• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদীর রাফালে চুক্তির পরেই বিপুল কর ছাড় অনিল আম্বানিকে! ফ্রান্সের পত্রিকায় চাঞ্চল্যকর তথ্য

ফ্রান্সে বড় পরিমাণে কর মকুবের সুবিধা পেয়েছেন অনিল আম্বানি। সেখানকার জাতীয় সংবাদপত্রে দেওয়া তথ্য অনুযায়ী, তাঁকে এই সুবিধা দিয়েছে ফ্রান্সের সরকার। সেখানে বলে হয়েছে, রাফালে চুক্তির পরেই ভারতীয় ব্যবসায়ী অনিল আম্বানির নিয়ন্ত্রণে থাকা টেলিকম সংস্থা রিলায়েন্স অ্যাটলান্টিক ফ্ল্যাগ ফ্রান্সকে প্রায় ১৬২.৬ মিলিয়ন ডলারের কর মকুব করা হয়েছে।

মোদীর রাফালে চুক্তির পরেই কর কমেছে অনিলের! ফ্রান্সের পত্রিকায় চাঞ্চল্যকর তথ্য

সেখানকার জাতীয় সংবাদপত্র 'লি মন্ডে' বলা হয়েছে, কর বিতর্কের নিষ্পত্তি হয়েছিল ২০১৫-র অক্টোবরে। যখন ভারত ও ফ্রান্সের মধ্যে ডসাল্ট অ্যাভিয়েশনের রাফালে চুক্তি

নিয়ে আলোচনা হয়েছিল তার কয়েকমাস আগে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্রান্সে গিয়েছিলেন ২০১৫-এর এপ্রিলে। সেই সময় তিনি ঘোষণা করেছিলেন ফ্রান্সের ডসাল্ট থেকে ৩৮ টি রাফালে যুদ্ধ বিমান কিনবে ভারত।

জানা গিয়েছে, ২০০৭ থেকে ২০১০ সালের মধ্যে অনিল আম্বানির কোম্পানির ওপর ৬০ মিলিয়ন ইউরোর বোঝা চেপেছিল। কিন্তু অনিল আম্বানির সংস্থা ৭.৬ মিলিয়ন ইউরো দেওয়ার কথা জানায়। কিন্তু ফ্রান্সের কর্তৃপক্ষ তা নিতে অস্বীকার করে এবং ফের আর একবার তদন্ত করে।

২০১০- ২০১২ সাল সময়ের জন্য ফের একবার তদন্ত করা হয়। সেই সময়ের জন্য অনিল আম্বানির সংস্থাকে ৯১ মিলিয়ন ইউরো ট্যাক্স ধার্য করে ফরাসি কর্তৃপক্ষ।

২০১৫-র এপ্রিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন ফ্রান্সের ডসাল্টের সঙ্গে রাফালে নিয়ে চুক্তির কথা। সহমিলিয়ে ৩৬ টি রাফালের জন্য চুক্তির কথা জানান। সেই সময় অনিল আম্বানির সংস্থার বিরুদ্ধে ট্যাক্স ছিল ১৫১ মিলিয়ন ইউরো।

যদিও রাফালে নিয়ে ঘোষণার ছয় মাস পরে ফ্রান্সের কর কর্তৃপক্ষ অনিল আম্বানির সঙ্গে ১৪৩.৭ মিলিয়ন ইউরোর কত বিতর্ক মিটিয়ে ফেলে। ১৫১ মিলিয়ন ইউরোর জায়গায়

রিলায়েন্সের থেকে ৭.৩ মিলিয়ন ইউরো নিয়ে বিতর্ক মিটিয়ে ফেলে বলে জানা গিয়েছে।

English summary
French authorities waived off taxes worth 162.6 million dollars in favour of Indian businessman Anil Ambani
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X