• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষি আইনের বিরোধিতায় আত্মহত্যা আরও এক কৃষকের! চাপ বাড়ছে মোদী সরকারে ওপরে

মোদী সরকারের নতুন কৃষি আইনের (farm law) বিরুদ্ধে আরও এক কৃষকের আত্মহত্যা (farmer's suicide)। শনিবার সিংঘু সীমান্তে ৩৯ বছর বয়সী ওই কৃষক আত্মহত্যা করেন। এই নিয়ে চারজন কৃষক কৃষি আইনের প্রতিবাদে আত্মহত্যা করলেন। অমরিন্দর সিং নামে ওই কৃষক বিষ খাওয়ার পরেই, তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসা চলাকালীন তাঁর মৃত্যু হয়।

পঞ্জাবের কৃষকের আত্মহত্যা

পঞ্জাবের কৃষকের আত্মহত্যা

মৃত্যুর পর হাসপাতালের তরফে পরিবারের হাতে দেহ তুলে দেওয়া হয়। তিনি পঞ্জাবের ফতেগড় সাহিবের মাচরাই কালানের বাসিন্দা বলে জানা গিয়েছে। সংযুক্ত কিষাণ মোর্চার তরফে জানানো হয়েছে, প্রতিবাদের মূল মঞ্চের কাছেই এই কৃষক বিষ খান। বিকেল ৪.৩০ নাগাদ ওই কৃষক সালফাস ট্যাবলেট খেয়েছিলেন। অন্য কৃষকদের সামনেই তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁকে সঙ্গে সঙ্গে সোনিপতের ফ্রাঙ্ক ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসে নিয়ে যাওয়া হলেও বাঁচানো যায়নি। ঘটনাটি ঘটে রাত ৭.২০ নাগাদ। অন্য বিক্ষোভকারীরা জানিয়েছেন, গত বেশ কয়েকদিন ধরেই অমরিন্দর সিং সিংঘুতে ছিলেন।

 প্রায় এক একর জমির মালিক ছিলেন

প্রায় এক একর জমির মালিক ছিলেন

সরপঞ্চ জিত সিং জানিয়েছেন, গ্রামে প্রায় একএকর জমির মালিক ছিলেন অমরিন্দর সিং। কিন্তু সেই জমি খুব একটা উর্বর নয়। দুই থেকে তিন বছর আগে থেকে তিনি ফতেগড় সাহিবের টাউনে বসবাস করতে শুরু করেন। যদি ওই কৃষকের মা নাচার কাউর গ্রামের বাড়িতেই থাকেন। কৃষি জমি থেকে তাঁর খুব একটা উপায়ও ছিল না। ফলে তিনি বেসরকারি বাসের কন্ডাক্টর হিসেবে কাজ শুরু করেন।

বাড়িতে বিধবা মা ছাড়াও স্ত্রী ও দুই সন্তান রয়েছে। বাবা চাকরি করতেন সেনাবাহিনীতে। ৮০-র দশকে পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল তাঁর। রবিবার সোনিপত থেকে এই কৃষকের দেহ সংগ্রহ করেন কাকা দারবারা সিং।

 আত্মহত্যার পথে না যেতে আহ্বান

আত্মহত্যার পথে না যেতে আহ্বান

এদিকে সিংঘুতে আন্দোলনরত কৃষক সংগঠনের নেতারা একের পর এক আত্মহত্যার ঘটনায় মুশকিলে পড়েছেন। তাঁর কৃষকদের এই কর্মসূচিতে অংশগ্রহণ করতে বলছেন। কিন্তু আত্মহত্যা না করার জন্য বারেবারে আবেদন করছেন। সিংঘুতে কৃষকদের ধর্না শুরু হওয়ার পরেই আত্মহত্যা করেছিলেন সন্ত বাবা রাম সিং। এরপর বিষ খেয়ে আত্মহত্যা করেছিলেন পঞ্জাবের ফৎাজিলকা গ্রামের অমরজিৎ সিং রাই। পরবর্তী সময়ে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছিলেন কাশ্মীর সিং দাস।

২৬ জানুয়ারির জন্য হুঁশিয়ারি

২৬ জানুয়ারির জন্য হুঁশিয়ারি

গত বছরের নভেম্বর থেকে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও উত্তর প্রদেশের কিছু অংশের কৃষকরা নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবি অবস্থান শুরু করেছেন সিংঘুতে। পুলিশের লাঠি, কাঁদানে গ্যাসের সামনেও অবিচল রয়েছেন তাঁরা। এদিকে মোদী সরকার কৃষকদের সঙ্গে একের পর এক আলোচনায় বসলেও এখনও বিষয়টি নিয়ে কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। অন্যদিকে কৃষকদের তরফে আগেই জানানো হয়েছে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন তাঁরা ট্রাক্টর নিয়ে র্যালি করবেন।

শুভেন্দু এবার অধীরের সঙ্গে বৈঠকে! উভয়ের অহি-নকুল সম্পর্ক যখন মধুর-পর্যায়ে

English summary
Fourth farmer commits suicide to protest against new farm laws
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X