• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বুধবার নতুন উচ্চতায় জ্বালানি তেলের মূল্য, বেড়েই চলেছে পেট্রোল–ডিজেলের দাম

দেশের তেল বিপণন সংস্থগুলি (‌ওএমসি)‌ বুধবার ফের পেট্রোল–জিজেলের স্থানীয় মূল্য দেশের প্রধান শহরগুলিতে বৃদ্ধি করল। এখানে উল্লেখ না করলেই নয় যে গত ১০ সপ্তাহে ওএমসি প্রতি লিটার পেট্রোলের দাম বাড়িয়েছে ৫.‌২৫ ও ডিজেলের দাম প্রতি লিটার ৬.‌২৫ টাকা বাড়িয়ে সর্বোচ্চ রেকর্ড গড়েছে। বুধবারের দাম বৃদ্ধিতে দেখা গিয়েছে যে প্রতি লিটার পেট্রোলে ২২–২৫ পয়সা বেড়েছে দেশের মেট্রো শহরগুলিতে।

পেট্রোল, ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে বিরক্ত সাধারণ মানুষ
দিল্লি ও কলকাতা

দিল্লি ও কলকাতা

দিল্লিতে পেট্রোলের মূল্য প্রতি লিটার ৮৬.‌৩০ টাকা হয়েছে, যা মঙ্গলবারই ছিল ৮৬.‌০৫। ডিজেলের মূল্য প্রতি লিটার বেড়ে হয়েছে ৭৬.‌৪৮, মঙ্গলবারের তুলনায় ২৫ পয়সা বেড়েছে। এখনও পর্যন্ত দিল্লিতে এটাই পেট্রোলের সর্বোচ্চ মূল্য। কলকাতায় প্রতি লিটার পেট্রোলের মূল্য ৮৭.‌৬৯, মঙ্গলবারের চেয়ে ২৪ পয়সা বেড়েছে, ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটারে ৮০.‌০৮, যা গতকাল ছিল ৭৯.‌৮৩, বেড়েছে ২৫ পয়সা।

মুম্বই ও চেন্নাই

মুম্বই ও চেন্নাই

মুম্বইবাসীকে পেট্রোলের জন্য দিতে হবে ৯২.‌৮৬ টাকা, যা মঙ্গলবারের চেয়ে ২৪ পয়সা বেড়েছে। ডিজেলের মূল্য দাঁড়িয়েছে ৮৩.‌৩০ টাকা, গতকালের চেয়ে ২৭ পয়সা বেড়েছে। চেন্নাইতে পেট্রোলের মূল্য ৮৮.‌৮২ (‌২২ পয়সা বেশি)‌ ও ডিজেলের মূল্য ৮১.‌৭১ (‌২৬ পয়সা বেশি)‌।

স্থানীয় কর ও ভ্যাটের জন্য দাম বৃদ্ধি

স্থানীয় কর ও ভ্যাটের জন্য দাম বৃদ্ধি

বিভিন্ন স্থানীয় কর এবং ভ্যাট আরোপের কারণে অটো জ্বালানির দাম একেক রাজ্যে আলাদা রকমের। প্রজাতন্ত্র দিবসের দিন তেল সংস্থাগুলি জাতীয় রাজধানীতে পেট্রোল-ডিজেলের মূল্য ৩৫ পয়সা করে বাড়িয়ে দিয়েছিল। দেখে মনে হচ্ছে যে আন্তর্জাতিক ব্রেন্ট ক্রুড গত ২০ দিনে স্থির হয়ে পড়েছে, অটো জ্বালানির স্থানীয় দামও ব্যারেল প্রতি ৫৫ ডলার থেকে ৫৬ ডলারের মধ্যে রয়েছে।

পেট্রোল–ডিজেলে কর

পেট্রোল–ডিজেলে কর

গত সপ্তাহে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান যে কোভিড-১৯ সঙ্কটের কারণে তেল উৎপাদনকারী দেশগুলিতে উৎপাদন হ্রাস পাওয়ার জন্য জ্বালানীটির দাম বেড়েছে। তিনি এও উল্লেখ করেন যে কম উৎপাদন চাহিদা ও সরবরাহে ভারসাম্যহীনতা সৃষ্টি করেছিল। বর্তমানে জ্বালানি তেলের খুচরো মূল্যের ওপর ৬০ শতাংশ কর বসানো হয়েছে। খুচরা জ্বালানির দাম বৃদ্ধির পর জ্বালানীর ওপর থেকে কর হ্রাস করার জোর দাবি জানানো হয় যার ধারাবাহিক বৃদ্ধি বিস্তৃত অর্থনীতিতে মুদ্রাস্ফীতি প্ররোচিত করতে পারে।

মমতার তৃণমূলের মালিক এখন কে, একুশের ভোটের আগে স্পষ্ট করে দিলেন শুভেন্দু

English summary
Oil companies have increased the price of petrol and diesel by 25 paise
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X