যকর দাবি করেন গৌরীর ভাই ইন্দ্রজিৎ লঙ্কেশ। একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, মাওবাদীদের মূল স্রোতে ফেরাতেও তৎপর ছিলেন গৌরী এবং বেশ কয়েকজনকে তিনি ফিরিয়ে আনতে সক্ষমও হয়েছিলেন। সেকারণেই তিনি মাওবাদী শীর্ষ নেতৃত্বের চক্ষুশূল হয়েছিলেন বলে দাবি করেছেন ইন্দ্রজিৎ।

 প্রতিবাদে অপর্ণা সেন থেকে স্মৃতি

প্রতিবাদে অপর্ণা সেন থেকে স্মৃতি

দেশে ফের একজন মুক্তমনা খুন। আর এই ঘটনাই যেন মেনে নিতে পারেননি ভারতীয় জনমানসের একটা অংশ। তীব্র ধিক্কারে এখন আন্দোলিত হয় সোশ্যাল মিডিয়া। ঘটনায় অপর্ণা সেন থেকে স্মৃতি ইরানি, জাভেদ আখতার সকলেই প্রতিবাদ জানিয়েছেন।

 হত্যাকাণ্ডে উঠে এল সন্দেহভাজনদের নাম

হত্যাকাণ্ডে উঠে এল সন্দেহভাজনদের নাম

এই হত্যা মামলায় সন্দেহভাজনদের তালিকায় গেরুয়া শিবির সনাতন সংস্থা প্রতিষ্ঠানের ৫ জনের নাম মিলেছে। যাদের মধ্য়ে ৪ জনকে ইন্টারপোল খুঁজছে, ২০০৯ এর গোয়া বিস্ফোরণ কাণ্ডের জন্য।

হত্যাকাণ্ড নিয়ে বার্তা দিল মাওবাদীদের

হত্যাকাণ্ড নিয়ে বার্তা দিল মাওবাদীদের

বহুদিন ধরেই সাংবাদিক গৌরী লঙ্কেশের হত্যাকাণ্ডের নেপথ্যে কোন শক্তি রয়েছে, তা নিয়ে বিতর্ক তুঙ্গে। অনেকেই এই বিষয়ে আঙুল তুলেছেন দেশের মাওবাদী সংগঠনগুলির দিকে। তবে মাওবাদীরা গোটা বিষয়টিকে নস্যাৎ করে দিয়ে 'হিন্দু ফ্যাসিবাদীদের' কাঠগড়ায় দাঁড় করায় ।সাংবাদিক গৌরী লঙ্কেশের হত্যাকাণ্ডে মাওবাদীদের তরফে সরাসরি সঙ্ঘ পরিবারের দিকে আঙুল তুলেছে। তারা জানিয়েছে, গোটা দল, বামপন্থী তথা গণতান্ত্রিক চিন্তাভাবনা রাখা সাংবাদিক গৌরী লঙ্কেশের মৃত্যুতে নিন্দা প্রকাশ করছে।

খুনিদের মুখোশ খোলা এখন সময়ের অপেক্ষা

খুনিদের মুখোশ খোলা এখন সময়ের অপেক্ষা

সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের তদন্ত প্রায় গুটিয়ে এনেছে বিশেষ তদন্তকারী দল। এমাসের শেষের দিকেই এই হত্যাকাণ্ডের খুনিদের পরিচয় সামনে আনা হবে বলে দাবি করলেন কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী রামলিঙ্গা রেড্ডি। তিনি জানিয়েছেন, বিশেষ তদন্তকারী দল চিনে ফেলেছে গৌরী লঙ্কেশের হত্যাকারীদের। এ নিয়ে সংশ্লিষ্ট জায়গায় চলছে ধরপাকড়ও।

English summary
gauri lankesh death mystry is one of the biggest story of 2017.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.