• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গঙ্গার জল দিয়ে করোনা ভাইরাসের চিকিৎসা! কেন্দ্রের প্রস্তাবে আইসিএমআর কী জানিয়ে দিল

  • |

কেন্দ্রের জলশক্তি মন্ত্রকের প্রস্তাব ছিল যে গঙ্গার জল দিয়ে কোভিড ১৯ এর রোগীদের চিকিৎসা করা যায় কী না, তা যেন খতিয়ে দেখা হয়। আর কেন্দ্রের এই বার্তা পেয়ে আইসিএমআর জবাবে একাধিক বক্তব্য রেখেছে।

আইসিএমআর-র বার্তা

আইসিএমআর-র বার্তা

ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ , সাফ ভাষায় জানিয়েছে যে, গঙ্গার জলে কোভিড ১৯ এর চিকিৎসা করা যাবে কী না, তার জন্য আরও অনেক তথ্য চাই। সেই তথ্য যতক্ষণ না হাতে আসছে ,ততক্ষণ কিছু বলা যাবে না।

গঙ্গার জল ও চিকিৎসা

গঙ্গার জল ও চিকিৎসা

এদিকে, বিভিন্ন সমাজসেবী সংস্থা ও বহু প্রতিষ্ঠানের তরফে কেন্দ্রের কাছে প্রস্তাব এসেছে যে গঙ্গার জলে কোভিড ১৯ চিকিৎসা করা যায় কী না , তার গবেষণা করতে চায় প্রতিষ্ঠানগুলি। এই নিয়ে 'ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা'র কাছে বহু প্রস্তাব এসেছে। তারপরই তারা বিষয়টি আইসিএমআর -কে জানায়।

 কেন গঙ্গার জলের প্রসঙ্গ সামনে এল?

কেন গঙ্গার জলের প্রসঙ্গ সামনে এল?

উল্লেখ্য, একটি মহলের ধারণা, প্য়াথোজেনিক ব্যাকটেরিয়ায় প্রেক্ষাপটে গঙ্গার জলে সবচেয়ে বেশি ব্যাকটেরিওফাজ আছে। বিভিন্ন বৈজ্ঞানিক মহলের ধারণা, গঙ্গার জলে আদৌ কোনও অ্যান্টি ভাইরাস রয়েছে কী না।

গঙ্গার জল ও করোনা

গঙ্গার জল ও করোনা

গঙ্গার জলে নিনজা ভাইরাস রয়েছে বলে দাবি করা হচ্ছে। এছাড়া বলা হচ্ছে, গঙ্গার জলে এমন কিছু উপাদান রয়এছে যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এদিকে,আইসিএম আর এর সাফ দাবি, এই সম্পর্কে বাকি তথ্য না আসা পর্যন্ত, এমন কোনও তত্ত্বে বিশ্বাস রাখা যাবে না। গবেষণার পরেই ফলাফল সঠিক আসলে, গঙ্গার জল নিয়ে করোনা চিকিৎাসর বিষয়ে ভাবা যাবে।

এবার ভারতীয় জাদুঘরে করোনার থাবা, আক্রান্ত সিআইএসএফ আধিকারিকের মৃত্যু

গঙ্গার জল দিয়ে করোনা ভাইরাসের চিকিৎসা! কেন্দ্রের প্রস্তাবে আইসিএমআর কী জানিয়ে দিল

English summary
Ganga water for treating COVID-19,ICMR says need more data
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X