• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গগনযান মিশনের জন্য ১১ মাসের প্রশিক্ষণে রাশিয়ায় ৪ ভারতীয় নভোশ্চর

  • |
এনআরসির বিরোধিতায় ধর্মতলায় মুসলিম মহিলাদের মিছিল

কয়েকদিন আগেই ইসরো প্রধান কে সিভান ঘোষণা করেন চলতি বছরে গগণযান ও চন্দ্রযান ৩ মিশনের জন্য চার ভারতীয় নভোশ্চরকে প্রশিক্ষণ দেবে রাশিয়া। দীর্ঘ পরীক্ষা নীরিক্ষা ও পর্যবেক্ষণের পর এর জন্য রাশিয়ার তরফে চার ভারতীয় সেনা আধিকারিককে বেছে নেওয়া হয় বলেও জানা যায়।

গগনযান মিশনের জন্য ১১ মাসের প্রশিক্ষণে রাশিয়ায় ৪ ভারতীয় নভোশ্চর

১২ জনের মধ্যে থেকে বাছা হয় চার জনকে

মহাকাশে মানুষ পাঠানোর ক্ষেত্রে প্রথম ভারতীয় অভিযানের জন্য মোট ১২ জনকে বেছে নিয়েছিল ইসরো। সেখান থেকেই অবশেষে চার জনকে বেছে নেয় রাশিয়া। সূত্রের খবর, আগামীতে এই চারজনকেই মহাকাশ যাত্রার জন্য প্রশিক্ষণ দিতে চলেছে তারা।

চলবে ১১ মাসের প্রশিক্ষণ

এদিকে বুধবার কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং ঘোষণা করেন এই গগণযান মিশনের জন্য যে চার নভোশ্চরকে বাছা হয়েছে তাদের ১১ মাসের একটি প্রশিক্ষণ হবে রাশিয়াতে। এই প্রসঙ্গে একটি বিবৃতিতে এক বিবৃতিতে পরমাণু ও মহাকাশ গবেষণা ক্ষেত্রের এই প্রতিমন্ত্রী বলেন রাশিয়ায় তাদের এই বিষেষ প্রশিক্ষণ জানুয়ারির তৃতীয় সপ্তাহ থেকে শুরু হতে চলেছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়, "রাশিয়ায় ১১ মাস প্রশিক্ষণের পরে, নভোশ্চরেরা ভারতে একটি মডিউল-ভিত্তিক প্রশিক্ষণও পাবেন। তার মধ্যে তাঁরা ইসরো প্রস্তুত নকশার ক্রু এবং পরিষেবা মডিউল সম্পর্কেও বিশদে জানবেন ও পরিচালনা করতে শিখবেন।

English summary
Four Indian astronauts preparing for the Gaganyaan mission in Russia in next 11 months
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X