• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নীতি আয়োগের পরবর্তী কার্যনির্বাহী আধিকারিক পানীয় জল ও স্যানিটেশন বিভাগের প্রাক্তন সচিব পরমেশ্বর আইয়ার

Google Oneindia Bengali News

নীতি আয়োগের পরবর্তী প্রধান কার্য নির্বাহী আধিকারিক হিসেবে প্রাক্তন আইএএস অফিসার পরমেশ্বরন আইয়ারকে নিয়োগ করা হয়েছে। তিনি পানীয় জল ও স্যানিটেশন বিভাগের প্রাক্তন সচিব ছিলেন। সেই সময় তিনি স্বচ্ছ ভারত অভিযানের হয়ে কাজ করেছিলেন। নীতি আয়গের বর্তমান কার্যনির্বাহী আধিকারিক অমিতাভ কান্তের মেয়াদ ৩০ জুন শেষ হচ্ছে। তারপরেই তিনি দায়িত্ব পাবেন।

নীতি আয়োগের পরবর্তী কার্যনির্বাহী আধিকারিক পানীয় জল ও স্যানিটেশন বিভাগের প্রাক্তন সচিব পরমেশ্বর আইয়ার

উত্তরপ্রদেশ ক্যাডারের ১৯৮১ ব্যাচের আইএএস অফিসার ছিলেন পরেমশ্বন আইয়ার। ২০০৯ সালে পরমেশ্বরন আইয়ার ভারতীয় প্রশাসনিক পরিষেবা (আইএএস) থেকে পদত্যাগ করেন। ২০১৬ সালে পানীয় জল ও স্যানিটেশন বিভাগের সচিব হিসেবে তিনি কর্ম জগতে ফিরে আসেন। স্বচ্ছ ভারত অভিযানে তাঁর অবদান রয়েছেন। এই স্বচ্ছ ভারত অভিযানের মাধ্যমে ভারতের গ্রামীণ অঞ্চলে ৯০ মিলিয়নের বেশি শৌচালয় নির্মাণ করা হয়। তাঁর নেতৃত্বে ভারতের গ্রামীন অঞ্চলে ৬০ মাসের মধ্যে ১১ কোটি শৌচালয় নির্মিত হয়েছিল। স্বচ্ছ ভারত ধারণাকে এগিয়ে নিয়ে যেতে তিনি একটি বাহিনী তৈরি করেছিলেন। সেখানে তিনি ছয় শতাধিক তরুণকে অনুপ্রাণিত করেছিলেন। এই বাহিনীকে বর্তমানে টাটা গোষ্ঠী আর্থিকভাবে সাহায্য করে। ২০২০ সালে পরমেশ্বরন আইয়ার পানীয় জল ও স্যানিটেশন বিভাগের সচিব থেকে পদত্যাগ করেন। তিনি এরপর আমেরিকায় বিশ্বব্যাঙ্কের সঙ্গে কাজ করেন।

পরমেশ্বরন আইয়ার ১৯৯৮ সালের এপ্রিল থেকে ২০০৬ সালের ফেব্রুয়ারি পর্যন্ত রাষ্ট্রসংঘে গ্রামীন পানীয় জল ও স্যানিটাইজেশন বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন। জল ও স্যানিটেশন বিভাগে কাজ করার তাঁর অভিজ্ঞতা রয়েছে। রাষ্ট্রসংঘের হয়ে আইয়ার চিন, লেবানন, ভিয়েনাম, মিশর সহ বেশ কয়েকটি দেশে কাজ করেছেন। রাষ্ট্রসংঘের কাজ থেকে অব্যহতি নেওয়ার ১০ বছর পর কেন্দ্র সরকার তাঁকে পানীয় জল ও স্যানিটেশন বিভাগের সচিব হিসেবে নিয়োগ করেন। আইয়ার উত্তরপ্রদেশে মায়াবতী সরকারের সঙ্গেও রাজ্যের শিক্ষার প্রসারের জন্য কাজ করছিলেন। তিনি নয়ের দশকে উত্তরাখণ্ডের সজল প্রকল্পের নেতৃত্ব দিয়েছিলেন।

১৯৫৯ সালের ১৬ এপ্রিল আইয়ার জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা বায়ুসেনা বিভাগের একজন আধিকারিক ছিলেন। দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে তিনি পড়াশোনা করেছেন। জুনিয়র ডেভিসকাপেও তিনি ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। তাঁর স্ত্রী বর্তমানে রাজস্ব পরিষেবার আধিকারিক।

DA Hike: সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়তে চলেছে! কবে ঘোষণা, কবে থেকেই বা বাড়তে পারেDA Hike: সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়তে চলেছে! কবে ঘোষণা, কবে থেকেই বা বাড়তে পারে

নীতি আয়োগের প্রধান কার্যনির্বাহী আধিকারিক হিসেবে আমিতাভ কান্ত ছয় বছর সংগঠনকে নেতৃত্ব দিয়েছেন। ২০২১ সালের জুন মাসে তাঁর কান্তের মেয়াদ শেষ হয়ে যায়। এরপর তাঁর মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়। কেরল ক্যাডারের ১৯৮০ ব্যাচের আইএএস অফিসার ছিলেন অমিতাভ কান্ত। ২০১৬ সাল থেকে তিনি নীতি আয়োগের কার্য নির্বাহী আধিকারিক ছিলেন। ২০২২ সালের ৩০ জুন তাঁর মেয়াদ হচ্ছে। ১ জুলাই নীতি আয়োগের নতুন কার্য নির্বাহী আধিকারিক হিসেবে পরমেশ্বরন আইয়ার দায়িত্ব নেবেন।

English summary
Former drinking water and sanitation secretary Paramesawarn Iyer appointed as CEO of Niti Aayog
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X