• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন বছরে ক্রমেই ছড়াচ্ছে নয়া স্ট্রেন, কলকাতা সহ গোটা দেশে বিলেতি করোনার 'শক্তি প্রদর্শন'

বৃহস্পতিবার পাঁচ জনের শরীরে নয়া বিলেতি করোনা স্ট্রেনের খোঁজ মিলেছিল। এদিনও নতুন করে আরও চার বিলেত ফেরত ভারতীয়র শরীরে মিলল করোনার নয়া স্ট্রেনের হদিস। এদিকে কলকাতাতে ব্রিটেন ফেরত এক যাত্রীর শরীরে করোনা ভাইরাস মেলা নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে। আক্রান্তকে বেলেঘাটা আইডিতে ভর্তি করা হয়েছে। এদিকে এরই মধ্যে কলকাতায় কানাডা ফেরত এক যুবতীর শরীরেও বিলেতি করোনা ভাইরাসের স্ট্রেন থাকার সম্ভাবনা তৈরি হওয়াতে চাঞ্চল্য ছড়িয়েছে শহরে।

নতুন করে ৪ জন আক্রান্ত নয়া স্ট্রেনে

নতুন করে ৪ জন আক্রান্ত নয়া স্ট্রেনে

বুধবারে জানা গিয়েছিল, নতুন স্ট্রেনে আক্রান্তদের মধ্যে পশ্চিমবঙ্গের কল্যাণীর একজন, ৯ জন দিল্লির, পুণের ১ জন, বেঙ্গালুরুর ৭ জন, হায়দরাবাদের ২ জন। এরপর বৃহস্পতিবার নতুন করে আরও ৫ জনের শরীরে পাওয়া যায় নতুন স্ট্রেন৷ যাঁদের ৪ জনই ব্রিটেন ফেরত দিল্লির বাসিন্দা৷ এদিকে এদিন যে ৪ জনের শরীরে নয়া করোনা স্ট্রেন মিলেছে, তাঁদের মধ্যে তিনজনই বেঙ্গালুরুর। এদিকে কলকাতাতে আরও এক আক্রান্তের খোঁজ মিলেছে। তাঁকে বেলেঘাটা আইডিতে ভর্তি করা হয়েছে।

কানাডা ফেরত এক যুবতীকে নিয়ে সংশয়

কানাডা ফেরত এক যুবতীকে নিয়ে সংশয়

এদিকে কলকাতার কানাডা ফেরত এক যুবতী নতুন স্ট্রেনে আক্রান্ত কি না তা খতিয়ে দেখছে রাজ্য স্বাস্থ্য দফতর৷ দক্ষিণ কলকাতার বাসিন্দা ওই যুবতীর অবস্থা সংকটজনক৷ তিনি মুকুন্দপুরের একটি বেসরকারি হাসপাতালে ভেন্টিলেশনে রয়েছেন৷ পরিবারের অন্য সদস্যদের চিকিৎসা চলছে বাড়িতেই। হোম আইসোলেশনে রয়েছেন তাঁরা।

যুবতীর শারীরিক অবস্থা সংকটজনক

যুবতীর শারীরিক অবস্থা সংকটজনক

স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, নভেম্বরের শেষের দিকে দক্ষিণ কলকাতার বাসিন্দা ওই পরিবার কানাডা থেকে ফেরে। পরিবারের সদস্যদের সম্প্রতি করোনা সংক্রমণ ধরা পড়ে। তাঁদের মধ্যে ৩৬ বছর বয়সি ওই যুবতীর শারীরিক অবস্থা সংকটজনক। সূত্রের খবর, মুকুন্দপুরের বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন কোভিড আক্রান্ত কানাডা ফেরত ওই যুবতির নমুনা এলআইবিএমজি-তে পাঠানো হচ্ছে জিনোম সিকোয়েন্সের জন্য।

নতুন স্ট্রেন নিয়ে চিন্তিত রাজ্য স্বাস্থ্য দফতর

নতুন স্ট্রেন নিয়ে চিন্তিত রাজ্য স্বাস্থ্য দফতর

এদিকে কলকাতায়, ব্রিটেন ফেরত যে যুবকের শরীরে কোভিড ১৯-এর ভাইরাস সার্স-কোভ ২-এর নতুন স্ট্রেন-এর খোঁজ পাওয়া গিয়েছে, তাঁর নমুনার জিনোম সিকোয়েন্স করা হয়েছে কল‍্যাণীর ন‍্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক‍্যাল জিনোমিক্স-এ। এরপরই আজ ফের আরও এক আক্রান্তের খোঁজ মেলায় চিন্তা বেড়েছে। জানা গিয়েছে, করোনার নতুন স্ট্রেন নিয়ে চিন্তিত রাজ্য স্বাস্থ্য দফতর। রাজ্যজুড়ে ব্রিটেন ফেরত যাত্রীদের উপর নজরদারির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কলকাতাঃ বছরের প্রথমদিনে নিকোপার্কে মানুষের সমাগম, রেকর্ড ভিড় উধাও

English summary
four more UK coronavirus strain infected found in India, total toll rises to 29
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X