• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতকে অতিরিক্ত রাফালে যুদ্ধবিমান দিতে প্রস্তুত, জানালেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি

Google Oneindia Bengali News

ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি ভারতকে অতিরিক্ত রাফালে যুদ্ধবিমান সরবরাহ করতে একেবারেই প্রস্তুত। শুক্রবার তিনি বলেন, দেশের প্রয়োজনে ভারতকে অতিরিক্ত রাফালে যুদ্ধবিমান সরবরাহ করতে আমরা প্রস্তুত। বিশেষ দুটি জিনিস উল্লেখ করে বলা হয় দুটি কৌশলগত অংশীদারের দ্বারা একই বিমানের ব্যবহার। তাদের সম্পর্কের "আসল সম্পদ এবং শক্তি" এর প্রতিফলন। পার্লি যিনি ভারত সফরে রয়েছেন, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে তার বিস্তৃত আলোচনার আগে তিনি এটি জানান।

ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী রাফাল নিয়ে কি বললেন

ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী রাফাল নিয়ে কি বললেন

পার্লি জানান, করোনা মহামারীতে ৩৩টি রাফালে জেট ইতিমধ্যেই ভারতে সরবরাহ করা হয়েছে। ভারত ২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের সাথে প্রায় ৫৯,০০০ কোটি টাকা ব্যয়ে ৩৬ টি রাফালে যুদ্ধবিমান ক্রয়ের জন্য একটি আন্তঃসরকারি চুক্তি স্বাক্ষর করেছিল। 'আমি খুব খুশি যে ভারতীয় বিমান বাহিনী তার রাফালে সন্তুষ্ট এবং আমরা খুব গর্বিত যে কোভিড মহামারী সত্ত্বেও , চুক্তি অনুযায়ী ৩৬ টি বিমান সময়মতো সরবরাহ করা হবে।

 ভারতের জন্য আমরা সব করতে প্রস্তুত

ভারতের জন্য আমরা সব করতে প্রস্তুত

তিনি আরোও বলেন, একই উড়োজাহাজ ব্যবহার করা একটি আসল সম্পদ এবং শক্তি। আমি নিশ্চিত যে নতুন উন্নয়নের জন্য জায়গা আছে। আমরা ভারতের যেকোন অতিরিক্ত অনুরোধের উত্তর দিতে প্রস্তুত আছি। বিমানবাহী রণতরী শীঘ্রই হবে। সেই বিমানের প্রয়োজন আছে। ভারতের সিদ্ধান্ত হলে আমরা অন্য যেকোন রাফাল দিতে প্রস্তুত।

 ৩৬ টি রাফাল জেট ক্রয়

৩৬ টি রাফাল জেট ক্রয়

ভারতের প্রথম দেশীয় বিমানবাহী রণতরী (IAC) আগামী বছরের আগস্টের মধ্যে ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হওয়ার কথা রয়েছে। ফরাসি মহাকাশ প্রধান Dassault Aviation দ্বারা নির্মিত ৫ টি রাফালে জেটের প্রথম ব্যাচ গত বছরের ২৯শে জুলাই ভারতে পৌঁছেছিল। ফ্রান্স ভারতের দ্বারা ৩৬ টি রাফালে জেট ক্রয়ের জন্য আলোচনা শুরু করার কথা ছিল। রাশিয়া থেকে সুখোই জেট আমদানির পর ২৩ বছরের মধ্যে রাফালে জেট ভারতের প্রথম বড় যুদ্ধবিমান অধিগ্রহণ। রাফালে জেটগুলো অনেক শক্তিশালী অস্ত্র বহন করতে সক্ষম বলে তিনি জানান।

অস্ত্রটি কি দিয়ে তৈরি হবে

অস্ত্রটি কি দিয়ে তৈরি হবে

ইউরোপীয় ক্ষেপণাস্ত্র নির্মাতা MBDA এর Meteor বিয়ন্ড ভিজ্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল এবং স্কাল্প ক্রুজ মিসাইল রাফালে জেটের অস্ত্র প্যাকেজের মূল ভিত্তি। উল্কা হল ভিজ্যুয়াল রেঞ্জের বাইরের একটি পরবর্তী প্রজন্মের এয়ার-টু-এয়ার মিসাইল (BVRAAM) যা এয়ার-টু-এয়ার যুদ্ধে বিপ্লব ঘটানোর জন্য ডিজাইন করা হয়েছে। যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ফ্রান্স, স্পেন এবং সুইডেনের মুখোমুখি সাধারণ হুমকি মোকাবেলায় MBDA দ্বারা অস্ত্রটি তৈরি করা হয়েছে।

ক্রমশ রাজ্যে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা


English summary
france is ready to give warplanes to india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion